scorecardresearch
 

August Bank Holiday List: অগাস্টে ব্যাঙ্কে অনেকগুলি ছুটি, বাংলায় কবে কবে বন্ধ থাকবে? রইল লিস্ট

অগাস্ট মাসে অনেকগুলি দিন ব্যাঙ্ক ছুটি থাকে। যদি ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে, তবে যত তাড়াতাড়ি সম্ভব তা করে ফেলুন। পশ্চিমবঙ্গে রবিবার ছাড়াও এই দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Advertisement
অগাস্টে ব্যাঙ্কের ছুটি অগাস্টে ব্যাঙ্কের ছুটি

August 2024 Bank Holiday List: জুলাই মাস শেষ হয়ে আর পাঁচ দিন পর অগাস্ট মাস শুরু হতে চলেছে। প্রতি মাসের মতো অগাস্ট ২০২৪- এর শুরুতেও রাখি, জন্মাষ্টমীর মতো বড় উত্সবগুলির কারণে ব্যাঙ্কগুলিতে ছুটি থাকতে চলেছে। অগাস্ট মাসে অনেকগুলি দিন ব্যাঙ্ক ছুটি থাকে। যদি ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে, তবে যত তাড়াতাড়ি সম্ভব তা করে ফেলুন। পশ্চিমবঙ্গে রবিবার ছাড়াও এই দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

অগাস্টে স্বাধীনতা দিবস থেকে জন্মাষ্টমী পর্যন্ত কবে কবে ছুটি দেখুনৃ
অগাস্টে ব্যাঙ্ক সংক্রান্ত কাজে বেরনোর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যাঙ্ক ছুটির তালিকাটি দেখে নিন। অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে সারাদেশে ব্যাঙ্ক বন্ধ থাকলেও, জন্মাষ্টমী উপলক্ষেও ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। অগাস্ট ১৩টি ব্যাঙ্ক ছুটির মধ্যে দ্বিতীয় এবং চতুর্থ শনিবারের পাশাপাশি সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত রয়েছে।

RBI ওয়েবসাইটে ছুটির তালিকা দেখুন
আগস্ট মাসে, রবিবার এবং দ্বিতীয়-চতুর্থ শনি ও রবিবার সাপ্তাহিক ছুটির কারণে ছয় দিন ছুটি রয়েছে, অন্যদিকে দেশের বিভিন্ন রাজ্যে উৎসবের কারণে ব্যাঙ্কগুলি সাত দিন বন্ধ থাকবে। ব্যাঙ্ক ছুটির তালিকা RBI-এর অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এটি সহজেই অনলাইনে দেখা যায়। জানুন অগাস্ট মাসে কোন দিন পশ্চিমঙ্গে ব্যাঙ্কে ছুটি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন

রাজ্যে অগাস্ট মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা 
৪ অগাস্ট- রবিবার
১০ অগাস্ট- দ্বিতীয় শনিবার
১১ অগাস্ট- রবিবার
১৫ অগাস্ট- স্বাধীনতা দিবস
১৮ অগাস্ট- রবিবার সর্বত্র
২৪-২৫ অগাস্ট- চতুর্থ শনিবার-রবিবার
২৬ অগাস্ট- জন্মাষ্টমী 

অনলাইন ব্যাঙ্কে ছুটির তালিকা চেক করুন
যদি ব্যাঙ্কের জন্য বাড়ি ছেড়ে যান, তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এর ব্যাঙ্ক ছুটির তালিকা দেখার পরেই চলে যান। সেন্ট্রাল ব্যাঙ্ক তার ওয়েবসাইটে প্রতি মাসে পড়ে থাকা ব্যাঙ্ক ছুটির সম্পূর্ণ তালিকা আপলোড করে এবং তাদের কারণগুলির পাশাপাশি এই ছুটিগুলি পালন করা শহরগুলি। এই লিঙ্কে ক্লিক করে এটি দেখতে পারেন (https://rbi.org.in/Scripts/HolidayMatrixDisplay.aspx)।

Advertisement

ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলে এভাবে কাজ শেষ করবেন
ব্যাঙ্কগুলিতে ঘন ঘন ছুটির কারণে, গ্রাহকদের সমস্যায় পড়তে হয়, তবে নগদ তোলার জন্য ব্যাঙ্ক ছুটির দিনে এটিএম ব্যবহার করতে পারেন। এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে, UPI, নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং ব্যবহার করতে পারেন। এটা উল্লেখযোগ্য যে নেট ব্যাঙ্কিং সুবিধা ২৪X৭ চালু থাকে।
 

Advertisement