scorecardresearch
 

7th Pay Commission Latest update: কেন্দ্রীয় কর্মচারিদের জন্য সুখবর, এই মাসেই অ্যাকাউন্টে আসছে মোটা টাকা

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মীরা এই মাসে অনেক সুখবর পেতে পারেন। এর মধ্যে ডিএ ৪ থেকে ৫ শতাংশ বৃদ্ধি এবং পিএফে সুদের টাকা পাওয়ার মতো প্রস্তাবগুলি অন্তর্ভুক্ত রয়েছে। চলুন এই সংক্রান্ত সর্বশেষ আপডেট জেনে নেওয়া যাক।

Advertisement
কেন্দ্রীয় কর্মচারীরা এই মাসে ট্রিপল বোনানজা পাবেন কেন্দ্রীয় কর্মচারীরা এই মাসে ট্রিপল বোনানজা পাবেন
হাইলাইটস
  • কেন্দ্রীয় কর্মচারীরা এই মাসে ট্রিপল বোনানজা পাবেন
  • অ্যাকাউন্টে আসবে মোটা অঙ্ক
  • ঘোষণা করবেন প্রধানমন্ত্রী মোদী

7th Pay Commission Latest Update:  এই মাস কেন্দ্রীয় কর্মীদের জন্য অনেক সুখবর নিয়ে আসতে চলেছে। চলতি মাসের শেষ নাগাদ কর্মচারীরা ৩টি বড় উপহার পাবেন বলে আশা করা হচ্ছে। প্রথম উপহার কর্মচারীদের মহার্ঘ ভাতা ( DA) সম্পর্কে , কারণ এটি আবার ৪ থেকে৫ শতাংশ বাড়তে পারে। দ্বিতীয় উপহার, ডিএ বকেয়া নিয়ে সরকারের সঙ্গে চলমান আলোচনায় সিদ্ধান্ত আসতে পারে। একই সময়ে, তৃতীয় উপহারটি প্রভিডেন্ট ফান্ড (PF) এর সাথে সম্পর্কিত, যার অধীনে এই মাসের শেষের দিকে পিএফ অ্যাকাউন্টে সুদের টাকা আসতে পারে। অর্থাৎ চলতি মাসেই কর্মীদের অ্যাকাউন্টে মোটা অঙ্ক আসতে চলেছে।

ফের  মহার্ঘ ভাতা বাড়বে!
আসলে, ডিএ বৃদ্ধি AICPI-এর ডেটার উপর নির্ভর করে। এর আগে, কর্মীদের ডিএ বৃদ্ধিও মে মাসে  AICPI সূচকের ডেটা দ্বারা নির্ধারিত হয়েছিল। ফেব্রুয়ারির পরে দ্রুত বর্ধনশীল AICPI সূচকের তথ্য থেকে, জুনের AICPI সূচক মে মাসের তুলনায় বেশি হবে বলে আশা করা হয়েছিল। এপ্রিলের পরে, মে মাসের AICPI সূচকের সংখ্যায় বড়  বৃদ্ধি  হয়েছে। মে মাসে, এটি ১.৩ পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল এবং এটি ১২৯ পয়েন্টে বেড়েছে। জুনের পরিসংখ্যান ১২৯.২ এ পৌঁছেছে। এখন ধারণা করা হচ্ছে, এবার ডিএ বাড়ানো হবে অন্তত ৪ শতাংশ। 

ডিএ বকেয়া নিয়ে আলোচনার সিদ্ধান্ত
তাৎপর্যপূর্ণভাবে, ১৮ মাস ধরে পেন্ডিং বকেয়ার (DR) বিষয়টি এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে পৌঁছেছে, যার বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এমতাবস্থায়, কেন্দ্রীয় কর্মচারীরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে  আশা করছেন যে তারা শীঘ্রই মহার্ঘ ভাতা পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য যে কোভিড -১৯ মহামারির কারণে অর্থ মন্ত্রক ২০২০ সালের মে মাসে ৩০ জুন ২০২১ পর্যন্ত ডিএ বৃদ্ধি বন্ধ করেছিল। আগামী ৩ অগাস্ট অনুষ্ঠিত হতে চলা  বৈঠকে এ বিষয়ে আলোচনা হতে পারে।

Advertisement

PF-এর সুদের টাকাও পাওয়া যাবে
এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের ( EPFO ) ৭ কোটিরও বেশি অ্যাকাউন্ট হোল্ডারের অ্যাকাউন্টে সুদের সুসংবাদ পাওয়া যেতে পারে । এটি লক্ষণীয় যে এই মাসে, সুদের টাকা পিএফ অ্যাকাউন্টধারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হতে পারে, কারণ এখনও পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে, পিএফ গণনা করা হয়েছে। বলা হচ্ছে, এবার ৮.১% অনুযায়ী অ্যাকাউন্টে PF-এর সুদ আসবে।

Advertisement