scorecardresearch
 

Know Your Right Against Bank Employees: 'লাঞ্চের পর আসুন,' কোনও ব্যাঙ্ককর্মী বললে কড়া ব্যবস্থা নিতে পারেন গ্রাহক

Know Your Right Against Bank Employees: 'লাঞ্চের পর আসুন,' কোনও ব্যাঙ্ককর্মী বললে কড়া ব্যবস্থা নিতে পারেন গ্রাহক। কীভাবে তা জেনে নিন চটজলদি।

Advertisement
ব্যাঙ্কে হয়রানির দাওয়াই রয়েছে। শুধু জানতে হবে সঠিক উপায়। ব্যাঙ্কে হয়রানির দাওয়াই রয়েছে। শুধু জানতে হবে সঠিক উপায়।
হাইলাইটস
  • ব্যাঙ্কে টালবাহানার শিকার?
  • এখানে অভিযোগ করুন
  • কর্মচারীরা আপনাকে খুঁজে নেবে

Know Your Right Against Bank Employees: ব্যাঙ্কে কর্মচারীদের কাজ করতে গড়িমসির গল্প আমাদের সব সময়ই কানে আসে। হতে পারে যে আপনাদের সঙ্গে এমন কোনও ঘটনা ঘটেছে, যখন আমরা ব্যাঙ্কে গিয়েছি, জরুরি কাজ নিয়ে এবং কর্মচারীরা লাঞ্চের পরে আসুন, এখন অমুক ছুটিতে রয়েছেন, এমন নানা রকম অজুহাত দিয়েছেন, যা আমরা হামেশাই শুনেছি। যখন আপনি উক্ত সময়ে পৌঁছলেন, তখন কর্মচারীদের সিটে পেলেন না। সোজাসুজি বলতে গেলে যে ব্যাংকের কর্মচারী যদি আপনাদের কাজের জন্য এখানে ওখানে ঘোরায়, তাহলে আপনি বিরক্ত হবেন না। আপনি কমপ্লেন করে ওই কর্মচারীর উপর মামলা করতে পারেন।

আমাদের কাছে সঠিক তথ্য না থাকাতেই সমস্যা

সেখানে গ্রাহকরা ব্যাঙ্ক পরিষেবার সঙ্গে জড়িত কিছু অধিকার পেয়েছেন, যা আমরা অনেকেই ঠিকমতো জানি না। তথ্যের অভাবেই সুবিধা বা অধিকারের ফায়দা ওঠাতে পারি না আমরা। ব্যাংকে গ্রাহকেরা এরকম বেশ কিছু অধিকার লাভ করে থাকেন যার তথ্য সাধারন ভাবে কাস্টমারদের কাছে থাকে না। গ্রাহকদের এই অজ্ঞতার সুযোগ নিয়ে ব্যাংক কর্মচারীরা তাদের বিরক্ত করে জরুরি কাজের সময়।

রিজার্ভ ব্যাঙ্কে অভিযোগ করুন

গ্রাহকের অধিকার রয়েছে যদি ব্যাংক ঠিকমতো ব্যবহার না করে, তাহলে সোজা রিজার্ভ ব্যাংকে নিজের অভিযোগ পৌঁছে দেবেন। আপনার সঙ্গে যদি এই ধরনের কোনও ঘটনা ঘটে তাহলে আপনি ব্যাংকিং লোকপালে অভিযোগ করতে পারেন এবং আপনার সমস্যা সমাধান পেতে পারেন।

গ্রাহকদের কাছে রয়েছে একাধিক অধিকার

ব্যাংক গ্রাহকদের অধিকার দেওয়া হয়েছে যে তারা এ বিষয় না জানার কারণে কর্মচারীরাদের দুর্ব্যবহার সত্ত্বেও চুপ করে থাকতে হয়। কিন্তু অনেক ব্যাংক কর্মী আপনার কাজ করে তাহলে ব্যাংক ম্যানেজার বা নোবেল অফিসারকে অভিযোগ করতে পারেন। এ ছাড়া গ্রাহকেরা গ্রাহকদের অভিযোগের সঙ্গে যুদ্ধে প্রায় প্রত্যেক ব্যাংকেই গিভেন্স রেড্রেসাল ফোরাম রয়েছে। যার মধ্য দিয়ে আপনি আপনার অভিযোগ সমাধান করতে পারেন।

Advertisement

এ নম্বরে অভিযোগ করুন

আপনি যে ব্যাংকের গ্রাহক সেই ব্যাংকের কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগের জন্য গ্রিভেন্স রিড্রেসাল সেল নিয়ে অভিযোগ করতে হবে। এ ছাড়া ব্যাংকের টোল ফ্রি নম্বরে সমস্যা বলতে পারেন। কিছু ব্যাংক অনলাইন অভিযোগ দায়ের করার সুবিধা দেয়। দেশে বিখ্যাত ব্যাংক ভারতীয় স্টেট ব্যাংক গ্রাহকদের কোন শাখার কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ করার জন্য ১৮০০-৪২৫-৩০০ নম্বর দিয়েছে। এছাড়াও ১৮০০-১১২-২১১ দিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ওয়েবসাইটেও তাদের নিজস্ব অভিযোগ নম্বর রয়েছে। সেই নম্বর আপনি পেতে পারবেন। তাছাড়া অন্যান্য ব্যাংক নিজেদের ওয়েবসাইটে নম্বর দিয়ে রেখেছে।

ব্যাংকিং লোকপালকে সমস্যা বলুন

যদি আপনার ব্যাংক কর্মচারীদের অবহেলার শিকার হয়ে থাকেন তাহলে আপনি ব্যাংকিং লোকপালের কাছে অভিযোগ দায়ের করতে পারেন। তাহলে কল করে অথবা অনলাইন মাধ্যমে নিজের অভিযোগ পাঠাতে পারেন। নিজের অভিযোগ জমা করার পর ওয়েবসাইট https://cms.rbi.org.in তে লগইন করে ফাইলে কমপ্লেন করতে পারবেন। অভিযোগ সংস্থা সমাধান করার জন্য CRPC@rbi.org.in তে মেল পাঠিয়ে কমপ্লেন কনফার্ম করতে পারবেন। টোল ফ্রি নম্বর ১৪৪৪৮ রয়েছে। এতে কল করে অভিযোগ করতে পারবেন।

 

Advertisement