scorecardresearch
 

7th Pay Commission News: কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বরেই বাড়াচ্ছে কর্মীদের মহার্ঘ ভাতা? জানুন আপডেট

7th Pay Commission Update: কেন্দ্রীয় সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি করতে চলেছে। এই বৃদ্ধির পর সরকারের মহার্ঘ ভাতা ৪২ থেকে ৪৫ শতাংশে বাড়বে।

Advertisement
 পুজোর আগেই মিলবে মহার্ঘ ভাতা! পুজোর আগেই মিলবে মহার্ঘ ভাতা!

7th Pay Commission DA Hike News: সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা সম্পর্কিত আরেকটি আপডেট এসেছে। কেন্দ্রীয় সরকার শীঘ্রই মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করচে পারে। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানোর ফলে কেন্দ্রীয় কর্মীদের বেতন বাড়বে। এই বৃদ্ধি ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে৷ 

কেন্দ্রীয় কর্মীরা আশাবাদী যে এবার মহার্ঘভাতা ৩ শতাংশ বাড়তে পারে। ডিএ ৩ ন শতাংশ বাড়ানোর সঙ্গে, মহার্ঘ ভাতা বেড়ে ৪৫ শতাংশ হবে। ডিএ বৃদ্ধির উপহার দেওয়া হবে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের। এ বছর দ্বিতীয়বার তা বাড়াবে সরকার। এর আগে ১ জানুয়ারি থেকে ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছিল। 

কীসের ভিত্তিতে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত? 
শ্রম মন্ত্রকের শ্রম ব্যুরো শাখার মাসিক ভোক্তা মূল্য সূচকের তথ্যের ভিত্তিতে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রক এখনও পর্যন্ত জুলাইয়ের পরিসংখ্যান প্রকাশ করেছে, যা ৩.৩পয়েন্ট বেড়ে ১৩৯.৭ হয়েছে। এই পরিসংখ্যানের ভিত্তিতে সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়াতে পারে বলে অনুমান করা হচ্ছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার। 

আরও পড়ুন

কবে বাড়বে মহার্ঘ ভাতা 
কেন্দ্রীয় সরকার কবে ডিএ বাড়াতে চলেছে সে বিষয়ে এখনও আনুষ্ঠানিক তথ্য আসেনি। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে সেপ্টেম্বরে যে কোনো সময় মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হতে পারে। সরকারি কর্মচারী এবং ডিআর পেনশনভোগীদের ডিএ দেওয়া হয় এবং জানুয়ারি, জুলাই মাসে বছরে দুবার বাড়ানো হয়। 

গতবার ডিএ বাড়ানো হয়েছিল ৪ শতাংশ 
গতবার ২০২৩ সালের মার্চ মাসে ডিএ  ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল, যার কারণে বর্তমান ডিএ ৪২ শতাংশ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের পর আরও অনেক রাজ্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। এর মধ্যে রয়েছে মধ্যপ্রদেশ, ওড়িশা, কর্ণাটক, ঝাড়খণ্ড এবং হিমাচল প্রদেশের মতো রাজ্যগুলি। 

Advertisement

Advertisement