scorecardresearch
 

Budget 2022 : স্কুটার-বাইকের দাম কমতে পারে বাজেটের পর, কী ভাবে

আগামী ১ তারিখ ২০২২-২৩ সালের সাধারণ বাজেট (Union Budget 2022-23) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ (Nirmala Sitharaman)। তার আগেই অর্থমন্ত্রকে টু হুইলারের ওপরে জিএসটি কমানোর আবেদন জানিয়েছে FADA।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • জিএসটি কমানোর দাবি FADA-র
  • কমিয়ে ১৮ শতাংশ করার দাবি
  • জিএসটি কমলে নামতে পারে বাইকের দাম

বাজেটের পরে কি টু হুইলারের (Two Wheeler) দাম কমবে? সরকার যদি ফেডারেশন অফ অটো মোবাইলস ডিলার্স অ্যাসোসিয়েশানের (FADA) দাবি মেনে নেয়, তাহলে এমনটা হওয়ার সম্ভাবনা রয়েছে। টু হুইলারের যাতে চাহিদা বাড়ে তাই, জিএসটি কমিয়ে ১৮ শতাংশ করার দাবি জানিয়েছে FADA। এই বিষয়ে FADA জানাচ্ছে, টু হুইলার কোনও বিলাশবহুল পন্য নয়, তাই এতে জিএসটি কমানোর প্রয়োজনীয়তা রয়েছে। এই সংগঠনের আওতায় ১৫ হাজারেরও বেশি অটোমোবাইল ডিলার রয়েছেন। আর তাঁদের আওতায় রয়েছে প্রায় ২৫ হাজার ডিলারশিপ। 

২৮ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার দাবি
আগামী ১ তারিখ ২০২২-২৩ সালের সাধারণ বাজেট (Union Budget 2022-23) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ (Nirmala Sitharaman)। তার আগেই অর্থমন্ত্রকে টু হুইলারের ওপরে জিএসটি কমানোর আবেদন জানিয়েছে FADA। সংগঠনটি জানাচ্ছে, টু হুইলারের ব্যবহার বিলাসিতা নয়, বরং এটি সাধারণ মানুষের নিত্যদিনের কাজে ব্যবহৃত হয়। তাই তাদের মতে ২৮ শতাংশ জিএসটি সহ ২ শতাংশ সেস, যা বিলাসবহুল পন্যের জন্য রয়েছে, তা এখানে লাগু করা ঠিক নয়। 

এই সংগঠন আরও জানাচ্ছে, কাঁচামালের দামবৃদ্ধির জন্য স্বাভাবিকভাবেই বাহনের মূল্য বাড়ছে। এই পরিস্থিতিতে জিএসটি (GST) কমলে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়া যাবে এবং চাহিদাও বাড়বে।