scorecardresearch
 

Car Insurance : বাইক-গাড়িতে গাছ বা বৃষ্টি পড়ে ক্ষতি হলে বিমা পাওয়া যায়? কীভাবে আবেদন

Car Insurance Damage Due to Rain Natural Disaster: বর্ষা এসে গেল। বজ্রপাত, ঝড় এবং মুষলধারে বৃষ্টি শুরু হবে। তবে বিভিন্ন জায়গায় রাস্তায় গাছ পড়ে যাওয়ার কারণে অনেকের গাড়ি এবং বাইক ভীষণ ক্ষতিগ্রস্ত হয়, আগেও হয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার গাড়ি বা বাইকের বিমা কি আপনার ক্ষতি কভার করে?

Advertisement
বিপর্যয়ে গাড়ির ক্ষতি হলে বিমা ক্লেমের উপায় (প্রতীকী ছবি) বিপর্যয়ে গাড়ির ক্ষতি হলে বিমা ক্লেমের উপায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বর্ষা এসে গেল
  • বজ্রপাত, ঝড় এবং মুষলধারে বৃষ্টি শুরু হবে
  • রাস্তায় গাছ পড়ে যাওয়ার কারণে গাড়ি এবং বাইক ভীষণ ক্ষতিগ্রস্ত হয়

Car Insurance Damage Due to Rain Natural Disaster: বর্ষা এসে গেল। বজ্রপাত, ঝড় এবং মুষলধারে বৃষ্টি শুরু হবে। তবে বিভিন্ন জায়গায় রাস্তায় গাছ পড়ে যাওয়ার কারণে অনেকের গাড়ি এবং বাইক ভীষণ ক্ষতিগ্রস্ত হয়, আগেও হয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার গাড়ি বা বাইকের বিমা কি আপনার ক্ষতি কভার করে? সম্পূর্ণ নিয়ম এবং কীভাবে ক্লেম পেতে পারেন, তা জানুন।

'কম্প্রিহেনসিভ মোটর বিমা' থাকতে হবে
যদি আপনার মোটর যানবাহন বিমা (কার/বাইক বিমা) 'কম্প্রিহেনসিভ মোটর বিমা' বা 'বিস্তৃত মোটর বিমা' হয়, তবে আপনি প্রতিটি ধরনের ক্ষতির জন্য ক্ষতিপূরণের জন্য একটি বিমা দাবি করতে পারবেন।

এই বিমাতে, ঝড়, বৃষ্টি, বন্যা, ভূমিকম্প এবং ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগে সৃষ্ট ক্ষতির জন্য বিমা কভারও পাওয়া যায়। এখন যদি বৃষ্টিতে গাছ পড়ে যায় বা গাড়ি/বাইক জলে ভেসে যায়, তাহলে এই বিমার মাধ্যমে আপনার ক্ষতি পূরণ করা হবে।

আরও পড়ুন: বউদির প্রেমে না, বাঁচব কী নিয়ে? গঙ্গায় ঝাঁপ যুবকের  

আরও পড়ুন: দুনিয়ার সবথেকে বড় গাল এই মডেলের, কী করে হল?  

আরও পড়ুন: বেশি কিশমিশ খাচ্ছেন? লাভের বদলে হতে পারে অনেক ক্ষতি

এছাড়াও, গাড়ি চুরির ক্ষেত্রে ব্যাপক মোটর ইন্স্যুরেন্সে কভারও পাওয়া যায়। যদি আপনার দোষের কারণে গাড়ির ক্ষতি হয়, তবে পলিসিটি কভারও দিয়ে থাকে। অর্থাৎ, এই বিমায় প্রাকৃতিক দুর্যোগ যেমন যানবাহন চুরি, আগুনের কারণে ক্ষতি, বন্যার পানি, ভূমিকম্প, ভূমিধস, ঝড় ইত্যাদির কারণে ক্ষতির কভার পাওয়া যায়। এতে পশুর ক্ষতির জন্য ক্ষতিপূরণও দেওয়া হয়।

বেসমেন্ট পার্কিংয়ে জল ভরলেও কি ক্লেম পাবেন?
কখনও কখনও বৃষ্টির সময়, বেসমেন্টের পার্কিং জলে ভরে যায় এবং এর কারণে গাড়ির ইঞ্জিনের ক্ষতি হয়। তাহলে এমন পরিস্থিতিতেও কি ওই বিমার অধীনে ক্লমে করা যায় বা পাওয়া যায়? প্রাকৃতিক দুর্যোগের কারণে ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার অবস্থাকে হাইড্রোস্ট্যাটিক লক বলা হয়। 

Advertisement

এই ধরনের ক্ষেত্রে, কোম্পানিগুলি দাবি পরিশোধ করে না। কারণ এটা একটি দুর্ঘটনা হিসাবে বিবেচিত হয় না। তবে, এমন পরিস্থিতিতে, গাড়ির মালিক দাবি পেতে একটি ইঞ্জিন প্রটেক্টর কভার কিনতে পারেন। আপনি যদি কম্প্রিহেনসিভ বিমা সহ ইঞ্জিন প্রটেক্টর কভার নিয়ে থাকেন, তবে এই পরিস্থিতিতেও আপনি একটি দাবি পাবেন।

কীভাবে আপনার বিমা কভার দাবি করবেন?
যদি আপনার গাড়ি বা বাইকে একটি গাছ পড়ে থাকে বা বৃষ্টির কারণে অন্য কোনও ক্ষতি হয়, তাহলে আপনি বিমা দাবি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

১. প্রথমে আপনার বিমা কোম্পানির টোল-ফ্রি নম্বরে ক্লেমের জন্য রেজিস্টার করুন। আপনার পলিসি নম্বর আপনার কাছে রাখুন যাতে টেলিকলারের সঙ্গে যোগাযোগ করা সহজ হয়।

২. আপনি কাছাকাছি যে কোনও মেকানিকের দোকান থেকে আপনার গাড়ি রেজিস্টার করতে পারেন। এই বিষয়ে, আপনি আপনার বিমা কোম্পানির কাস্টমার কেয়ারের কাছে বিস্তারিত জানতে চাইতে পারেন।

৩. বিমা ক্লেমের ফর্মটি পূরণ করুন। সমস্ত নথি একসঙ্গে জমা দিন এবং ক্লেম ফর্ম জমা দিন। আপনি বিমা কোম্পানির ওয়েবসাইটে সেই ফর্ম পাবেন।

৪. আপনার ক্লেম অ্য়াপ্লাই করার পর, বিমা কোম্পানি এটি একজন সার্ভেয়ারের কাছে পাঠাবে। কোভিড-১৯-এর পর কিছু কোম্পানি ভিডিও সমীক্ষার সুবিধাও দেয়। সার্ভেয়ার আপনাকে গাড়ি/বাইকের সমস্ত নথি কপি করতে বলতে পারে। তাই সেগুলি প্রস্তুত রাখুন।

৫. গাড়ির ইন্সপেকশন পুরো হলে আপনার বিমা দাবি আসবে। আপনি লাগাতার এর স্ট্যাটাস চেক করতে পারেন।

 

Advertisement