scorecardresearch
 

সাড়ে ২১ কোটি অ্যাকাউন্টে ঢুকল PF-এর সুদ, আপনারটা জানুন ঘরে বসেই

কেন্দ্র সরকারের তরফে EPFO ডিপার্টপেন্ট টুইট করে প্রায় সাড়ে ২১ কোটি অ্যাকাউন্টে চলতি বছরের সুদ পাঠিয়ে দিয়েছে বলে জানিয়ে দিয়েছে। আপনার অ্যাকাউন্টে ঢুকেছে কি না, তা ঘরে বসেই জেনে নিতে পারেন।

Advertisement
টাকা ঢুকল কি না দেখুন টাকা ঢুকল কি না দেখুন
হাইলাইটস
  • পিএফ অ্যাকাউন্টে বছরের সুদ ঢুকল
  • আপনারটাও চেক করে নিন
  • ঘরে বসেই জানা যাবে অ্যাকাউন্টের তথ্য

Pf Interest Deposit : সোমবার EPFO-তরফে জানিয়ে দিয়েছে যে ২০২০-২০২১ এর জন্য ২১ কোটি ৩৮ লক্ষ অ্যাকাউন্টে বার্ষিক সাড়ে ৮ শতাংশ হিসেবে সরিয়ে দেওয়া হয়েছে। আপনার পিএফ একাউন্ট এতক্ষণে ঢুকে গিয়েছে।

EPFO ডিপার্টমেন্টের তরফে সোমবারে টুইট করা হয়েছে

ভারত সরকার-এর EPFO ডিপার্টমেন্টের তরফে সোমবারে টুইট করা হয়েছে। যাতে জানানো হয়েছে, ২০২০-২১ আর্থিক বর্ষের জন্য ২১ কোটি ৩৮ লক্ষ কোটি টাকার পিএফ অ্যাকাউন্ট হোল্ডার এর বার্ষিক সাড়ে ৮ শতাংশ হারে সুদ তাদের একাউন্টে পাঠিয়ে দেওয়া হয়েছে। আপনার পিএফ অ্যাকাউন্টে সেই টাকা এতক্ষণে ঢুকে গিয়েছে হয়তো। যদি আপনি এখনও পর্যন্ত এসএমএস না পেয়ে থাকেন, তাহলে আপনি ঘরে বসে সহজেই চেক করতে পারেন।

ঘরে বসেই চেক করে নিন, টাকা ঢুকেছে কি না

ইপিএফও এবার পিএফ অ্যাকাউন্টে সাড়ে ৮ শতাংশ সুদ দিয়েছে। আপনি নিজে ঘরে বসে এটা চেক করে নিতে পারেন। যে আপনার টাকা আপনি পেয়েছেন কি না। আপনি কেবল পিএফ অ্যাকাউন্ট এর সঙ্গে রেজিস্টার মোবাইল নম্বর এর সাহায্যে EPFO এর ইন্টারেস্ট জেনে নিতে পারেন।

এসএমএসের মাধ্যমেও আপনি জানতে পারেন

পিএফ অ্যাকাউন্ট এর বর্তমান ছবিটা এসএমএসের মাধ্যমে পিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। এ জন্য EPFO একটি নম্বর জারি করেছে। এর মধ্যে রেজিস্টার মোবাইল নম্বর থেকে 7738299899 নম্বরে এসএমএস পাঠাতে হবে। যখনই আপনি এই এসএমএস পাঠাবেন, ইপিএফও আপনাকে একটি পিএফ যোগদান এবং ব্যালেন্স এর তথ্য পাঠিয়ে দেবে।

কীভাবে পাঠাবেন এসএমএস

এসএমএস পাঠানোর পদ্ধতি ও খুবই সহজ। এর জন্য আপনাকে EPFO UAN লিখে 7738299899 এই নম্বরে পাঠিয়ে দিতে হবে। এই সুবিধা ১০ টি ভাষাতে পাওয়া যাবে। ইংরেজি, হিন্দি, পাঞ্জাবি, গুজরাটি, মারাঠি, কন্নড়, তেলেগু, তামিল, মালায়ালাম এবং বাংলাতে উপলব্ধ রয়েছে। এই তথ্য়ের জন্য আপনাকে ইউএনও এবং প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক থাকাটা জরুরি।

Advertisement

মিস কলেও পিএফ তথ্য

মিস কল করে আপনি জানতে পারবেন PF অ্যাকাউন্ট। এখন আপনার যদি এসএমএসের সমস্যা থেকে থাকে, তাহলে মিস কল করেও জেনে নিতে পারবেন অ্যাকাউন্ট এর পরিস্থিতি। EPFO, (011-29040) এই নম্বর প্রকাশ করেছে। আপনাকে শুধু এই নম্বরের নিজের মোবাইল নম্বর থেকে একটা মিস কল করতে হবে। আপনার কলটি অটোমেটিক ডিসকানেক্ট হয়ে যাবে এবং আপনার রেজিস্টার নম্বরে ইপিএফ-এর তথ্য দিয়ে মেসেজ আসবে। যদি আপনি মেসেজ ইংরেজিতে পাঠাতে চান তাহলে EPFO UAN ENG লিখতে হবে। শেষ তিন শব্দ এর অর্থ ভাষা। যদি আপনি এই তিন শব্দ পাঠান তাহলে আপনাকে ইংরেজিতে ব্যালেন্স তথ্য পাঠানো হবে। আর যদি আপনি হিন্দি জন্য HIN জন্য কিংবা বাংলার জন্য BAN কোড পাঠান তাহলে আপনাকে সেই ভাষাগুলিতেই তথ্য পাঠানো হবে।

UMANG অ্যাপ-এও দেখা যাবে তথ্য

এ ছাড়াও আপনি উমং অ্যাপ থেকে পিএফ অ্যাকাউন্ট এর সম্পর্কে জানতে পারবেন। এ জন্য আপনাকে UMANG অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে ইপিএফও সেকশনে গিয়ে এমপ্লয়িজ self-service এ ক্লিক করতে হবে। ভিউ বুকে ঢুকে সেখান থেকে পাসবুক দেখার জন্য ইউএন দিয়ে লগইন করতে হবে। সঙ্গে আপনি টোল ফ্রি 18001 18005 এই নম্বরে সম্পর্ক করতে পারেন।

Advertisement