scorecardresearch
 

Tips To Activate 5G Network: স্মার্টফোনে 5G অ্যাক্টিভ কীভাবে করবেন? রইল সহজ উপায়

Tips to activate 5G network: আপনিও যদি 5G পরিষেবার সুবিধা নিতে চান, তাহলে কীভাবে এই নেটওয়ার্ক আপনার স্মার্টফোনে কাজ করতে পারে, তা জেনে নিন। আপনি একটি 5G স্মার্টফোনে নতুন সিম ছাড়াই 5G সংযোগের সুবিধা নিতে পারেন৷

Advertisement
 এই সহজ উপায়ে ফোনে 5G সক্রিয় করা যাবে এই সহজ উপায়ে ফোনে 5G সক্রিয় করা যাবে

দীর্ঘ অপেক্ষার পর, 5G পরিষেবাগুলি এখন ভারতে উপলব্ধ এবং এই পরিষেবাটি ভারতের একাধিক  শহরে এখন মিলছে৷ বর্তমানে টেলিকম কোম্পানি Airtel এবং Jio-এর ব্যবহারকারীরা এই পরিষেবা পেতে পারেন। তবে, 5G পরিষেবার সুবিধা নিতে, একটি 5G ফোন থাকাও প্রয়োজন৷ যদিও Jio এবং Airtel উভয়ই নিশ্চিত করেছে যে 5G পরিষেবা ব্যবহার করার জন্য একটি নতুন সিম কার্ড কেনার প্রয়োজন নেই, তবে 4G সিম আপডেট করতে হবে।

Jio-তে এইভাবে অ্যাকটিভ করুন
Jio স্মার্টফোনগুলির তালিকা আপডেট করেছে যেগুলিতে 5G পরিষেবা পাওয়া যাচ্ছে। OnePlus, Samsung, Oppo-এর স্মার্টফোনগুলির তালিকা প্রকাশিত হয়েছে, যেগুলিতে 5G পরিষেবা পাওয়া যাচ্ছে। Jio-এর 5G ট্রায়াল পরিষেবা বর্তমানে বাছাই করা গ্রাহকদের জন্য উপলব্ধ, অর্থাৎ, বিদ্যমান Jio গ্রাহকদের মধ্যে শুধুমাত্র কয়েকজনকে এই পরিষেবাটি ব্যবহার করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। কোম্পানি বলছে যে 2023 সালের ডিসেম্বরের মধ্যে,তারা সারা দেশে 5G পরিষেবা সরবরাহ করবে। Jio True 5G ওয়েলকাম অফারের অধীনে, ব্যবহারকারীরা 1 Gbps-এর উপরে গতি সহ সীমাহীন 5G ডেটা পাবেন।

যদি আপনার এলাকায় Jio 5G পরিষেবা শুরু হয়ে থাকে, তাহলে আপনি এই ধরনের ফোনগুলিতে এটি সক্রিয় করতে পারেন:
প্রথমে আপনার স্মার্টফোনে 'সেটিংস' অ্যাপটি খুলুন।
এরপর, 'মোবাইল নেটওয়ার্ক'-এ যান এবং যে সিমটিতে আপনি 5G সক্রিয় করতে চান সেটি নির্বাচন করুন।
এখানে আপনাকে পছন্দের নেটওয়ার্ক টাইপ অপশন বেছে নিতে হবে। তারপরে এর 5G নেটওয়ার্কের ধরন নির্বাচন করুন।

যদি আপনার এলাকায় 5G চালু করা হয়, তাহলে পরবর্তী কয়েক মিনিটের মধ্যে 5G  স্ট্যাটাস  স্ট্যাটাস বারে প্রদর্শিত হবে। Jio-এর মতে, Jio স্বাগতম অফারের অধীনে ব্যবহারকারীদের তাদের বিদ্যমান জিও সিম পরিবর্তন করতে হবে না। শুধু তার মোবাইল 5G হওয়া উচিত। Jio True 5G পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড হয়ে যাবে।

Advertisement


কীভাবে Airtel 5g সক্রিয় করবেন
এয়ারটেলের 5G পরিষেবা বর্তমানে দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরবাদ, গুয়াহাটি, গুরুগ্রাম, পানিপথ, বারাণসী, পাটনা, নাগপুর, শিলিগুড়ি-সহ ২২টি শহরে উপলব্ধ। ব্যবহারকারীরা তাদের চারপাশে 5G নেটওয়ার্কের উপলব্ধতা পরীক্ষা করতে Airtel ধন্যবাদ অ্যাপের সাহায্য নিতে পারেন।

এভাবে আপনি  আপনার স্মার্টফোনে Airtel 5G সক্রিয় করতে পারেন:
প্রথমত, আপনার স্মার্টফোনে 5G সক্রিয় করতে ফোনের সেটিংসে যান।
এখানে আপনি Connections or Mobile networks অপশন দেখতে পাবেন।
এই অপশনে গেলে, নেটওয়ার্ক মোড 5G/4G/3G/2G বেছে নেওয়ার একটি অপশন আসবে।
যদি আপনার এলাকায় 5G শুরু হয়ে থাকে, তাহলে 5G নির্বাচন করার পর স্বয়ংক্রিয়ভাবে 5G শুরু হবে। 5G লোগো আপনার স্মার্টফোনে প্রদর্শিত হবে।

উল্লেখ্য যে Vodafone-Idea এখনও 5G চালু করেনি, তাই Vodafone-Idea ব্যবহারকারীদের এর জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

আইফোনে 5 জি
ভারতে, Apple iPhone SE 2022, iPhone 12, iPhone 13 এবং iPhone 14 সিরিজের জন্য 5G সমর্থনও দেওয়া শুরু করেছে। এই সাপোর্টের পরে, ব্যবহারকারীরা iPhone-এ Airtel-Jio 5G-এর এক্সপেরিয়েন্স নিতে পারবেন। আপনি শুধুমাত্র iOS 16 বিটা প্রোগ্রামের মাধ্যমে আইফোনে 5G পরিষেবা সক্ষম করতে পারেন। অ্যাপল iOS 16.2 আপডেট প্রকাশ করেছে। বিটা প্রোগ্রামে নথিভুক্ত করার জন্য একটি অ্যাপল আইডি প্রয়োজন। আপনি ফোনে iOS 16 বিটা আপডেটের পরে 5G সক্ষম করতে পারেন। এর জন্য আপনাকে আইফোনের সেটিংসে যেতে হবে। তারপর সেটিংস মেনুতে 'সেলুলার' বিকল্পটি উপস্থিত হবে। তাতে ক্লিক করুন। তারপর Cellular Data অপশনে ক্লিক করুন। এখন আপনি ভয়েস এবং ডেটা সেটিং এর ভিতরে 5G অটো এবং 5G অন বিকল্প দেখতে পাবেন। এর পর আপনি আইফোনে 5G ব্যবহার করতে পারবেন।

ফোন অনুযায়ী সেটিংস করুন
গুগল পিক্সেল/স্টক অ্যান্ড্রয়েড ফোন সেটিংস: নেটওয়ার্ক এবং ইন্টারনেট > সিম > নেটওয়ার্ক প্রকার > 5জি নির্বাচন করুন।
 Samsung স্মার্টফোন সেটিংস > কানেকশন > মোবাইল নেটওয়ার্ক > নেটওয়ার্ক মোড > 5G/LTE/3G/2G (স্বয়ংক্রিয় সংযোগ) নির্বাচন করুন। 
OnePlus সেটিংস > ওয়াই-ফাই এবং নেটওয়ার্ক > সিম ও নেটওয়ার্ক > নেটওয়ার্ক প্রকার নির্বাচন করুন > 2G/3G/4G/5G (স্বয়ংক্রিয়)।
Oppo/Realme সেটিংস > সংযোগ ও শেয়ারিং > সিম 1 বা সিম 2 এ আলতো চাপুন > নেটওয়ার্ক প্রকার নির্বাচন করুন > 2G/3G/4G/5G (স্বয়ংক্রিয়)।
 Vivo/iQoo সেটিংস > SIM 1 বা SIM 2 এ আলতো চাপুন > মোবাইল নেটওয়ার্ক > নেটওয়ার্ক মোড > 5G মোড নির্বাচন করুন। 
Xiaomi/Poco সেটিংস > সিম কার্ড এবং মোবাইল নেটওয়ার্ক > নেটওয়ার্ক প্রকার > 5G নির্বাচন করুন।

 
 

 

 

Advertisement