scorecardresearch
 

Ration Shops Retina Scan: রেশন তোলার নিয়মে বিরাট বদল আসছে, আর দিতে হবে না আঙুলের ছাপ

রেটিনা স্ক্যানের মাধ্যমে রেশন দেওয়ার এই প্রক্রিয়া দেশের মধ্যে প্রথম বাংলাতেই চালু হতে চলেছে খবর। ইতিমধ্যেই পাইলট প্রকল্প হিসেবে প্রতিটি জেলার অন্তত ৫টি করে রেশন দোকানে এই নতুন পদ্ধতি চালু করা হয়েছে।

Advertisement
আর দিতে হবে না আঙুলের ছাপ, রেশন তোলার নিয়মে বিরাট বদল আসছে আর দিতে হবে না আঙুলের ছাপ, রেশন তোলার নিয়মে বিরাট বদল আসছে
হাইলাইটস
  • এপ্রিল মাস থেকেই রাজ্যে রেটিনা স্ক্যান পদ্ধতি চালু করা হবে
  • পাইলট প্রকল্প হিসেবে প্রতিটি জেলার অন্তত ৫টি করে রেশন দোকানে এই নতুন পদ্ধতি চালু করা হয়েছে
রেশন (Ration) তোলার নিয়মে বড় পরিবর্তন আসতে চলেছে। এখন রেশন নিতে হলে রেশন দোকানে (Ration Shops) বায়োমেট্রিক মেশিনে আঙুলের ছাপ (Fingerprint Scan) মিলিয়ে আধার যাচাই (Aadhaar authentication) করা হয়। যদিও অনেক সময় আঙুলের ছাপ না মেলায় সমস্যায় পড়েন গ্রাহকরা। এবার সেই সমস্যা আর থাকবে না। কারণ এবার হাতের আঙুলের বদলে চোখের রেটিনা স্ক্যান (Retina Scan) করা হবে। তাতেই সঠিক গ্রাহক সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

খাদ্য দফতর (Department of Food and Supplies) সূত্রে খবর, আগামী এপ্রিল মাস থেকেই রাজ্যে রেটিনা স্ক্যান পদ্ধতি চালু করা হবে।  রেটিনা স্ক্যানের মাধ্যমে রেশন দেওয়ার এই প্রক্রিয়া দেশের মধ্যে প্রথম বাংলাতেই চালু হতে চলেছে খবর। ইতিমধ্যেই পাইলট প্রকল্প হিসেবে প্রতিটি জেলার অন্তত ৫টি করে রেশন দোকানে এই নতুন পদ্ধতি চালু করা হয়েছে। আগামীদিনে গোটা রাজ্যেই এই নতুন পদ্ধতিতে রেশন দেওয়া শুরু হবে। রেটিনা স্ক্যান করার মাধ্যমে রেশন দেওয়ার প্রক্রিয়া চালু হলে পুরো প্রক্রিয়াতে স্বচ্ছতা আসবে বলে আশাবাদী সরকার।

আরও পড়ুন: Fistula: ফিসচুলায় কাতরাচ্ছেন অনুব্রত, সময় থাকতে জানুন কারণ-লক্ষণ

রাজ্যজুড়ে প্রায় ২১ হাজার রেশন দোকান রয়েছে। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেছেন, 'ন্যায্য মূল্যের দোকানগুলি প্রায়শই আধার যাচাইয়ের সময় আঙুলের ছাপ মেলাতে সমস্যার সম্মুখীন হয়। এই ধরনের রেটিনা স্ক্যানিং মেশিন চালানোর জন্য কিছু ধরণের প্রশিক্ষণ প্রয়োজন।'

Advertisement

Advertisement