Advertisement
ইউটিলিটি

Maruti E Vitara Price: 'মেড ইন ইন্ডিয়া' ইলেক্ট্রিক SUV, সম্পূর্ণ স্বদেশি গাড়ির উদ্বোধন মোদীর, দাম কেমন? দুর্দান্ত সব ফিচার

  • 1/10

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ তাঁর দুই দিনের গুজরাত সফরের দ্বিতীয় দিনে মারুতি সুজুকির প্রথম বৈদ্যুতিক গাড়ি 'মারুতি ই ভিটারা'-এর সূচনা করলেন। এই সময়, প্রধানমন্ত্রী আহমেদাবাদের হনসালপুর প্ল্যান্টে হাইব্রিড ব্যাটারি ইলেকট্রোডের স্থানীয় উৎপাদনেরও উদ্বোধন করেছেন। মারুতি সুজুকির এই বৈদ্যুতিক এসইউভির উৎপাদন আজ থেকে শুরু হয়েছে, যা জাপান এবং ইউরোপ সহ বিশ্বের ১০০ টিরও বেশি দেশে রফতানি করা হবে।
 

  • 2/10

প্রধানমন্ত্রী মোদী আজ এই মারুতি সুজুকি প্ল্যান্টে কোম্পানির প্রথম বৈদ্যুতিক গাড়ি 'মারুতি ই ভিটারা' (Maruti e Vitara) উৎপাদনের জন্য অ্যাসেম্বলি লাইন উদ্বোধন করেছেন। অর্থাৎ, আজ থেকে এই বৈদ্যুতিক এসইউভির স্থানীয় উৎপাদন শুরু হয়েছে, যা অন্যান্য দেশেও রফতানি করা হবে। ব্যাটারি ইকোসিস্টেমকে শক্তিশালী করার জন্য, তোশিবা, ডেনসো এবং সুজুকির যৌথ উদ্যোগে টিডিএস লিথিয়াম-আয়ন ব্যাটারি প্ল্যান্টে হাইব্রিড ব্যাটারি ইলেকট্রোডের স্থানীয় উৎপাদন শুরু হয়েছে।
 

  • 3/10

এর ফলে, এখন ৮০ শতাংশেরও বেশি ব্যাটারি দেশীয়ভাবে তৈরি করা সম্ভব হবে, যা ভারতের ক্লিন এনার্জি এবং উৎপাদন লক্ষ্যমাত্রাকে শক্তিশালী করবে। ভারত বৈদ্যুতিক যানবাহন খাতে তার অবস্থান শক্তিশালী করার জন্য ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে, গুজরাতে  টিডিএস লিথিয়াম-আয়ন ব্যাটারি প্ল্যান্ট ভারতকে এই লক্ষ্যের দিকে এগিয়ে যেতে ব্যাপকভাবে সহায়তা করবে।
 

Advertisement
  • 4/10

মারুতি সুজুকি ২০২৬ অর্থবছরে ৬৭,০০০ বৈদ্যুতিক যানবাহন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর একটি বড় অংশ রফতানি করা হবে। যা বিশ্ব পর্যায়ে মেড ইন ইন্ডিয়া প্রডাক্টের অবস্থান আরও শক্তিশালী করবে।
 

  • 5/10

নতুন মারুতি ই-ভিটারা সম্পর্কে বলতে গেলে, এর লুক-ডিজাইন এবং  আকার গত বছর কনসেপ্ট হিসেবে উপস্থাপিত মারুতি ইভিএক্স-এর (Maruti eVX) মতোই। এর সামনে এবং পিছনে ট্রাই-স্ল্যাশ এলইডি ডে-টাইম রানিং লাইট, সামনের প্রান্তে চার্জিং পোর্ট এবং পিছনের চাকার আর্চে কার্ভ রয়েছে। এর পিছনের দরজার হাতলটি সি-পিলার পর্যন্ত নিয়ে যাওয়া  হয়েছে, যা আজকাল বেশ ট্রেন্ড।

  • 6/10

১৮ ইঞ্চি অ্যালয় হুইল দিয়ে সজ্জিত, এই মারুতি ই ভিটারা ৪,২৭৫ মিমি লম্বা, ১,৮০০ মিমি প্রস্থ এবং ১,৬৩৫ মিমি উচ্চতার। এর হুইলবেস ২,৭০০ মিমি, যা ক্রেটার চেয়ে লম্বা। এই বৃহত্তর হুইলবেস গাড়ির ভিতরে আরও ভালো ব্যাটারি প্যাক ইনস্টলে সাহায্য করবে। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিমি যা বেশিরভাগ ভারতীয় রাস্তার অবস্থার জন্য যথেষ্ট। এর মোট ওজন ভেরিয়েন্টের উপর নির্ভর করে ১,৭০২ কেজি থেকে ১,৮৯৯ কেজি পর্যন্ত।
 

  • 7/10

Maruti e Vitara-তে  একটি লিথিয়াম আয়রন-ফসফেট (LFP) ব্যাটারি প্যাক রয়েছে। কোম্পানি এই SUV-তে দুটি ভিন্ন ব্যাটারি প্যাক (49kWh এবং 61kWh) দিয়েছে। বড়  ব্যাটারি প্যাকটিতে একটি ডুয়াল-মোটর অল হুইল ড্রাইভ (AWD) সেটআপ রয়েছে, যাকে কোম্পানি অল গ্রিপ-ই বলে। কোম্পানির দাবি, এই SUV একবার চার্জে ৫০০ কিলোমিটারেরও বেশি রেঞ্জ দেবে।
 

Advertisement
  • 8/10

Hyundai Creta Electric হবে Maruti-র জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। Creta Electric দুটি ব্যাটারি প্যাক বিকল্পে আসছে। যার মধ্যে রয়েছে 42kWh এবং 51.4kWh ব্যাটারি। ARAI দাবি করেছে যে এই দুটি ব্যাটারি প্যাকই যথাক্রমে ৩৯০ কিমি এবং ৪৭৩ কিমি রেঞ্জের। Creta Electric-এর দাম ১৭.৯৯ লক্ষ টাকা থেকে শুরু হয়ে  ২৪.৩৮  লক্ষ টাকা পর্যন্ত যায়। এছাড়াও, Maruti E Vitara গাড়িটি Tata Nexon EV এবং MG Windsor-এর মতো গাড়ির সঙ্গেও ও প্রতিযোগিতা করবে।
 

  • 9/10

49kWh ব্যাটারি প্যাক সহ মারুতি ই ভিটারার বেস মডেলের দাম ২০ লক্ষ টাকা (এক্স-শোরুম) হতে পারে। অন্যদিকে হাই পাওয়ার মোটর সহ 61kWh  ব্যাটারি প্যাক সহ মডেলের দাম ২৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) হতে পারে। এছাড়াও, e-Allgrip AWD ভার্সনের দাম ৩০ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে।
 

  • 10/10


সুজুকি ই-ভিটারার বৈশিষ্ট্যগুলি প্রকাশ করেনি, তবে আশা করা হচ্ছে যে মারুতির বৈদ্যুতিক গাড়িটি অটোমেটিক এসি, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট এবং ওয়্যারলেস ফোন চার্জারের মতো বৈশিষ্ট্য সহ আসতে পারে। সুরক্ষার জন্য, এতে স্ট্যান্ডার্ড হিসাবে ৬ টি এয়ারব্যাগ, ৩৬০-ডিগ্রি ক্যামেরা এবং ইলেকট্রনিক পার্কিং ব্রেকের মতো সুরক্ষা ফিচার থাকবে।

Advertisement