scorecardresearch
 
ইউটিলিটি

Rule Changes From July: ১ জুলাই থেকে বদলাচ্ছে এই ৭ নিয়ম, প্রভাব সোজা আপনার পকেটে

Rule Changes From July
  • 1/7

সরকার কর্তৃক ক্রিপ্টোকারেন্সির উপর ৩০ শতাংশ কর আরোপের পর, এখন পয়লা জুলাই থেকে, ক্রিপ্টো বিনিয়োগকারীরা আরেকটি ধাক্কা খেতে চলেছেন। প্রকৃতপক্ষে, জুলাই থেকে, বিনিয়োগকারীদের সব ধরনের ক্রিপ্টো লেনদেনের উপর ১ শতাংশ হারে TDS দিতে হবে, ক্রিপ্টো সম্পদ লাভ বা ক্ষতির জন্য বিক্রি করা হোক না কেন। আসলে, সরকারের এই সিদ্ধান্তের পিছনে উদ্দেশ্য হল যে এটি করার মাধ্যমে, যারা ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন করে তাদের উপর নজরদারি চালান।

Rule Changes From July
  • 2/7

দ্বিতীয় বড় পরিবর্তনের কথা বলতে গেলে, পয়লা জুলাই, ২০২২ থেকে, ব্যবসার কাছ থেকে প্রাপ্ত উপহারের উপর ১০ শতাংশ হারে  TDS কাটতে হবে। এই কর সামাজিক মিডিয়া ইনফ্লুয়েনসার এবং ডাক্তারদের উপর প্রযোজ্য হবে। বিপণনের উদ্দেশ্যে একটি কোম্পানির দ্বারা উপহার দেওয়া হলে সোশ্যাল মিডিয়া প্রভাবশালীদের টিডিএস দিতে হবে, এখন এই নিয়ম বিনামূল্যে ওষুধের নমুনা, বিদেশি বিমানের টিকিট বা ডাক্তারদের দ্বারা প্রাপ্ত অন্যান্য ব্যয়বহুল উপহারের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
 

Rule Changes From July
  • 3/7

শ্রম কোডের নতুন নিয়ম ১ জুলাই থেকে কার্যকর হতে পারে। এটির বাস্তবায়নের সঙ্গে, হাতে থাকা বেতন, কর্মচারীদের অফিসের সময়, পিএফ অবদান এবং গ্র্যাচুইটির উপর প্রভাব পড়বে। প্রতিবেদনে বলা হয়, এর আওতায় সর্বোচ্চ কর্মঘণ্টা বাড়িয়ে ১২ ঘণ্টা  করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ, কর্মচারীদের ৪ দিনের মধ্যে ৪৮ ঘন্টা অর্থাৎ প্রতিদিন ১২ ঘন্টা কাজ করতে হবে। যাইহোক, এই নিয়ম একটি নির্দিষ্ট রাজ্য দ্বারা নির্ধারিত নিয়মের ভিত্তিতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে পরিবর্তিত হতে পারে।

Rule Changes From July
  • 4/7

পয়লা  জুলাই থেকে এয়ার কন্ডিশনার কেনা দামি হয়ে যাবে। আসলে, ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (BEE) এয়ার কন্ডিশনারগুলির জন্য এনার্জি রেটিং নিয়ম পরিবর্তন করেছে, যা পয়লা জুলাই ২০২২ থেকে কার্যকর হতে চলেছে। এই অনুযায়ী, পয়লা জুলাই থেকে ৫-স্টার এসির রেটিং সরাসরি ৪-স্টারে চলে যাবে। নতুন এনার্জি দক্ষতা নির্দেশিকাগুলির সাথে, ভারতে এসির দাম আগামী সময়ে ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

Rule Changes From July
  • 5/7

৫০০ টাকা জরিমানা দিয়ে আপনার প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে দেরি করবেন না, কারণ এই গুরুত্বপূর্ণ কাজটি করার শেষ তারিখ ৩০ জুন, অর্থাৎ, এর জন্য আপনার কাছে মাত্র তিন দিন বাকি আছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই কাজটি ৩০ জুন ২০২২ এর পরে অর্থাৎ  পয়লা জুলাই বা তার পরে করেন তবে আপনাকে দ্বিগুণ জরিমানা দিতে হবে। অর্থাৎ, বর্তমানে, প্যান এবং আধার লিঙ্ক করার জন্য ৫০০ টাকা জরিমানা করার বিধান রয়েছে, পয়লা জুলাই থেকে, এই নথিগুলি লিঙ্ক করার জন্য আপনাকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে।

Rule Changes From July
  • 6/7

আপনি যদি এখনও আপনার ডিম্যাট ট্রেডিং অ্যাকাউন্টের কেওয়াইসি ( KYC) সম্পূর্ণ না করে থাকেন, তাহলে তা করার জন্য আপনার কাছে ৩০ জুন পর্যন্ত সময় আছে। এখন পর্যন্ত আপনি ডিম্যাট ট্রেডিং অ্যাকাউন্টের কেওয়াইসি করতে পারেন। বাজার নিয়ন্ত্রক SEBI-এর মতে, ডিম্যাট অ্যাকাউন্টে শেয়ার এবং সিকিউরিটিজ রাখার জন্য সুবিধা প্রদান করা হয় এবং এর KYC (গ্রাহককে জানুন) প্রক্রিয়া সম্পূর্ণ না হলে আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন।

Rule Changes From July
  • 7/7

প্রতি মাসের ১ তারিখে গ্যাস সিলিন্ডারের দাম সংশোধিত হয়। এমন পরিস্থিতিতে জুলাইয়ের প্রথম দিনেও তাতে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। বেশ কিছুদিন ধরেই গ্যাসের দাম নিয়ে দেশের সাধারণ মানুষকে ধাক্কা দেওয়া হচ্ছে এবং এবারও এলপিজি সিলিন্ডারের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।