scorecardresearch
 

Credit Card Mistakes: ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে এই ৫ ভুল কখনওই নয়, ভরাডুবি হবেন

Tips To Use Credit Card: ইদানীং, ডেবিট কার্ডের পাশাপাশি ক্রেডিট কার্ডেরও ব্যবহার বেড়েছে। তবে আপনার এটির ব্যবহার সম্পর্কিত কিছু জিনিস খুব ভালভাবে বোঝা উচিত। না হলে এটাই আপনার জন্য বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। এই বিষয়গুলি ব্যাঙ্ক আপনাকে কখনই বলে দেবে না।

ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে এই ৫ ভুল কখনওই নয়, ভরাডুবি হবেন! ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে এই ৫ ভুল কখনওই নয়, ভরাডুবি হবেন!
হাইলাইটস
  • ইদানীং, ডেবিট কার্ডের পাশাপাশি ক্রেডিট কার্ডেরও ব্যবহার বেড়েছে।
  • তবে আপনার এটির ব্যবহার সম্পর্কিত কিছু জিনিস খুব ভালভাবে বোঝা উচিত।
  • না হলে এটাই আপনার জন্য বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

Tips To Use Credit Card: যখন থেকে ভারতে ডিজিটাল লেনদেনের প্রবণতা বেড়েছে, তখন ডেবিট কার্ডের পাশাপাশি ক্রেডিট কার্ডেরও ব্যবহার বেড়েছে। এর কারণ হল, আপনার ব্যাঙ্কে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলেও আপনি ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপ্রদান করতে পারেন। এটি এক ধরনের ঋণ, যা আপনাকে পরে পরিশোধ করতে হবে। আপনি টাকা শোধ করার জন্য একটি গ্রেস পিরিয়ডও পাবেন। আপনি যদি গ্রেস পিরিয়ডের মধ্যে ব্যয় করা অর্থ পরিশোধ করেন, তাহলে ব্যাঙ্ক আপনাকে ওই টাকার জন্য কোনও সুদ নেবে না।

অন্যদিকে ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করার একটি সুবিধা হল, এতে অনেক ধরনের অফার, পুরষ্কার, ডিসকাউন্ট ইত্যাদি পাওয়া যায়। এই সমস্ত কারণে, সাম্প্রতিক অতীতে ক্রেডিট কার্ড ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি যদি একজন নতুন ক্রেডিট কার্ড ব্যবহারকারী হন, তবে আপনার এটির ব্যবহার সম্পর্কিত কিছু জিনিস খুব ভালভাবে বোঝা উচিত। না হলে এটাই আপনার জন্য বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। এই বিষয়গুলি ব্যাঙ্ক আপনাকে কখনই বলে দেবে না। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

কার্ড থেকে নগদ টাকা তুলবেন না
আপনি জানেন যে ক্রেডিট কার্ড থেকেও নগদ টাকা তোলা যায়। তবে কতটা নগদ তোলা যাবে তার একটি সীমা রয়েছে। কিন্তু আপনার ক্রেডিট কার্ড থেকে নগদ টাকা তোলা সবসময় এড়ানো উচিত। কারণ, এর জন্য আপনাকে অনেক চড়া সুদ + চার্জ দিতে হবে। অন্যদিকে, এ ক্ষেত্রে সুদমুক্ত ক্রেডিট মেয়াদেরও কোনও সুবিধা নেই।

আরও পড়ুন

ন্যূনতম এবং মোট বকেয়ার হিসাব বুঝুন
বকেয়া পরিমাণ দুই প্রকার, একটি মোট বকেয়া এবং অন্যটি ন্যূনতম বকেয়া। যদি আপনি শুধুমাত্র ন্যূনতম বকেয়া পরিশোধ করেন, তাহলে এটি শুধুমাত্র আপনার উপকার করবে যে আপনার কার্ড ব্লক করা হবে না, তবে আপনাকে বকেয়া পরিমাণের উপর ভারী সুদ দিতে হবে এবং এই সুদটি মোট পরিমাণের উপর প্রয়োগ করা হবে। তাই ক্রেডিট কার্ডের বকেয়া টাকা পরিশোধ করার সময় সব সময় মোট বকেয়া পরিশোধ করার চেষ্টা করুন।

কার্ডের মোট ক্রেডিট লিমিটের ৩০ শতাংশের বেশি ব্যবহার করবেন না
এমন হতেই পারে যে, আপনি আপনার ক্রেডিট কার্ডে অনেকটা ক্রেডিট লিমিট পেয়েছেন। তবে আপনার ক্রেডিট কার্ড ক্রেডিট লিমিটের ৩০ শতাংশের বেশি ব্যবহার করা উচিত নয়। যারা একত্রে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেন তাদেরকে ব্যাংক আর্থিকভাবে দুর্বল বলে মনে করে। এটি আপনার CIBIL স্কোরকেও ক্ষতিগ্রস্ত করে। আর তাতে ভবিষ্যতে ঋণ নিতে সমস্যা হতে পারে। 

হঠাৎ কার্ড বন্ধ করে দেবেন না
অনেক সময় একাধিক ক্রেডিট কার্ড থাকার কারণে অনেকে হঠাৎ করে একটি কার্ড বন্ধ করে দেন। এটি ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও বাড়াতে পারে। কারণ আপনার ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও আগে দুটি কার্ডে বিভক্ত ছিল, কিন্তু একটি কার্ড বন্ধ হওয়ার পর এটি একটিতে থাকবে। আপনার ক্রেডিট স্কোর একটি উচ্চ ক্রেডিট ব্যবহার অনুপাতে খারাপ হয়। এজন্য আপনি কার্ডটি ব্যবহার নাও করতে পারেন, তবে সেটিকে সক্রিয় রাখুন।

আন্তর্জাতিক লেনদেন করবেন না
ক্রেডিট কার্ড নেওয়ার সময়, অনেককে বিদেশে এটি ব্যবহারের জন্য লোভনীয় অফারও দেওয়া হয়। বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য আপনাকে বৈদেশিক মুদ্রা লেনদেনের ফি দিতে হবে। বিদেশে ক্রেডিট কার্ডের পরিবর্তে প্রিপেইড কার্ড ব্যবহার করা ভালো।