scorecardresearch
 

এবার 6G-র প্রস্তুতি শুরু Jio-র! 5G-র থেকে ১০০ গুণ বেশি স্পিড, রইল বিস্তারিত

ভারতে এখনও Jio-র 5G পরিষেবা শুরু হয়নি। এরই মধ্যে 6Gর কাজ শুরু করল Jio। Jio-র সহযোগী প্রতিষ্ঠান এস্তোনিয়া 6G প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করেছে। Jio Estonia-র এই প্রকল্পে Oulu বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একত্রিত হয়ে কাজ করছে। তবে কোম্পানির তরফে  6G প্রযুক্তি নিয়ে খুব বেশি কিছু জানানো হয়নি। 6G প্রযুক্তির জন্য কোম্পানি ভবিষ্যতের ওয়্যারলেস এন্ড-টু-এন্ড নিয়ে ওলু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণা চালাচ্ছে।

6G-এর প্রস্তুতি শুরু করল Jio 6G-এর প্রস্তুতি শুরু করল Jio
হাইলাইটস
  • ভারতে এখনও Jio-র 5G পরিষেবা শুরু হয়নি
  • এরই মধ্যে 6Gর কাজ শুরু করল Jio
  • Jio-র সহযোগী প্রতিষ্ঠান এস্তোনিয়া 6G প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করেছে

ভারতে এখনও Jio-র 5G পরিষেবা শুরু হয়নি। এরই মধ্যে 6Gর কাজ শুরু করল Jio। Jio-র সহযোগী প্রতিষ্ঠান এস্তোনিয়া 6G প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করেছে। Jio Estonia-র এই প্রকল্পে Oulu বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একত্রিত হয়ে কাজ করছে।

তবে কোম্পানির তরফে  6G প্রযুক্তি নিয়ে খুব বেশি কিছু জানানো হয়নি। 6G প্রযুক্তির জন্য কোম্পানি ভবিষ্যতের ওয়্যারলেস এন্ড-টু-এন্ড নিয়ে ওলু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণা চালাচ্ছে।

সংস্থা জানিয়েছে, একত্রে কাজ করলে এরিয়াল এবং মহাকাশ যোগাযোগ, হলোগ্রাফিক বিমফর্মিং, সাইবার নিরাপত্তা, মাইক্রো-ইলেক্ট্রনিক্স এবং ফটোনিক্সে 3D-র সংযোজন হবে এবং ইন্ডাস্ট্রি থেকে পড়াশুনার ক্ষেত্র বিস্তার লাভ করবে। এছাড়াও, জিও এবং ইউনিভার্সিটি অফ ওলু উপভোক্তা ও স্বয়ংচালিত পণ্য, 6G বৈশিষ্ট্য সহ তৈরি করার চেষ্টা করবে।

আরও পড়ুন, প্রতিদিন নিয়ম করে খান অল্প আদা, বাকিটা ম্যাজিক!

এসব ক্ষেত্রে বিশেষ প্রাধান্য পাবে

এছাড়াও, Jio 6G-এর প্রভাব উত্পাদন, প্রতিরক্ষা এবং শিল্প যন্ত্রপাতিতেও পড়বে। এটা স্পষ্ট যে 6G প্রযুক্তি 5G-এর চেয়ে ভাল হবে, যা সেল-মুক্ত MIMO, ইন্টেলিজেন্স সারফেস এবং দ্রুত গতি এবং আরও ভালো সংযোগের ওপর লক্ষ্য রাখবে। এই নেটওয়ার্কটি 5G-এর সঙ্গে উপস্থিত থাকবে এবং গ্রাহক এবং উদ্যোগের বিস্তৃত পরিসরকে আবৃত করবে।

এর গতি কত জানেন? 

বর্তমানে 6G-এর গতি সম্পর্কে কোনও তথ্য নেই, তবে রিপোর্ট অনুযায়ী, এর গতি 5G-এর থেকে ১০০ গুণ বেশি হবে। Samsung-র অনুমান, তার পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের গতি হবে 1000Gbps।

চিন ও জার্মানির মতো দেশও এর গবেষণার কাজ শুরু হয়েছে। Oppo-র মতে, 6G নেটওয়ার্ক মানুষের AI এর সঙ্গে যোগাযোগের উপায় পরিবর্তন করবে। তবে, ২০২৫ সালের আগে আমরা 6G নেটওয়ার্ক দেখতে পাব না বলেই সম্ভাবনা।