scorecardresearch
 

Aadhaar Update: ১০ বছর পর পর আধার আপডেট করা জরুরি, কী করবেন-কীভাবে করবেন?

Aadhaar Update: আপনার আধার কার্ডটি দশ বছর আগে তৈরি হয়ে থাকে এবং এখন পর্যন্ত আপডেট না করা হয় তবে এখন আপনাকে এটি আপডেট করতে হবে। আধারের কী কী বিষয়, কোথায়-কীভাবে আপডেট করবেন? জেনে নিন...

Advertisement
১০ বছর পর পর আধার আপডেট করা জরুরি। ১০ বছর পর পর আধার আপডেট করা জরুরি।
হাইলাইটস
  • আপনার আধার কার্ডটি দশ বছর আগে তৈরি হয়ে থাকে এবং এখন পর্যন্ত আপডেট না করা হয় তবে এখন আপনাকে এটি আপডেট করতে হবে।

Aadhaar Update: আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। এটা ছাড়া কোনও আর্থিক কাজ করা খুবই কঠিন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য আধার কার্ড প্রয়োজনীয়। এমন পরিস্থিতিতে আধার কার্ডে দেওয়া তথ্য সম্পূর্ণ নির্ভুল হওয়া উচিত। আধার কার্ডে যে কোনও ধরনের ভুল আপনার জন্য সমস্যা তৈরি করতে পারে।

আধার জালিয়াতি মোকাবেলা করতে, কেন্দ্র সরকার ব্যবহারকারীদের প্রতি ১০ বছরে তাদের আধার কার্ডের তথ্য আপডেট করতে বলে। সরকার এখন আধার কার্ডের নির্দেশিকা কার্যকর করেছে। এই অনুসারে, যদি আপনার আধার কার্ডটি দশ বছর আগে তৈরি হয়ে থাকে এবং এখন পর্যন্ত আপডেট না করা হয় তবে এখন আপনাকে এটি আপডেট করতে হবে।

আরও পড়ুন: EPFO-তে পেনশনের জন্য কারা-কীভাবে আবেদন করবেন? বিশদে জানুন

আধারের কী কী বিষয়, কোথায় আপডেট করবেন?
আপনি UIDAI (SSUP) অনুযায়ী সেল্ফ সার্ভিস আপডেট পোর্টালে অনলাইনে আপনার ঠিকানা আপডেট করতে পারেন। আধারে জনসংখ্যা সংক্রান্ত বিশদ বিবরণ (নাম, ঠিকানা, DOB, লিঙ্গ, মোবাইল নম্বর, ইমেল) এবং বায়োমেট্রিক্স (আঙুলের ছাপ, আইরিস এবং ফটোগ্রাফ) এর মতো অন্যান্য বিবরণ নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্রে আপডেট করা যেতে পারে। আধার ধারক, শিশু (১৫ বছরের বেশি বয়সী), এবং অন্যদের যাদের তাদের বায়োমেট্রিক্স বিশদ আপডেট করতে হবে – আঙুলের ছাপ, আইরিস এবং ফটোগ্রাফ – তাদেরও একটি আধার কেন্দ্রে যেতে হবে।

কীভাবে আধারের পরিবর্তিত তথ্য আপডেট করবেন?
•    স্থায়ী তালিকাভুক্তি কেন্দ্র কেন্দ্র পরিদর্শন করে। uidai.gov.in-এর অফিসিয়াল ওয়েবসাইটে, নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্র অনুসন্ধান করতে "নোমিনেশন সেন্টার সার্চ"-এ ক্লিক করুন।
•    সেলফ সার্ভিস আপডেট পোর্টাল আপনাকে অনলাইনে তথ্য আপডেট করতে দেয় (SSUP)। এটি করতে, uidai.gov.in এ যান এবং "আপডেট আধার ডিটেলস (অনলাইন)"-এ লিঙ্কে ক্লিক করুন।
•    অফলাইন আপডেটের জন্য, আপনাকে আপনার নিকটস্থ আধার কেন্দ্রে যেতে হবে। UIDAI-এর মতে, আপনি ৫০ টাকা ফি দিয়ে সহজেই আপনার জনসংখ্যার বিবরণ (নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা) আপডেট করতে পারেন।
•    আধার সেল্ফ সার্ভিস আপডেট পোর্টালে যান। Proceed to Update Address অপশনটি বেছে নিন। 
•    আপনার আধার নম্বর, রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ওটিপি দিয়ে সাইন ইন করুন। 'প্রোসিড টু অ্যাড্রেস আপডেট' অপশনটি বেছে নিন।
•    ১২ সংখ্যার আধার নম্বর লিখুন। আপনার ওটিপি লিখুন এবং লগইন করুন। 'আপডেট নতুন ঠিকানা প্রমাণ' বিকল্পটি নির্বাচন করার পরে, নতুন ঠিকানা লিখুন।
•    পরিবর্তিত তথ্যের নথি আপলোড করুন। আপনার ঠিকানার প্রমাণের স্ক্যান কপি আপলোড করুন এবং 'সাবমিট' অপশনটিতে ক্লিক করুন। এর পরই আধারের আপডেটের অনুরোধ নেওয়া হবে এবং একটি ১৪-সংখ্যার আপডেট রিকোয়েস্ট নম্বর পেয়ে যাবেন।

Advertisement

Advertisement