যে কোনও বৈধ আর্থিক লেনদেনের ক্ষেত্রে PAN কার্ডের গুরুত্ব কতটা, সে কথা আমাদের প্রায় সকলেই জানি। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আপনার আর্থিক লেনদেন সংক্রান্ত যে কোনও ক্ষেত্রে PAN কার্ড থাকা বাধ্যতামূলক।
যদি কোনও ভাবে এই PAN কার্ড হারিয়ে যায়, তাহলে কী করবেন! অহেতুক দুশ্চিন্তার কোনও কারণ নেই। কয়েকটি সহজ পদক্ষেপে বাড়িতে বসে আবেদন করলেই পেয়ে যাবেন আপনার ডিজিটাল PAN Card বা e-PAN Card। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...
প্রথমে আয়কর দফতরের ওয়েবসাইটে (https://www.incometax.gov.in/) লগইন করে নীচে বাঁ দিকে 'Our Services' ড্রপডাউন মেনু থেকে 'Instant E PAN'-এর বিকল্পে ক্লিক করতে হবে।
সরাসরি এই (https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/instant-e-Pan) লিঙ্কে ক্লিক করেও 'Instant E PAN'-এর বিকল্পে ক্লিক করতে পারেন।
যাঁরা প্রথমবার ডিজিটাল PAN Card বা e-PAN Card-এর জন্য আবেদন করছেন, তাঁদের 'Get New e Pan Section' অপশনে ক্লিক করে নিজের ১২ সংখ্যার Aadhaar নম্বর নথিভুক্ত করুন।
Aadhaar নম্বরের সঙ্গে রেজিস্টার মোবাইল নম্বরে একটি OTP আসবে, সেটি ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে নথিভুক্ত করুন। নিজের সমস্ত তথ্য যাচাই করে নির্দিষ্ট ইমেইল আইডি নথিভুক্ত করে কনফার্ম করুন।