scorecardresearch
 

WhatsApp Tricks: বাংলা ভাষাতেও ব্যবহার করা যাবে WhatsApp, জেনে নিন সহজ পদ্ধতি

WhatsApp Tricks: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ভাষা পরিবর্তন করতে প্রথমে তাঁদের ফোনের সেটিংসে যেতে হবে। এখানে তাঁরা সিস্টেমের অপশন পাবেন, যেখানে ব্যবহারকারীদের Language & Input-এ ক্লিক করে ভাষাতে যেতে হবে। এখন আপনি আপনার পছন্দের ভাষা নির্বাচন করতে পারেন এবং ফোনটি আবার ব্যবহার করতে পারেন।

হোয়াটসঅ্যাপ। প্রতীকী ছবি হোয়াটসঅ্যাপ। প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাংলা ভাষাতেও ব্যবহার করতে পারবেন WhatsApp
  • জেনে নিন সহজ পদ্ধতি
  • জানুন বিস্তারিত তথ্য

WhatsApp Tricks: গ্রাহকরা চাইলে হোয়াটসঅ্যাপের ভাষাও বদলাতেও পারেন। হোয়াটসঅ্যাপে আপনি হিন্দি, বাংলা, তামিল, গুজরাটি, কন্নড় সহ অনেক ভাষার সার্পোট পাবেন।  আপনি দুটি উপায়ে আপনার ভাষায় WhatsApp ব্যবহার করতে পারেন।  এর জন্য, আপনি সম্পূর্ণ স্মার্টফোনের ভাষা পরিবর্তন করতে পারেন বা আপনি শুধুমাত্র হোয়াটসঅ্যাপের সেটিংস পরিবর্তন করে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয় ডিফল্ট ভাষায় কাজ করে। অর্থাৎ আপনি যে ভাষায় স্মার্টফোন ব্যবহার করবেন, সেই ভাষায় হোয়াটসঅ্যাপও ব্যবহার করতে পারবে। আপনি যদি আপনার ফোনের ভাষা পরিবর্তন করেন, তাহলে হোয়াটসঅ্যাপের ভাষা স্বয়ংক্রিয়ভাবে বদলে যাবে। 

কীভাবে পরিবর্তন করা যায়?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ভাষা পরিবর্তন করতে প্রথমে তাঁদের ফোনের সেটিংসে যেতে হবে। এখানে তাঁরা সিস্টেমের অপশন পাবেন, যেখানে ব্যবহারকারীদের Language & Input-এ ক্লিক করে ভাষাতে যেতে হবে। এখন আপনি আপনার পছন্দের ভাষা নির্বাচন করতে পারেন এবং ফোনটি আবার ব্যবহার করতে পারেন। এখানে ব্যবহরকারী চাইলে বাংলা ভাষাও অপশনে পাবেন।

আইফোন ব্যবহারকারীরা একই কাজ করতে পারেন। এর জন্য তাঁদের আইফোন সেটিংসে গিয়ে জেনারেলে ক্লিক করতে হবে। এখানে তারা Language & Region এর অপশন পাবেন, তারপর তাদের iPhone Language-এ ক্লিক করতে হবে।  আপনার পছন্দের ভাষা নির্বাচন করার পরে, আপনাকে ভাষা পরিবর্তন করতে ক্লিক করতে হবে। এর পর হোয়াটসঅ্যাপ আপনার ভাষায় কাজ করা শুরু করবে।

সহজেই সেটিংস চেঞ্জ করা যাবে

KaiOS ব্যবহারকারীরাও এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন। এর জন্য, তাদের সেটিংসে যেতে হবে এবং তারপরে Personalisation-এ ক্লিক করতে হবে। এর পরে, ব্যবহারকারীদের ভাষা বিকল্পে এসে তাঁদের পছন্দের ভাষা নির্বাচন করতে হবে। এইভাবে আপনি আপনার ভাষায় WhatsApp ব্যবহার করতে পারেন। ব্যবহারকারীরা সরাসরি হোয়াটসঅ্যাপ থেকে এর ভাষা পরিবর্তন করতে পারেন। এর জন্য আপনাকে হোয়াটসঅ্যাপের সেটিংসে যেতে হবে। এখানে আপনাকে চ্যাট এ ক্লিক করতে হবে এবং তারপর অ্যাপ ল্যাঙ্গুয়েজে যেতে হবে। এখন আপনাকে আপনার পছন্দের ভাষা বেছে নিতে হবে এবং তারপরে আপনি সেই ভাষায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।