scorecardresearch
 

Ayushman Bharat Scheme: 'আয়ুষ্মান ভারত'-এ এবার বিরাট সুবিধা! যা যা বদল করতে পারে কেন্দ্র

Ayushman Bharat Scheme: বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারত এর অধীনে, সরকার বিমা কভার ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকায় উন্নীত করার বিষয়ে কাজ করছে৷ এছাড়াও, এই প্রকল্পের পরিধি বাড়ানো এবং সুবিধাভোগীর সংখ্যা ৫৫ লাখ থেকে ১০০ কোটিতে উন্নীত করার পরিকল্পনাও রয়েছে।

Advertisement
মহিলাদের জন্য বিমা কভার ১৫ লাখ! মহিলাদের জন্য বিমা কভার ১৫ লাখ!

Pradhan Mantri Jan Arogya Yojana: আপনিও যদি আয়ুষ্মান ভারত এর একজন সুবিধাভোগী হন, তাহলে এই খবরটি আপনার কাজে লাগবে। এনডিএ সরকার এই প্রকল্পের ৫৫ কোটি সুবিধাভোগীদের জন্য একটি বড় পরিকল্পনা করছে। সরকার প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (আয়ুষ্মান ভারত যোজনা) এর অধীনে বিমা কভার ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করার পরিকল্পনা করছে৷ এছাড়াও মহিলাদের জন্য এই কভার ১৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। প্রকল্পের আওতায় বেসরকারি হাসপাতালে চার লক্ষ শয্যা বাড়ানোরও পরিকল্পনা রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে এনডিএ সরকারের তৃতীয় মেয়াদে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের লক্ষ্য হল সুবিধাভোগীর সংখ্যা ৫৫ লক্ষ থেকে ১০০  কোটিতে উন্নীত করা।

আয়ুষ্মান ভারত বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য প্রকল্প
একদল সরকারি কর্মকর্তা (GoS) পরবর্তী পাঁচ বছরের লক্ষ্য নির্ধারণ এবং সেগুলি অর্জনের সময়সীমা নির্ধারণের জন্য কাজ করেছে। এই গ্রুপের প্রতিবেদনে গুরুত্বপূর্ণ পদক্ষেপের একটি তালিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্য, আয়ুষ, ক্রীড়া, সংস্কৃতি এবং শিক্ষা সহ নয়টি মন্ত্রকের সমন্বয়ে গঠিত এই দলটি শীঘ্রই ক্যাবিনেট  সচিবের সামনে একটি রিপোর্ট পেশ  করবে বলে আশা করা হচ্ছে। আয়ুষ্মান ভারত যোজনা হল সরকারের প্রধান স্বাস্থ্য বিমা প্রকল্প। এটি বিশ্বের সবচেয়ে বড় স্কিম।

১২.৩৪ কোটি পরিবার সুবিধা পান
এই প্রকল্পের আওতায় প্রায় ৫৫ কোটি উপকারভোগীর  ১২.৩৪ কোটি পরিবারকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক স্বাস্থ্য কভারেজ দেওয়া হয়। এই সমস্ত পরিবার দেশের জনসংখ্যার পিছিয়ে পড়া ৪০%। প্রকল্পের অধীনে, ৩০ জুন পর্যন্ত, ৭.৩৭ কোটি লোককে হাসপাতালে ভর্তির জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট খরচ হয়েছে ১ লাখ কোটি টাকা। এনডিএ সরকারের এই প্রকল্পের সাফল্য দাবি করছে বিজেপি। লোকসভা নির্বাচনের সময় দলের ইস্তেহারে ৭০ বছরের বেশি বয়সী সকল নাগরিককে এর কভারেজ বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

আরও পড়ুন

Advertisement

মহিলাদের জন্য কভারেজ ১৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে
বিভিন্ন সরকারি কর্মকর্তাদের একটি দলকে বিজেপির 'সংকল্প পত্র' থেকে লক্ষ্য নির্ধারণ এবং সেই অনুযায়ী সময়সীমা নির্ধারণের কাজ দেওয়া হয়েছিল।  স্বাস্থ্য মন্ত্রকের মূল অ্যাকশন পয়েন্ট অনুসারে, লক্ষ্যগুলির মধ্যে একটি হল প্রতি পরিবার  বার্ষিক বfমা কভারেজ সীমা ১০ লক্ষ টাকা বাড়ানো। আগামী পাঁচ বছরে, 'নির্দিষ্ট রোগ এবং নির্দিষ্ট পরিস্থিতির' ক্ষেত্রে মহিলাদের জন্য এই কভারেজটি ১৫ লক্ষ টাকায় বাড়ানো হতে পারে।

সরকারি তথ্য অনুসারে, যারা আয়ুষ্মান কার্ড তৈরি করেছেন  তাদের প্রায় ৪৯% মহিলা এবং যারা হাসপাতালে ভর্তির অনুমোদন পেয়েছেন তাদের প্রায় ৪৮%-ও মহিলা। গত বছরের শেষ দিকে স্বাস্থ্য মন্ত্রক  এই পরিসংখ্যান প্রকাশ করেছে। এর বাইরে সুবিধাভোগীর সংখ্যা ১০০ কোটিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি হাসপাতালের শয্যা ধীরে ধীরে বাড়ানো হবে ৪ লাখ। বর্তমানে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে প্রায় ৭.২২ লক্ষ বেসরকারি হাসপাতালের শয্যা রয়েছে। মন্ত্রক ২০২৬-২৭ সালের মধ্যে ৯.৩২ লক্ষ এবং ২০২৮-২৯ সালের মধ্যে ১১.১২ লক্ষে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছে। কমিটি এই সরকারের মেয়াদের শেষ নাগাদ জনস্বাস্থ্য ওষধি  কেন্দ্রের সংখ্যা ১০ হাজার থেকে ২৫ হাজারে উন্নীত করারও পরামর্শ দিয়েছে। এসব কেন্দ্রে সুলভ মূল্যে ভালো মানের ওষুধ পাওয়া যায়।

Advertisement