scorecardresearch
 

Air Conditioner Temperature: সুস্থ থাকতে AC কত ডিগ্রিতে রাখবেন? জানাল কেন্দ্রের শক্তিমন্ত্রক

মানুষের শরীরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। শরীর সহজেই ২৩ ডিগ্রি থেকে ৩৯ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। একে মানবদেহের তাপমাত্রার সহনশীলতা বলে। ঘরের তাপমাত্রা কম বা বেশি হলে শরীর হাঁচি, কাঁপুনি ইত্যাদির মাধ্যমে উপসর্গ দেখা দেয়।

Advertisement
এসির পারফেক্ট তাপমাত্রা এসির পারফেক্ট তাপমাত্রা

গরমে বহু মানুষের শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বা এসি ছাড়া অনেকের চলে না। কিন্তু, গরমে এসি কীভাবে ব্যবহার করবেন? এটা একটা বড় প্রশ্ন। কারণ, নিজেদের অসুখ-বিসুখ থেকে বাঁচাতে এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখতে এসির ব্যবহার সকলের জানা উচিত।  

মানুষের শরীরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। শরীর সহজেই ২৩ ডিগ্রি থেকে ৩৯ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। একে মানবদেহের তাপমাত্রার সহনশীলতা বলে। ঘরের তাপমাত্রা কম বা বেশি হলে শরীর হাঁচি, কাঁপুনি ইত্যাদির মাধ্যমে উপসর্গ দেখা দেয়। ১৯-২০ বা ২১ ডিগ্রি সেলিসিয়াসে এসি চালালে ঘরের তাপমাত্রা স্বাভাবিক শরীরের তাপমাত্রার চেয়ে অনেক কম হয়। শরীরে হাইপোথার্মিয়া নামক প্রক্রিয়া শুরু করে। যা প্রভাবিত করে রক্ত ​​​​সঞ্চালনকে। যার ফলে শরীরের কিছু অংশ শীতল হয়ে ওঠে। এই অবস্থায় রক্ত ​​সরবরাহ পর্যাপ্ত হয় না। দীর্ঘমেয়াদে নানা রোগ যেমন- বাত দেখা দেয়। এসি চালানোর সময় প্রায়ই ঘাম হয় না, তাই শরীর থেকে টক্সিন বের হতে পারে না। ত্বকের অ্যালার্জি বা চুলকানি, উচ্চ রক্তচাপ, বিপি ইত্যাদির মতো আরও নানা রোগের ঝুঁকি তৈরি করে। 

এনার্জি কনজারভেশন ব্যুরোর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারের পাঠানো তথ্য অনুসারে, এসি সঠিকভাবে এবং বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করা দরকার। প্রচণ্ড গরমে এয়ার কন্ডিশনার ব্যবহার করুন দেখেশুনে। এসি চালানোর সঠিক পদ্ধতি অনুসরণ করুন। বেশিরভাগ মানুষেরই ২০-২২ ডিগ্রিতে এসি চালানোর অভ্যাস থাকে। যখন ঠান্ডা লাগে তখন তাঁরা কম্বল দিয়ে শরীর ঢেকে ফেলুন। শক্তিমন্ত্রকের বিশেষজ্ঞদের মতে, এসি সবসময় ২৬ ডিগ্রি বা তার বেশিতে চালিয়ে রাখুন। চাইলে ফ্যানও চালান।

আরও পড়ুন

কম তাপমাত্রায় এসি চালানোর ফলে কম্প্রেসার টানা পূর্ণশক্তিতে কাজ করে। এমনকি ফাইভ স্টার এসি হলেও অতিরিক্ত বিদ্যুৎ খরচ করে। গাঁটের কড়ি খসে। এসি চালানোর সেরা উপায় কী? এসির তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলিসিয়াস বা তার বেশি রাখুন। আপনি এসির তাপমাত্রা ২০-২১ ডিগ্রি সেলিসিয়াসে রেখে চাদর গায়ে দিলে লাভ হয় না। সবসময় ২৬ ডিগ্রি সেলসিয়াসে এসি চালান। ফ্যান কম স্পিডে ২৮ ডিগ্রিতেও রাখতে পারেন এসি। এতে কম বিদ্যুৎ খরচ হবে। শরীরের তাপমাত্রাও সীমার মধ্যে থাকবে। স্বাস্থ্যের উপর কোনও খারাপ প্রভাব পড়বে না। 

Advertisement

এসি নিয়ন্ত্রিত তাপমাত্রায় রাখলে বিদ্যুৎ খরচ কম হয়। যা বিশ্ব উষ্ণায়নের প্রভাব কমাবে। কীভাবে? ধরুন আপনি ২৫ ডিগ্রি সেলসিয়াসে এসি চালিয়ে প্রতি রাতে প্রায় ৫ ইউনিট বিদ্যুৎ সাশ্রয় করেন। আপনার মতো অন্যান্য ১০ লক্ষ পরিবারও তাই করে। প্রতিদিন ৫ মিলিয়ন ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হবে। এই সঞ্চয়ের পরিমাণ প্রতিদিন কোটি ইউনিট হতে পারে। তাই কেন্দ্রের বার্তা, এসি 26 ডিগ্রির নিচে চালাবেন না। আপনার শরীর এবং পরিবেশ সুস্থ রাখুন।

Advertisement