scorecardresearch
 

Fistula: ফিসচুলায় কাতরাচ্ছেন অনুব্রত, সময় থাকতে জানুন কারণ-লক্ষণ

মলদ্বারে সংক্রমণের কারণে এই রোগ হয়। মলদ্বারের ভেতরে অনেকগুলো গ্রন্থি রয়েছে। গ্রন্থিগুলিতে সংক্রমণের কারণে ফোড়া হয়, সেটাকেই ফিসচুলা বলা হয়।

Advertisement
হাইলাইটস
  • অনুব্রত মণ্ডল এই রোগে ভুগছেন
  • মলদ্বারে সংক্রমণের কারণে এই রোগ হয়

গরুপাচার মামলায় জেলবন্দি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) নানা রোগ রয়েছে। তার মধ্যে একটি রোগ হল ফিসচুলা (Fistula)। শুক্রবার শুক্রবার গরুপাচার মামলায় (West Bengal cattle smuggling case) ভার্চুয়ালি পেশ করা হয়েছিল আসানসোলে সিবিআই আদালতে (Asansol CBI Court)। তবে এদিন অনুব্রতর জন্য জামিনের আবেদন করেননি তাঁর আইনজীবী। বিচারক অনুব্রতকে জিজ্ঞাসা করেন শরীর কেমন আছে? জবাবে কেষ্ট জানান যে তাঁর ফিসচুলার সমস্যা কষ্ট দিচ্ছে। ফিসচুলা ফেটে গিয়েছে। রক্ত বেরোচ্ছে। এ কথা শুনে বিচারক বলেন, জেল কর্তৃপক্ষকে বলে দিচ্ছি যেন ভাল চিকিৎসার ব্যবস্থা করা হয়। এরপরই আসানসোল জেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বীরভূমের তৃণমূল জেলা সভাপতিকে।

ফিসচুলা রোগ কী (What is a fistula)?

মলদ্বারে সংক্রমণের কারণে এই রোগ হয়। মলদ্বারের ভেতরে অনেকগুলো গ্রন্থি রয়েছে। গ্রন্থিগুলিতে সংক্রমণের কারণে ফোড়া হয়, সেটাকেই ফিসচুলা বলা হয়। অনেক সময় ফোড়া ফেটে গিয়ে মলদ্বারের চারপাশে ছড়িয়ে পরে। ফলে পায়ুপথের ছিদ্র দিয়ে বের হয়ে আসে পুঁজরক্ত। এ সময় প্রচুর ব্যথা অনুভত হয়। এই ব্যথার তীব্রতা অনেক সময় মাত্রাতিরিক্ত হয়ে দাঁড়ায়।

যদি চিকিৎসা না করা হয় তবে একটি ফিসচুলা ব্যাকটিরিয়া সংক্রমণের আমন্ত্রণ জানাতে পারে, যা আবার সেপসিসে পরিণত হতে পারে, এটি একটি বিপজ্জনক অবস্।থা যা রক্তচাপ, অঙ্গ ক্ষতি বা এমনকি মৃত্যুর কারণ হতে পারে।

আরও পড়ুন: Anubrata Mondal Admitted At Hospital: 'ফিসচুলা ফেটে রক্তাক্ত', বিচারককে জানালেন অনুব্রত, ভর্তি জেল হাসপাতালে

ফিসচুলা রোগের কারণ (fistula causes):

বিভিন্ন কারণে ফিসচুলা হতে পারে। মলদ্বারের ক্যান্সার, বৃহদান্ত্রের প্রদাহজনিত রোগ, যক্ষ্মা-সহ বিভিন্ন কারণে ফিসচুলা হতে পারে। 

ফিসচুলার লক্ষণ (Symptoms of anal fistula)

Advertisement

মলদ্বারে ফোড়া হওয়া ফিসচুলার প্রাথমিক লক্ষণ। ফোড়া হওয়ার জন্য মলদ্বার ফুলে যায় ও সেখানে ব্যথা হয়। ফোড়া ফেলে গেলে পুঁজরক্ত বের হয়। অনেকেই আমাশা মনে করে এড়িয়ে যান। তবে, ব্যথা বাড়লে দেরি করে চিকিৎসকের কাছে যান।

চিকিৎসা (Anal Fistula Treatment):

ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে।

পর্যাপ্ত পরিমাণে জল খেয়ে হাইড্রেটেড থাকতে হবে।

প্রক্রিয়াজাত খাবারগুলি এড়িয়ে যাওয়া উচিত।

কোষ্ঠকাঠিন্য যাতে না হয় সেদিকেও নজর দিতে হবে।

প্রয়োজনে ডাক্তারের পরামর্শে সার্জারি করতে হবে।

 

Advertisement