এখন Indian Railways পরিষেবা সম্পর্কিত যে কোনও ধরণের অভিযোগ করার ক্ষেত্রে বিভ্রান্ত হওয়ার প্রয়োজন নেই। ভারতীয় রেল ইতিমধ্যেই যাত্রীদের সুবিধার্থে রেলের Madad Helpline নম্বরে বিশেষ পরিবর্তন এনেছে।
এতদিন পর্যন্ত রেলের পরিষেবা সম্পর্কিত যে কোনও ধরণের অভিযোগ করার ক্ষেত্রে দু’টি পৃথক Madad Helpline নম্বর চালু ছিল। ওই দু’টি Madad Helpline নম্বর যথাক্রমে ১৮২ আর ১৩৮।
কিন্তু বর্তমানে যাত্রীদের সুবিধার্থে ওই দু’টি Madad Helpline নম্বরের (১৮২ আর ১৩৮) বিলোপ ঘটিয়ে একটি মাত্র Helpline নম্বর চালু করল Indian Railways।
রেল পরিষেবা সম্পর্কিত সুরক্ষা, সহায়তা, তথ্য, অভিযোগ, অনুসন্ধান বা অন্য যে কোনও রকমের সহায়তার জন্য বর্তমানে যাত্রীদের শুধুমাত্র ১৩৯ ডায়াল করতে হবে।
শনিবার Indian Railways-এর পক্ষ থেকে করা একটি টুইটে এ কথা জানানো হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্তমানে পরিষেবা সম্পর্কিত যে কোনও ধরণের সহায়তার জন্য ১৮২ বা ১৩৮ নম্বরের পরিবর্তে শুধুমাত্র ১৩৯ ডায়াল করলেই চলবে।
নতুন Madad Helpline ১৩৯ নম্বরটিতে বিভিন্ন ভাষায় পরিষেবা সংক্রান্ত সহায়তা মিলবে এবং সমগ্র পরিষেবাটি IVRS (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) নির্ভর।
সমস্ত মোবাইল ফোন ব্যবহারকারী বর্তমানে ১৩৯৯ নম্বরে কল করেই রেল পরিষেবা সম্পর্কিত সুরক্ষা, সহায়তা, তথ্য, অভিযোগ, অনুসন্ধান বা অন্য যে কোনও রকমের সহায়তা পাবেন।