scorecardresearch
 

Budget 2024 Mobile Phones: মোবাইল ফোন সস্তা হচ্ছে? মোদী সরকারের বড় সিদ্ধান্তে সম্ভাবনা জোরাল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার বৃহস্পতিবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করবে। কিন্তু বাজেট পেশের আগেই সরকার একটি উপহার দিয়েছে, যা সাধারণ মানুষের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। মোবাইল ফোন শিল্পের জন্য একটি বড় ঘোষণা করা হয়েছে।

Advertisement
দেশে সস্তা হচ্ছে মোবাইল ফোন! দেশে সস্তা হচ্ছে মোবাইল ফোন!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার বৃহস্পতিবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করবে। কিন্তু বাজেট পেশের আগেই সরকার একটি উপহার দিয়েছে, যা সাধারণ মানুষের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।  মোবাইল ফোন শিল্পের জন্য একটি বড় ঘোষণা করা হয়েছে। মোবাইল যন্ত্রাংশের আমদানি শুল্ক কমিয়েছে সরকার। এই সিদ্ধান্তের ফলে মোবাইল ফোনের দাম কমতে পারে।

আমদানি শুল্ক ১৫% থেকে কমিয়ে ১০% করা হয়েছে
বিজনেস টুডে-তে  প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বুধবার বাজেটের ঠিক আগে মোবাইল যন্ত্রাংশের আমদানি শুল্ক কমানোর ঘোষণা করেছে মোদী সরকার। তা ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। এটি কেবল মোবাইল ফোন শিল্পের জন্যই নয়, দেশের সাধারণ মানুষের জন্যও একটি স্বস্তির খবর, কারণ আমদানি শুল্ক হ্রাসের ফলে, মোবাইল ফোন উৎপাদন ব্যয়ও কমবে এবং কোম্পানিগুলিও ফোনের দাম কমাতে পারে।

সরকার ফোন ইন্ডাস্ট্রির দাবি মেনে নিয়েছে
উল্লেখ্য যে মোবাইল ফোন সেক্টরের সঙ্গে  যুক্ত কোম্পানিগুলি প্রায় ১০ বছর ধরে ভারতে স্মার্টফোন তৈরির খরচ কমাতে এবং চিন ও ভিয়েতনামের মতো  প্রতিযোগীদের সঙ্গে  সমান তালে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমদানি শুল্ক কমানোর জন্য জোর দিয়ে আসছে। সংসদে বাজেট পেশের মাত্র একদিন আগেই এতে সবুজ সংকেত দিয়েছে সরকার।

আরও পড়ুন

মোবাইল ফোন রফতানি বাড়বে তিন গুণ!
ইন্ডিয়ান সেলুলার অ্যান্ড ইলেক্ট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA) এর আগে বলেছিল যে সরকার যদি উপাদানগুলির উপর আমদানি শুল্ক কমিয়ে দেয় এবং কিছু বিভাগে সেগুলি বাদ দেয়, তাহলে ভারত থেকে মোবাইল ফোন রফতানি  আগামী দুই বছরে তিন গুণ বেড়ে ৩৯  বিলিয়ন ডলার হতে পারে। যা গতবছর ২০২৩ আর্থিক বছরে  ছিল ১১ বিলিয়ন ডলার।

ভারতীয় মোবাইল ইন্ডাস্ট্রি  ২০২৪ অর্থবছরে প্রায় ৫০ বিলিয়ন ডলার  মূল্যের মোবাইল ফোন তৈরি করবে বলে আশা করা হচ্ছে, যা পরবর্তী আর্থিক বছরে ৫৫-৬- বিলিয়ন ডলার হতে পারে।  ২০২৪ অর্থবছরে রফতানি প্রায় ১৫ বিলিয়ন এবং তারপরে ২০২৫ অর্থবছরে ২৭ বিলিয়ন ডলারে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

Advertisement