scorecardresearch
 

MGNREGA Wage New Rate 2024: ১০০ দিনের মজুরি বাড়ল ১০% পর্যন্ত, বড় সিদ্ধান্ত কেন্দ্রের, বাংলার শ্রমিকরা কত পাবেন?

MGNREGA Wages: MGNREGA বা একশো দিনের কাজের শ্রমিকরা এবার বেশি মজুরি পাবেন। জারি হল বিজ্ঞপ্তি। ১০০ দিনের কাজের শ্রমিকদের জন্য নতুন হার ১ এপ্রিল, ২০২৪ থেকে প্রযোজ্য হবে। বর্ধিত মজুরি হার ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য প্রযোজ্য হবে । ভারত জুড়ে গড়ে MNREGA মজুরি বৃদ্ধি প্রতিদিন ২৮ টাকা হল।

Advertisement
১০০ দিনের কাজের মজুরি বাড়ল ১০০ দিনের কাজের মজুরি বাড়ল

MGNREGA Wages: কেন্দ্রীয় সরকার  MGNREGA বা  ১০০ দিনের কাজের শ্রমিকদের মজুরি হার সংশোধন সংক্রান্ত সর্বশেষ বিজ্ঞপ্তি জারি করেছে। সারা দেশে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের (MNREGA) অধীনে কাজ করা শ্রমিকরা এখন আগের তুলনায় প্রতিদিন বেশি মজুরি পাবেন। সরকার MNREGA মজুরির হার ৩ থেকে ১০  শতাংশ বাড়িয়েছে। ভারত জুড়ে গড়ে MNREGA মজুরি বৃদ্ধি প্রতিদিন ২৮  টাকা করা হয়েছে। ২০২৪-২৫ অর্থবছরের শ্রমিকদের  গড় মজুরি  হবে ২৮৯  টাকা যেখানে ২৩-২৪  অর্থবছরের জন্য এটি  ২৬১ টাকা ছিল।

নির্বাচন কমিশন থেকে অনুমতি নেওয়া হয়েছে
উল্লেখ্য, গ্রামীণ উন্নয়ন মন্ত্রক, যা MNREGA প্রকল্প পরিচালনা করে, সম্প্রতি সংশোধিত মজুরি হার নিয়ে  বিজ্ঞপ্তি দেওয়ার জন্য নির্বাচন কমিশনের অনুমতি পেয়েছে, কারণ আসন্ন সাধারণ নির্বাচনের  জন্য মডেল আচরণবিধি ইতিমধ্যেই সারা দেশে কার্যকর হয়েছে।  বর্তমানে, মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের (MNREGA) মজুরি CPI-AL (ভোক্তা মূল্য সূচক – কৃষি শ্রম) পরিবর্তনের ভিত্তিতে নির্ধারিত হয়। এটি গ্রামীণ এলাকায় মুদ্রাস্ফীতি প্রতিফলিত করে।

এখানে সম্পূর্ণ তালিকা দেখুন


কোথায় বৃদ্ধি সবচেয়ে বেশি এবং কোথায় সবচেয়ে কম?
সরকারের এই বিজ্ঞপ্তি দেখায় যে হরিয়ানায় সর্বোচ্চ মজুরি হবে প্রতিদিন ৩৭৪ টাকা। সর্বনিম্ন অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ডের জন্য প্রতিদিন ২৩৪  টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বাধিক শতাংশ বৃদ্ধি ঘটেছে গোয়া (১০.৫৬ শতাংশ) এবং কর্ণাটকে (১০.৪ শতাংশ)। যেখানে ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডে মজুরি হারে ন্যূনতম ৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। অন্ধ্র প্রদেশ (১০.২৯%), তেলেঙ্গানা (১০.২৯%) এবং ছত্তিশগড়ে ৯.৯৫%)  শতাংশ বৃদ্ধি ঘটেছে। পশ্চিমবঙ্গে নতুন হাতে মজুরি হবে ২৫০ টাকা। বর্তমানে পশ্চিমবঙ্গে একশো দিনের কাজে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ২২৩ টাকা।  উল্লেখ্য, বর্তমানে, দেশে সর্বনিম্ন দৈনিক মজুরি ১৭৬ টাকা। ২০১৭ সাল থেকে এতে কোনও পরিবর্তন হয়নি। এতে দেশের সম্পদ সঠিকভাবে বণ্টন হয় না বলে অভিযোগ ছিল।

Advertisement

কেন্দ্র ২০২৪-২৫  সালের কেন্দ্রীয় বাজেটে MNREGA-এর জন্য ৮৬,০০০ কোটি টাকা বরাদ্দ করেছিল। এটি চলতি অর্থবছর ২০২৩-২৪-এ MNREGA-র সংশোধিত অনুমানের সমান ছিল। কেন্দ্রীয়ভাবে বিজ্ঞাপিত মজুরি হার ছাড়াও, রাজ্যগুলি সুবিধাভোগীদের জন্য এই স্তরের উপরে মজুরি হারও প্রদান করতে পারে।

প্রসঙ্গত, দেশের দরিদ্র মানুষ কাজ করে যাতে শোষিত বা বঞ্চিত না হয়, সেজন্য দেশে ‘ন্যূনতম মজুরি’ চালু রয়েছে। যার ভিত্তিতে MNREGA প্রকল্পের অধীনে কৃষি শ্রমিক থেকে মজদুরদের মজুরি নির্ধারণ করা হয়। মূলত, দেশের দরিদ্র মানুষদের আয়ের দিশা দেখাতে চালু হয়েছিল কেন্দ্রের MNREGA প্রকল্পটি। এই প্রকল্পের অধীনে ১০০ দিনের কাজ পান জবকার্ড হোল্ডাররা।  বর্তমান ব্যবস্থায় শ্রমের উৎপাদনশীলতা ও দক্ষতার ভিত্তিতে মজুরি নির্ধারণ করা হয়।  প্রতিটি ক্ষেত্রে কর্মরত লোকদের মজুরি নির্ধারণ করা হয় সেখানকার ব্যয় অনুযায়ী।

Advertisement