scorecardresearch
 

মোবাইলে Slow Internet? এভাবে এক নিমেষে বাড়িয়ে নিন স্পিড

এমন কিছু কৌশল আছে, যার মাধ্যমে ইন্টারনেটের স্পিড বাড়ান যা। তবে সেই কৌশল শুধু তখনই কাজ করবে যখন সমস্যা ইন্টারনেট বা মোবাইল সংক্রান্ত। অনেকসময় আবার যে জায়গায় ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে তার কারণেও গতি স্লো হয়ে যায়। কারণ এইরকম অনেক জায়গায় আছে, যেখানে ট্রাফিক প্রচুর কিন্তু টাওয়ারের সংখ্যা কম।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • স্লো ইন্টারনেটের সমস্যা অনেকেরই
  • সেটিংস বদলে বাড়ানো যায় স্পিড
  • জেনে নিন কৌশল

স্লো ইন্টারনেটের (Slow Internet) সমস্যায় আজকাল অনেকেই ভোগেন। যার জেরে রীতিমতো অসুবিধার সম্মুখীন হতে হয় ইউজারদের। দিনদিন সোশ্যাল মিডিয়ার প্রতি মানুষের ঝোঁক বাড়ায় হাই স্পিড ইন্টারনেটের (High Speed Internet) চাহিদা বেড়েছে। নূন্যতম হোয়াটসঅ্যাপ মেসেজ বা কলের জন্যও প্রয়োজন হয় ঠিকঠাক ইন্টারনেট। কারণ ইন্টারনেটের গতি কম হলে অনলাইনের কোনও কাজই সঠিকভাবে করা যায় না। 

তবে এমন কিছু কৌশল আছে, যার মাধ্যমে ইন্টারনেটের স্পিড বাড়ান যা। তবে সেই কৌশল শুধু তখনই কাজ করবে যখন সমস্যা ইন্টারনেট বা মোবাইল সংক্রান্ত। অনেকসময় আবার যে জায়গায় ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে তার কারণেও গতি স্লো হয়ে যায়। কারণ এইরকম অনেক জায়গায় আছে, যেখানে ট্রাফিক প্রচুর কিন্তু টাওয়ারের সংখ্যা কম। যার জেরে সেই সমস্ত জায়গায় স্লো ইন্টারনেটের সমস্যার পড়তে হয় গ্রাহককে। তাই সেই সমস্ত সমস্যাগুলি কৌশলে সমাধান করা যাবে না। কিন্তু কিছু ক্ষেত্রে বিশেষ কৌশল ইন্টারনেটের স্পিড বাড়াতে পারে। 

রিসেট করতে হবে নেটওয়ার্ক সেটিংস
কখনও কখনও স্মার্টফোনের কারণে ইন্টারনেটের স্পিড স্লো হয়ে যায। 3G ও 4G উভয় নেটওয়ার্কেই এই ধরনের সমস্যা হয়। সেক্ষেত্রে সেটিংস বদলে ইন্টারনেটের গতি কিছুটা বাড়ান যায়। 

প্রথমে স্মার্টফোনের সেটিংস অপশানে যান
সেখানে মোবাইল নেটওয়ার্ক অপশানটিতে ট্যাপ করুন
এবার আপনাকে নেটওয়ার্ক প্রোভাইডারে যেতে হবে এবং নেটওয়ার্ক অপশানে ক্লিক করতে হবে
এরপর Select Automatically-তে ক্লিক করে টার্ন অফ করুন
তারপর ম্যানুয়ালি নেটওয়ার্ক প্রোভাইডার খুঁজে তাতে ট্যাপ করতে হবে
এগুলি করাপর রিস্টার্ট করতে হবে ফোনটিকে। তারপর আপনি দেখে পাবেন আপনার ইন্টারনেটের স্পিড বেড়ে গিয়েছে। তবে এর জন্য আপনাকে ফোনে 4G বা LTE নেটওয়ার্ক সেট করতে হবে। 

4G বা LTE নেটওয়ার্ক কীভাবে সিলেক্ট করবেন?
এর জন্য সবচেয়ে প্রথমে আপনাকে ফোনের সেটিংসে যেতে হবে। সেখানে পাবেন কানেসশান অপশান। তাতে ক্লিক করুন। সেখানে পাবেন SIM Card Manager। সেখান থেকে Mobile Data বা Mobile Network-এ যেতে হবে। এরপর আপনি LTE/3G/2G (Auto Connect) অপশান পাবেন, যা আপনাকে সিলেক্ট করতে হবে। 

Advertisement

আরও পড়ুনলঞ্চ হল Realme C35, ৫০MP ক্যামেরা-৫০০০mAh ব্যাটারি, দাম কত?

 

Advertisement