scorecardresearch
 

কেউ গোপনে আপনার WhatsApp টেক্সট পড়ছে না তো? এই ভাবে চেক করুন

Whatsapp: আপনার হোয়াটসঅ্যাপে আপনার উপর কীভাবে গোপনে নজর রাখা হচ্ছে, আদৌ হচ্ছে কি না, এটা কীভাবে জানবেন? এই বিষয়টি নিয়ে হোয়াটসঅ্যাপের একটি ফিচার রয়েছে। জেনে নিন কীভাবে ধরে ফেলবেন আপনার মেসেজে কে আড়ি পাতছে?

Advertisement
হোয়াটসঅ্যাপ হ্যাক হয়েছে কি না, চেক করুন এভাবে হোয়াটসঅ্যাপ হ্যাক হয়েছে কি না, চেক করুন এভাবে
হাইলাইটস
  • আপনার মেসেজ কে আড়ি পাতছে?
  • কীভাবে জানবেন আপনি?
  • রয়েছে সহজ পদ্ধতি, কিন্তু জানতে হবে

হোয়াটসঅ্যাপ (whatsapp) গোটা পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ। ভারতে প্রায় ৪৮.৭ কোটি হোয়াটসঅ্যাপ user's রয়েছে। এমনিতেই প্ল্যাটফর্ম এনক্রিপটেড (Encripted) থাকে। কিন্তু এরপর হ্যাকিং (Hacking) এবং গোপনে আড়ি (Trespassing) পাতার বিভিন্ন সময় অভিযোগ সামনে এসেছে এবং তা হয়েছেও বটে।

এন্ড টু এন্ড এনক্রিপশন কী?

এন্ড টু এন্ড এনক্রিপশন এর মানে হল যে আপনার এই পাঠানো মেসেজ আপনি এবং রিসিভার ছাড়া আর কেউ পড়তে পারবে না। এর মধ্যে প্রশ্ন উঠতে থাকে যে আপনার হোয়াটস্যাপ তাহলে কীভাবে অন্য কেউ নজর রাখছে বা মেসেজ পড়ছে? 

অথবা হোয়াটসঅ্যাপে আপনার উপর কীভাবে গোপনে নজর রাখা হচ্ছে এই বিষয়টি হোয়াটসঅ্যাপের একটি ফিচার রয়েছে। ইউজার এক্সপেরিয়েন্স এর আরও ভালো উন্নত করার জন্য কোম্পানির নতুন নতুন ফিচার ইন্ট্রোডিউস করতে থাকে। এরকমই ফিচার হোয়াটসঅ্যাপে ওয়েব এবং multi-device সাপোর্ট।

Whatsapp.web কী?

হোয়াটস্যাপ, হোয়াটস্যাপ ডেস্কটপ অ্যাপ এর নামে একটি ফিচার এনেছে। ফিচারটি বুঝতে পারবেন, এর ব্যবহার করে আপনি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে পার্সোনাল কম্পিউটার বা ল্যাপটপে অ্যাক্সেস করতে পারেন। কোম্পানি এই ফিচার অফিসে কাজ করার জন্য মাথায় রেখে বানিয়েছে। এর সাহায্যে ইউজারসদের বারবার ফোনে হোয়াটসঅ্যাপ দেখার জন্য খুলে খুলতে হবে না। আপনি হোয়াটসঅ্যাপে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ এ অ্যাক্সেস করতে পারবেন।

Multi-device সাপোর্ট কী?

multi-device সাপোর্ট আপনার হোয়াটসঅ্যাপের এমন একটি এক্সপেনশন বলে মনে করতে পারেন। যদিও দুটি ফিচারস আলাদা। কিন্তু হাইপোথিসিস একই। multi-device সাপোর্ট এর নামেই পরিষ্কার যে আপনি এই অ্যাকাউন্ট থেকে অন্য ডিভাইসে ইউজ করতে পারেন।

এই ফিচারের আসার পরে কোনও অন্য ডিভাইস হোয়াটস্যাপ অ্যাকাউন্ট কানেক্ট থাকার জন্য প্রাইমারি ডিভাইসে ইন্টারনেট হওয়া জরুরি নয়। প্রথমে whatsapp.web ইউজ করতে গেলে প্রাইমারি ডিভাইস অ্যাকটিভ ইন্টারনেট থাকা জরুরি ছিল।

Advertisement

এই হোয়াটসঅ্যাপে আড়ি পাতা টা কী?

যদি আপনি নজরদারির কথা বলেন, তাহলে তারা অনেক রকম পদ্ধতি ব্যবহার করেন। কিন্তু আমরা বেসিক বিষয়টির ওপর কথা বলব, মনে করা যাক যে আপনার কোনও হোয়াটসঅ্যাপ চ্যাট পড়ার জন্য কারও আগ্রহ রয়েছে, তখন নজর রাখতে পারেন এভাবে এই দুটি ফিচার ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে।

এর জন্য ইউজারকে শুধু কিছু মিনিটের জন্য নিজের ফোন এবং ইন্টারনেট কানেকশন দরকার। multi-device সাপোর্ট বা হোয়াটস অ্যাপের সাহায্যে আপনার একাউন্টের অ্যাক্সেস পেয়ে যেতে পারে অন্য ইউজার।

কী চেক করতে হবে আপনাকে?

যদি আপনার মনে হয় যে কোনও user's আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ করছে, তাহলে আপনি দ্রুত গিয়ে সে সেটিং চেক করতে পারেন। সবার আগে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে। যদি আপনাকে লিঙ্ক ডিভাইস এর অপশনে যেতে হবে।

যদি আপনার মনে হয় কেউ আপনার ডিভাইস পড়ছে, তাহলে দ্রুত আপনি আপনার অ্যাকাউন্ট চেক করুন।দ্রুত একটি সেটিং চেক করতে হবে। সবার আগে আপনার ফোনে হোয়াটসঅ্যাপে ওপেন করতে হবে এবং আপনার লিঙ্ক ডিভাইসের অপশনে যেতে। হবে যদি আপনার কোনও এমন ডিভাইস নজরে পড়ে যাতে আপনার আপনি আপনার অ্যাকাউন্ট লিঙ্ক করেননি, কিন্তু ওই ডিভাইস থেকে আপনাকে লগ ইন দেখাচ্ছে, আপনি আপনার লিংক দ্রুত রিমুভ করে দিন। আপনি এ বিষয়টিও বুঝতে পেরে যাবেন যে কোনও ডিভাইসে থেকে আপনার চ্যাটের উপর নজর রাখা হচ্ছে।

 

Advertisement