scorecardresearch
 
ইউটিলিটি

Child Safety: হেলমেট আবশ্যিক, থাকবে স্পিড লিমিট, শিশুদের সুরক্ষায় আসছে এই নিয়ম

Child Safety
  • 1/6

গাড়িতে শিশুদের নিরাপত্তার জন্য ইতিমধ্যেই অনেক ব্যবস্থা নেওয়া হয়েছে৷ এবার কেন্দ্রীয় সরকার  টু-হুইলারের ক্ষেত্রেও কঠোর আইনের পথে এগোচ্ছে, যা দেশের ভবিষ্যত, অর্থাৎ  শিশুদের রাস্তায়  নিরাপত্তা আরও মজবুত করবে।

Child Safety
  • 2/6

শিশুদের জন্য হেলমেট বাধ্যতামূলক
 মহিলাদের জন্য হেলমেট পরা বাধ্যতামূলক করার পর, সরকার এখন দু চাকার গাড়ির পিছনে বসা শিশুদের জন্যও হেলমেট বাধ্যতামূলক করতে চলেছে। কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় মোটর যান নিয়ম, ১৯৮৯--কে  এর জন্য সংশোধন করার প্রস্তাব করেছে।
 

Child Safety
  • 3/6

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ির সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক সাধারণ মানুষের মতামত জানতে নিয়মের খসড়া প্রকাশ করেছে। অনুমোদন পেলেই এই নিয়ম কার্যকর হবে। সূত্র মারফত জানা যাচ্ছে, ২০২২ সালের শেষ নাগাদ এসব নিয়ম কার্যকর করা হবে।
 

Child Safety
  • 4/6

শিশুদের জন্য হেলমেট পরার নিয়ম বাধ্যতামূলক হওয়ার পরে, যদি ৯  মাস থেকে ৪  বছরের মধ্যে কোনও শিশুও টু-হুইলারে চড়ে, তবে সেই শিশুটিকে একটি ক্র্যাশ হেলমেট বা সাইকেলের সাথে পরা হেলমেট পরতে হবে। এই হেলমেটের মান ঠিক করবে সরকার।
 

Child Safety
  • 5/6

৪০ স্পিডে চালাতে হবে গাড়ি
আপনি যদি একটি শিশুর সাথে টু-হুইলার চালান, তবে স্পিড লিমিটের দিকেও নজর দিতে  হবে। এই পরিস্থিতিতে আপনার বাইক বা স্কুটারের গতি সীমা ৪০ কিমি প্রতি ঘণ্টার বেশি হতে পারে না। প্রস্তাবিত নিয়ম অনুসারে, এটি লঙ্ঘন করলে, আপনাকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে, পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে তিন মাসের জন্য।

Child Safety
  • 6/6


শিশুদের 'সেফটি হারনেস' পরতে হবে
শুধু তাই নয়, দুই  চাকার গাড়িতে শিশুদের জন্য 'সেফটি হারনেস' বাধ্যতামূলক করারও প্রস্তাব করেছে সরকার। 'সেফটি হারনেস' একটি স্ট্র্যাপ সহ অ্যাডজাস্টেবল জ্যাকেটের মতো যা শিশুটিকে ড্রাইভারের সাথে সংযুক্ত করে। এর মান  স্ট্যান্ডার্ড ব্যুরো অফ ইন্ডিয়ান  দ্বারা নির্ধারণ করা হবে, কারণ এই সেফটি হারনেসগুলি ওজনে হালকা, জলরোধী এবং টেকসই হতে হবে। এটি ৩০ কেজি পর্যন্ত ওজন তুলতে সক্ষম হওয়া উচিত।