scorecardresearch
 

The special train to North Bengal: বড়দিনে কলকাতা থেকে পাহাড় ও ডুয়ার্সে যাওয়ার স্পেশাল ট্রেন, টাইম টেবিল রইল

The special train to North Bengal: ছুটিতে যদি উত্তরবঙ্গের পাহাড়ে-জঙ্গলে যেতে চান তাহলে তো গেরো। ট্রেনে জায়গা কোথায়? তবে পর্যটকদের উদ্বেগ কমাতে আগে উদ্যোগীা পূর্ব রেল (Eastern Rail)। উৎসবের মরশুমে দার্জিলিং পাহাড়ে ভ্রমণে যাওয়ার জন্য থাকছে বিশেষ অতিরিক্ত ট্রেন। শীতের মরশুমে পাহাড়ে অনেকেই ঘুরতে যেতে চাইছেন। কিন্তু টিকিট পাচ্ছেন না। তাদের জন্য় রেলের এই উদ্যোগ।

Advertisement
বড়দিনে কলকাতা থেকে পাহাড় ও ডুয়ার্সে যাওয়ার স্পেশাল ট্রেন, টাইম টেবিল রইল বড়দিনে কলকাতা থেকে পাহাড় ও ডুয়ার্সে যাওয়ার স্পেশাল ট্রেন, টাইম টেবিল রইল
হাইলাইটস
  • উত্তরবঙ্গ যাওয়ার স্পেশাল ট্রেন
  • ছাড়বে কবে থেকে জেনে নিন
  • বড়দিনের বিশেষ উপহার রেলের

The special train to North Bengal: পুজোর মরশুমে টানা স্পেশাল ট্রেন দিয়েছে রেল। পুজো শেষ  কিন্তু উৎসবের তো আর শেষ নেই। সামনেই বড়দিন। তার প্রায় দিন দশেকের ছুটি পড়তে চলেছে। এই ছুটিতে যদি উত্তরবঙ্গের পাহাড়ে-জঙ্গলে যেতে চান তাহলে তো গেরো। ট্রেনে জায়গা কোথায়? তবে পর্যটকদের উদ্বেগ কমাতে আগে উদ্যোগীা পূর্ব রেল (Eastern Rail)। উৎসবের মরশুমে দার্জিলিং পাহাড়ে ভ্রমণে যাওয়ার জন্য থাকছে বিশেষ অতিরিক্ত ট্রেন। শীতের মরশুমে পাহাড়ে অনেকেই ঘুরতে যেতে চাইছেন। কিন্তু টিকিট পাচ্ছেন না। তাদের জন্য় রেলের এই উদ্যোগ।

তাই পূর্ব রেলের পক্ষ থেকে শিয়ালদা- নিউ জলপাইগুড়ি স্পেশাল ট্রেনের পরিষেবা বাড়ানো হয়েছে। ডিসেম্বর মাসের শেষ পর্যন্ত এই স্পেশাল ট্রেনটির পরিষেবা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল পূর্ব রেল। কারণ এই মুহূর্তে যাত্রীদের উত্তরবঙ্গে ঘুরতে যাওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। বড়দিন ও ইংরেজি নববর্ষের ছুটি রয়েছে প্রায় এক সপ্তাহ। উত্তরবঙ্গের ট্রেন গুলিতে যাত্রীদের ভিড় বাড়ছে। তাই শিয়ালদহ ও নিউ জলপাইগুড়ির মধ্যে চলাচল করা স্পেশাল ট্রেনটির সময়সীমা আরও বৃদ্ধি করা হয়েছে। ইতিমধ্যে ট্রেনটিতে শুরু হয়েছে বুকিং।

কোন কোন ট্রেন কবে ছাড়বে?

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, ০৩১০৩/০৩১০৪ শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ স্পেশাল ট্রেনটি সাপ্তাহিক। ০৩১০৩ শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি স্পেশাল ০২ ডিসেম্বর ২০২৩ থেকে ৩০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রতি শনিবার শিয়ালদহ থেকে ছাড়বে।

অপরদিকে ০৩১০৪ নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ স্পেশাল ট্রেনটি ০৩ ডিসেম্বর ২০২৩ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রতি রবিবার নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে।

পূর্ব রেলের প্রধান জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সংবাদমাধ্যমকে জানান, শিয়ালদহ নিউ জলপাইগুড়ি রুটে প্রায় প্রতিটি ট্রেনে যাত্রীদের চাহিদা ব্যাপক রয়েছে। তাই এই স্পেশাল ট্রেনের সময়সীমা আরও বৃদ্ধি করা হল যাত্রীদের সুবিধার জন্য।

Advertisement

ট্রেনটিতে শীতাতপ নিয়ন্ত্রিত কামরা রয়েছে। অনলাইন মাধ্যম ছাড়াও টিকিট বুকিং কাউন্টারে গিয়ে এই স্পেশাল ট্রেনের টিকিট মিলবে। মেল এক্সপ্রেস ভাড়া ছাড়াও এই স্পেশাল ট্রেনের টিকিটের অতিরিক্ত চার্চ নেওয়া হবে। স্পেশাল ট্রেনের কোন তৎকাল বুকিং নেই।

 

Advertisement