scorecardresearch
 

এভাবে মাটি ছাড়াও শুধু জলে সবজি চাষ করা যায়

মাটি ছাড়াও সবজি চাষ করা যায়, জানুন কী পদ্ধতি? হাইড্রোপনিক্স হল একটি বিশেষ ধরনের কৃষি কৌশল যাতে গাছপালাকে মাটি ছাড়াই জলের মাধ্যমেই পুষ্টি সরবরাহ করা হয়। এই প্রযুক্তিটি বিভিন্ন ধরণের জলে পুষ্টি নিয়ন্ত্রণ করার সময় উদ্ভিদের সঠিক পরিমাণে পুষ্টি সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। হাইড্রোপনিক্স বাণিজ্যিক কৃষি, আধুনিক বাড়ির বাগান এবং বিশেষ বাগানে ব্যবহৃত হয়।

Advertisement
Hydroponic Systems farming Hydroponic Systems farming

হাইড্রোপনিক্স হল একটি বিশেষ ধরনের কৃষি কৌশল যাতে গাছপালাকে মাটি ছাড়াই জলের মাধ্যমেই পুষ্টি সরবরাহ করা হয়। এই প্রযুক্তিটি বিভিন্ন ধরণের জলে পুষ্টি নিয়ন্ত্রণ করার সময় উদ্ভিদের সঠিক পরিমাণে পুষ্টি সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। হাইড্রোপনিক্স বাণিজ্যিক কৃষি, আধুনিক বাড়ির বাগান এবং বিশেষ বাগানে ব্যবহৃত হয়।

এতে গাছপালাকে সঠিক পরিমাণে পুষ্টি, জল ও উপযুক্ত পরিবেশ দেওয়া হয়। এটি পাইপ বা স্রোতের মাধ্যমে গাছের শিকড়ে জল, পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ করতে ব্যবহৃত হয়। হাইড্রোপনিক প্রযুক্তি বেশিরভাগ শাকসবজি এবং ফুল উৎপাদনে ব্যবহৃত হয়।

কিভাবে মাটি ছাড়া সবজি চাষ করা যায়, এই কয়েকটি পদ্ধতি

আরও পড়ুন

1. উইক হাইড্রোপনিক সিস্টেম: এই সিস্টেমে, একটি থ্রেড বা স্টুলের মাধ্যমের মাধ্যমে গাছগুলিতে জল এবং পুষ্টি সরবরাহ করা হয়। এতে খরচ অনেক কম।

2. স্ট্রিম সিস্টেম: এই হাইড্রোপনিক পদ্ধতিতে গাছপালা জলের স্রোতে দাঁড়িয়ে থাকে। সব পুষ্টি উপাদান জলেতে থাকে যা গাছের বৃদ্ধির জন্য প্রয়োজনীয়।

3. ড্রিপ সিস্টেম: এই সিস্টেমে, গাছের নীচে ফোঁটা ফোঁটা জল এবং পুষ্টিগুলি ড্রপ করা হয়।

এই কৌশলে এই বিষয়গুলো মাথায় রাখুন

পুষ্টি পদ্ধতি: হাইড্রোপনিক্সে উদ্ভিদের পুষ্টির একটি প্রাথমিক পদ্ধতি জড়িত, যেমন নির্দিষ্ট জলে উপযুক্ত পুষ্টির একটি পরিকল্পিত মিশ্রণ।

সিস্টেম ডিজাইন: হাইড্রোপনিক্সের পরিপ্রেক্ষিতে, গাছপালা রাখার জন্য একটি সঠিক সিস্টেম নির্বাচন করা গুরুত্বপূর্ণ। এতে প্লাস্টিকের নেটপট বা অন্য কোনো উপাদান ব্যবহার করা হয়।

জল নিয়ন্ত্রণ: হাইড্রোপনিক্সে জল নিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ। জলের গুণমান, পিএইচ স্তর এবং পুষ্টি উপাদান সঠিকভাবে নিয়ন্ত্রণ করা হয়। তবেই গাছপালা বেড়ে ওঠে।

প্রক্রিয়া নিয়ন্ত্রণ: হাইড্রোপনিকের প্রেক্ষাপটে তাপমাত্রা, আলো এবং বাতাসের গুণমানও গুরুত্বপূর্ণ।

Advertisement

ফলন: নির্দিষ্ট পণ্যগুলির জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া যেতে পারে, যেমন উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশের অবস্থার দিকে মনোযোগ দেওয়া।

Advertisement