scorecardresearch
 

Cryptocurrency Fall : অন্যের কথায় Cryptocurrency-তে বিনিয়োগ করে পস্তাচ্ছেন? এখন উপায়...

বিশেষজ্ঞরা মনে করছেন এমনটা হওয়ারই ছিল। কিন্তু এখন কী করা যায় সেটাই প্রশ্ন। যদি আপনি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করে থাকেন তাহলে এখনই তাড়াহুড়ো করে বিক্রি করবেন না। তবে আর বিনিয়োগও করবেন না। কারণ এখনই জানা যাচ্ছে না যে ভবিষ্যতে আরও পতন হবে কি না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই বিনিয়োগ করেছেন ক্রিপ্টোকারেন্সিতে
  • এখন ক্রিপ্টোকারেন্সিতে চলছে পতন
  • এবার কী করবেন জানা আছে?

এতদিন নিশ্চয় কখনও না কখনও শুনেছেন যে কেউ ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করে রাতারাতি কোটিপতি হয়ে গিয়েছেন। কার্যত একপ্রকার টাকা তৈরির মেশিন হয়ে উঠেছিল ক্রিপ্টোকারেন্সি। তবে এবার বাস্তবের সঙ্গে মুখোমুখি হচ্ছেন বিনিয়োগকারীরা। যদিও এখনও দ্শের বেশিরভাগ মানুষই ক্রিপ্টোকারেন্সিতে ঝুঁকি রয়েছে বলেই মনে করেন। তবে কেউ কেউ অবশ্য এটিকে বিনিয়োগের ভাল বিকল্প হিসেবেই বেছে নিয়েছেন। এদিকে বর্তমানে এই ডিজিটাল কারেন্সিতে ক্রমশই নিম্নগতি দেখা যাচ্ছে, যা বিনিয়োগকারীদের কাছে দুশ্চিন্তার বিষয় হয়ে উঠেছে। এমনকী এই পরিস্থিতিতে কী করা উচিত, তাও বুঝতে পারছেন না তাঁরা। 

যদি ভারতের দিকে নজর রাখা যায়, তবে দেখা যাবে যে বিগত কিছু মাস ধরে ক্রিপ্টোকারেন্সির দিকে ঝুকেছেন মানুষ। অনেকেই অন্যের কথায় প্রভাবিত হয়ে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেছেন। কিন্তু এখন তাঁরাই পস্তাচ্ছেন। কারণ তাঁরা এর ঝুঁকির বিষয়টি না জেনেই এতে বিনিয়োগ করেছেন। 

২০২১-এ দ্রুত বৃদ্ধি
২০২১ সালটি খুবই ভাল গিয়েছে Cryptocurrency-র জন্য। ২০২১-এর নভেম্বরে Bitcoin ৬৯,০০০ ডলারে পৌঁছে গিয়েছিল। কিন্তু তারপরেই শুরু হয় পতন। গতবছরের শুরুর দিকে ৩৩,০০০ ডলারের আশেপাশে ছিল বিটকয়েন। কিন্তু বর্তমানে All Time High-এর থেকে ৫০ শতাংশ পড়ে গিয়েছে। এই পতনের ফলে বিটকয়েনের বাজার মূল্য প্রায় ৬০০ বিলিয়ন ডলার পড়েছে। আর শুধু তাই নয়, বিটকয়েনের পতনে গোটা ক্রিপ্টোকারেন্সির বাজারের মূল্য ১ লক্ষ ডলার পর্যন্ত কমে গিয়েছে। 

এখন কী করণীয়?
বিশেষজ্ঞরা মনে করছেন এমনটা হওয়ারই ছিল। কিন্তু এখন কী করা যায় সেটাই প্রশ্ন। যদি আপনি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করে থাকেন তাহলে এখনই তাড়াহুড়ো করে বিক্রি করবেন না। তবে আর বিনিয়োগও করবেন না। কারণ এখনই জানা যাচ্ছে না যে ভবিষ্যতে আরও পতন হবে কি না। যে অর্থ বিনিয়োগ করেছেন, তা কিছুদিনের জন্য ভুলে যান। অন্যদিকে কেউ কেউ আবার মনে করছেন, এই পতনই হল বিনিয়োগের সুযোগ। তবে কখনোই একসঙ্গে সমস্ত টাকা বিনিয়োগ নয়। প্রয়োজনে আর্থিক পরামর্শদাতাদের সঙ্গে কথা বলুন। 

Advertisement

পতনের কারণ কী?
গত কয়েকদিনে ক্রিপ্টোকারেন্সিতে পতনের সবচেয়ে বড় কারণ হল ফেড রিজার্ভের অবস্থান এবং বেশ কিছু নিয়ন্ত্রক সিদ্ধান্তকে ঘিরে অনিশ্চয়তা। যার ফলে বিশ্বব্যাপী ডিজিটাল সম্পত্তি নিয়ে বড়সড় আশঙ্কা তৈরি হয়েছে। এরইমাঝে আবার রাশিয়ার সেন্ট্রাল ব্যাঙ্ক বিটকয়েন মাইনিং এবং ক্রিপ্টো ট্রেডিং অ্যাক্টিভিটির ওপরে নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে। সেটিও এই ইন্ড্রাস্ট্রিতে বড় ধাক্কা দিয়েছে। 

আরও পড়ুনকোরিয়ায় এবার 'কাঁচা বাদাম' গান! মা-মেয়ের নাচের ভিডিও Viral

 

Advertisement