scorecardresearch
 

চলুন যেখানে খুশি, খরচ সামান্য, 'সবুজের অভিযান'-এ বাস চালাবে NBSTC

যে সব রুটে রিজার্ভ গাড়ি ছাড়া উপায় নেই। যেখানে যেতে মন চায়। তবু খরচের কথা ভেবে যাওয়া যায় না। সেই সব রুটে মুস্কিল আসান হয়ে দেখা দিল Nbstc. সস্তায় বাসে চেপেই পৌঁছবেন যেখানে মন চায়।

Advertisement
এনবিএসটিসি-র বাস এনবিএসটিসি-র বাস
হাইলাইটস
  • চলুন যেখানে মন চায়
  • এনবিএসটিসি-র তরফে উপায় তৈরি
  • খরচ সামান্য, তৈরি থাকুন

এখন থেকে কম খরচে ভ্রমণ করা যাবে উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্সের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোতে। সেই সঙ্গে মিলবে থাকা-খাওয়া সু-বন্দোবস্ত। সব কিছু ঠিকঠাক থাকলে নতুন বছরের প্রথমদিন থেকে পরিষেবা চালু করতে পারে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। এতে সংস্থার আয় বাড়বে বলে আশা নিগমের কর্মকর্তাদের। ভ্রমণের খরচ কমবে পর্যটকদের।

সব জায়গায় পৌঁছবে এনবিএসটিসি

উত্তরবঙ্গে পর্যটকরা ভ্রমণে এলে যে কোনও পর্যটন কেন্দ্রে যেতে একমাত্র ভরসা ছোটো গাড়ি রিজার্ভ। ফলে পর্যটকদের ঘুরতে এসে বাড়তি খরচ করতে হতো। তবে এবার এই খরচ কমাতে নতুন উদ্যোগ গ্রহণ করতে চলছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। সবুজের হাতছানি প্রকল্পকে সামনে রেখে এবার শিলিগুড়ি থেকে গজলডোবা, লাটাগুড়ি, দার্জিলিং ,গ্যাংটক সহ শিলিগুড়ি থেকে জয়গাঁ পর্যন্ত বাস পরিষেবা চালু করবে নিগম। শুধু তাই নয় উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্স এলাকার এমন কিছু পর্যটনকেন্দ্র আছে যেগুলো হাতের নাগালে থাকলেও পরিবহণ পরিষেবা স্বাভাবিক না থাকায় বহু মানুষ সেখানে যেতে পারেন না। ফলে সাধ থাকলেও সাধ্যের মধ্যে কুলোয়না পর্যটকদের । তাই এবার সেই সমস্ত জায়গায় পরিষেবা দেবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। এতে এবার সহজেই মধ্যবিত্ত শ্রেণির পর্যটকদের কাছে হাতের নাগালে আসবে।

পাঁচটা বন্ধ রুটে বাস শুরু করবে নিগম

বৃহস্পতিবার নিগমের চেয়ারম্যান পার্থ প্রতিম রায় শিলিগুড়ি মাল্লাগুড়ি ডিপো পরিদর্শন করে এমনটাই জানালেন। এদিন তিনি ডিপোর সামগ্রিক কাজকর্ম পরিদর্শন করার পর পরিবহণ দপ্তরের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। জানা গিয়েছে এই মুহূর্তে শিলিগুড়ি থেকে নিগমের পাঁচটি রুটের বাস পরিষেবা বন্ধ রয়েছে। তাই অবিলম্বে যাতে এই বাস পরিষেবাকে স্বাভাবিক করা যায় তা নিয়েও কথা বলেন তিনি। 

সংস্থাকে লাভজনক করতে পর্যটনশিল্পকে হাতিয়ার

প্রসঙ্গত, বাম আমলে শেষের দিক থেকেই লোকসানে ছিল উত্তরবঙ্গের এই সরকারি পরিবহণ ব্যবস্থা। এমনকী সঠিকভাবে কর্মীরাও বেতন সহ অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিল। তবে রাজ্যে ক্ষমতায় তৃণমূল আসার পর সংস্থাকে বাঁচাতে একের পর এক পদক্ষেপ গ্রহণ করা হয়। প্রচুর কর্মী কে VRS দেওয়া হয়। একই সাথে পরিষেবা বাড়াতে বেশ কিছু নতুন বাস চালু করা হয়। ফলে বর্তমানে সংস্থা লাভের মুখ না দেখলে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। তবে সংস্থাকে লাভজনক দিকে নিয়ে যেতে এবার পর্যটনশিল্পকে হাতিয়ার করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

Advertisement

সবুজের হাতছানি

এদিন সংবাদমাধ্যমে নিগমের চেয়ারম্যান পার্থ প্রতিম রায় বলেন, বর্তমানে নিগমের মাসিক আয় ৯ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৫ কোটি টাকায়। তবে এই আয়কে আরো বাড়াতে কর্মীদের টার্গেট নির্ধারিত করে দেওয়া হয়েছে। সংস্থাকে লাভের মুখ দেখাতে বেশকিছু বন্ধ থাকা রুট এবং পর্যটনকেন্দ্রিক জায়গাগুলিতে বাস পরিষেবা চালু করা হচ্ছে। সবুজের হাতছানি প্রকল্পের মাধ্যমে পর্যটকদের উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্স ভ্রমণের খরচ কমাতে নিগম একটি পাইলট প্রকল্প নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে পর্যটকদের খাবা থাকা সমস্ত বন্দোবস্ত করা হচ্ছে। পাশাপাশি দার্জিলিং ,গ্যাংটক ও ভুটান সহ বেশ কয়েকটি রুটে প্রয়োজনে বাড়তি বাস চালানো হবে।

Advertisement