scorecardresearch
 

Twitter Verification: টুইটারে পয়সা ফেললেই ব্লু-টিক, রইল ভেরিফায়েড অ্যাকাউন্ট পাওয়ার উপায়

মাসে ১১ ডলার বা প্রায় ৯০০ টাকার বিনিময়ে ভেরিফায়েড অ্যাকাউন্ট মিলবে টুইটারে। এলন মাস্ক টুইটার অধিগ্রহণ করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়ছে। তবে এবার টাকার অঙ্ক ঘোষণা করল সংস্থাটি। ওই টাকা দিলে নতুন গ্রাহকরাও তাদের প্রোফাইলের নামের পাশে নীল টিক চিহ্ন পাবেন।

Advertisement
টুইটার ব্লু-টিক। টুইটার ব্লু-টিক।
হাইলাইটস
  • মাসে ১১ ডলার বা প্রায় ৯০০ টাকার বিনিময়ে ভেরিফায়েড অ্যাকাউন্ট মিলবে টুইটারে।
  • এলন মাস্ক টুইটার অধিগ্রহণ করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়ছে।

মাসে ১১ ডলার বা প্রায় ৯০০ টাকার বিনিময়ে ভেরিফায়েড অ্যাকাউন্ট মিলবে টুইটারে। এলন মাস্ক টুইটার অধিগ্রহণ করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়ছে। তবে এবার টাকার অঙ্ক ঘোষণা করল সংস্থাটি। ওই টাকা দিলে নতুন গ্রাহকরাও তাদের প্রোফাইলের নামের পাশে নীল টিক চিহ্ন পাবেন। টুইটার ব্লু সাবস্ক্রিপশনটি প্রথম iOS এবং ওয়েব ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছিল। এখন অ্যান্ড্রোয়েড ব্যবহারকারীদেরও চালু হল। তবে এখনও সুবিধাটি ভারতে চালু হয়নি।

অফিসিয়াল টুইটার ব্লগে জানানো হয়েছে, আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে টুইটারের ব্লু টিক পেতে ১১ ডলার দিতে হবে। যেখানে ওয়েব ব্যবহারকারীদের শুধুমাত্র ৮ ডলার (প্রায় ৭০০ টাকা) দিতে হবে। এর কারণ হল গুগল এবং অ্যাপল অ্যাপ-মধ্যস্থ কেনাকাটায় একটি ভারী কমিশন নেয়। যা একটি কোম্পানির প্রোফাইল শেয়ারকে সীমিত করে। ব্লগ অনুসারে টুইটার ব্লু যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং জাপানে আপাতত চালু হয়েছে। টুইটার জানিয়েছে, এখন ব্লু টিকের প্রোফাইলগুলি পর্যালোচনা করার কাজ চলছে। প্রোফাইলটি খাঁটি কিনা এবং সেগুলি ভুয়ো খবর ছড়ায় কী না, তা খুঁটিয়ে দেখা হবে।

আরও পড়ুন- পয়সা ফেললেই Twitter ব্লুটিক, ফায়দা লুঠছে তালিবান নেতারা

মজার বিষয় হল, টাকার বিনিময়ে ব্লু টিক বিক্রি শুরু হতেই তালিবান নেতারা তা কেনা শুরু করেছে। অন্তত দুই তালেবান কর্মকর্তা এবং গোষ্ঠীর চারজন বিশিষ্ট সমর্থক তাদের প্রোফাইলে একটি ব্লু টিক পেয়েছেন।

টুইটার ব্লু-র বৈশিষ্ট্য এবং সুবিধা

টুইটার ব্লু সাবস্ক্রিপশন প্রোফাইল নামের পাশে নীল টিক চিহ্ন যোগ করে এবং একগুচ্ছ দরকারী টুল আনলক করে। প্রথমত, এতে 'আনডু' টুইট রয়েছে এবং নাম অনুসারে ব্যবহারকারীরা প্রেরিত টুইটগুলিকে পূর্বাবস্থায় ফেরাতে পারবেন। ব্লু টিক ব্যবহারকারীদের ২ জিবি ফাইল সাইজ (1080p) পর্যন্ত ৬০ মিনিটের বেশি ভিডিও আপলোড করতে দেয়। কমেন্টসও বাড়ায়।

Advertisement

ব্লু সদস্যতার অন্যান্য মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে বুকমার্ক ফোল্ডার, কাস্টম অ্যাপ আইকন, থিম, শীর্ষ নিবন্ধ এবং পাঠক। তবে, টুইটার বলেছে যে সমস্ত বৈশিষ্ট্য সব প্ল্যাটফর্মে উপলব্ধ নয়। নতুন তৈরি করা টুইটার অ্যাকাউন্টগুলি ৯০ দিনের জন্য টুইটার ব্লু-তে সাবস্ক্রাইব করতে পারবে না।

ব্যবহারকারীরা যদি শর্তাবলী লঙ্ঘন করে তবে টুইটার কোনও অর্থ ফেরত না দিয়ে ব্লু টিক তুলে দিতে পারে।

আরও পড়ুন- 'নগ্ন' ছবি পোস্ট করা যাবে ফেসবুকে? 'ফ্রি নিপল ক্যাম্পেনে' নিষেধাজ্ঞা তুলল Meta

 

Advertisement