scorecardresearch
 

Online Game : অনলাইন গেম নিয়ে বড় পদক্ষেপ সরকারের, লাগবে KYC; কেন?

কেন্দ্রের তরফে এই পদক্ষেপ নেওয়ার মূল কারণ হল, গেমারদের আর্থিক ঝুঁকির হাত থেকে রক্ষা করা। অনেক সময় দেখা গিয়েছে যে, রামির মতো স্কিল-বেসড গেমগুলিতে এই ধরনের আর্থিক ঝুঁকি থেকে যায়। সরকারও চায়, মানিটারি রিস্ক রয়েছে এমন গেমগুলি যেন ভারতীয় আইন মোতাবেক কাজ করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনলাইন গেমে নয়া পদক্ষেপ
  • এবার থেকে লাগবে কেওয়াইসি
  • গ্রাহকদের আর্থিক ঝুঁকি ঠেকাতে উদ্যোগ

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (Meity) এবার থেকে অনলাইন গেম (Online Game), বিশেষেত আর্থিক ঝুঁকি সম্পর্কিত বিষয়গুলি দেখাশোনা করবে বলে সম্প্রতি ঘোষণা করে ভারত সরকার। এবার মন্ত্রকের তরফে নয়া একটি প্রস্তাব আনা হয়েছে, যেখানে বলা হয়েছে, অনলাইন গেমিং সংস্থাগুলিকে গ্রাহকদের জন্য Know Your Customer বা KYC বাধ্যতামূলক করতে হবে। 

ওই প্রস্তাবে আরও বলা হয়েছে যে, অনলাইন গেম এবং গেমিং সংস্থাগুলির জন্য একটি Self Regulatory Organization (SRO) থাকা উচিত। এছাড়াও গেমিং সংস্থাগুলির ভারতে একটি নির্দিষ্ট অফিস ঠিকানা থাকা উচিত, যেখানে একজন নোডাল অফিসারকে থাকতে হবে। Meity জানাচ্ছে যে, অনলাইন গেমিং শিল্পের জন্য একটি স্ব-নিয়ন্ত্রক কাঠামো চালু করা উচিত এবং অনলাইন গেমে অ্যাকাউন্ট তৈরি করার জন্য KYC বাধ্যতামূলক করা দরকার।

এই প্রসঙ্গে আইটি ও ইলেকট্রনিক্সমন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেন, "এই নিয়ম জারি করা হবে মূলত বেটিং সম্পর্কিত গেমগুলি নিয়ন্ত্রণ করার জন্য। যে কোনও খেলায় এবার থেকে বাজি ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হবে। SRO বা ওই সেল্ফ রেগুলেটরি অর্গ্যানাইজ়েশনের কাজ হবে, কোনও গেম অনুমোদিত কি না, তা নির্ধারণ করা। যে কোনও অনলাইন গেমের ফলাফলের উপর যদি বেটিং করা হয়, তাহলে তা দেশের আইটি আইনের 3(b) 10 এর অধীনে নিষিদ্ধ।"

কেন্দ্রের তরফে এই পদক্ষেপ নেওয়ার মূল কারণ হল, গেমারদের আর্থিক ঝুঁকির হাত থেকে রক্ষা করা। অনেক সময় দেখা গিয়েছে যে, রামির মতো স্কিল-বেসড গেমগুলিতে এই ধরনের আর্থিক ঝুঁকি থেকে যায়। সরকারও চায়, মানিটারি রিস্ক রয়েছে এমন গেমগুলি যেন ভারতীয় আইন মোতাবেক কাজ করে। প্রস্তাবে বলা হয়েছে, অনলাইন গেমিংয়ের ক্ষেত্রে KYC বা এই ধরনের যাচাইকরণ প্রক্রিয়া বাধ্যতামূলক হলে গেমাররা আর্থিক ঝুঁকি থেকে বাঁচাবে। এর পাশাপাশি অনলাইনে গেমাররা যে সব গেমস খেলছেন, সেগুলির রেজিস্ট্রেশন মার্কও দেখাতে হবে। 

Advertisement

আরও পড়ুন - শরীরে এই লক্ষণগুলি দেখা দিচ্ছে? লিভার ড্যামেজ হতে পারে

 

Advertisement