scorecardresearch
 

Dairy Farming: ডেয়ারি ব্যবসায় লক্ষ টাকা আয়ের সুযোগ, অনুদান দেবে সরকার, জানুন কীভাবে?

ডেয়ারি শিল্পে মাসে লক্ষ টাকা আয়ের সুযোগ রয়েছে। উৎসাহ দিচ্ছে সরকারও। সরকারি অনুদানও পেতে পারেন। এছাড়া সহজ শর্তে ব্যাঙ্ক থেকে ঋণও পাবেন ব্যবসায়ীরা।

Advertisement
ডেয়ারি শিল্পে লাভের সুযোগ। ডেয়ারি শিল্পে লাভের সুযোগ।
হাইলাইটস
  • মাসে লক্ষ টাকা আয়ের সুযোগ ডেয়ার ব্যবসায়।
  • সহজ শর্তে ঋণ দিচ্ছে এসবিআই।
  • পাবেন সরকারি অনুদানও।

কৃষি ছাড়াও পশুপালন বা গো-খামার করে বিকল্প রোজগারের সুযোগ রয়েছে বিস্তর। ভারতের জনসংখ্যার একটা বড় অংশ কৃষি নির্ভর। তবে কৃষি ছাড়া গ্রামীণ অর্থনীতিতে বড় অংশীদারিত্ব রয়েছে পশুপালনের। তাই ডেয়ারি শিল্পে উৎসাহ দিচ্ছে সরকার। লক্ষ টাকা কামাতে পারেন এই শিল্পে। সহজে ঋণও মিলছে। 

গো-খামারের জন্য সহজ শর্তে ঋণ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া (SBI)। ডেয়ারি শিল্পরে উৎসাহ দেওয়ার জন্য নানা ধরনের ঋণের সুবিধা দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্ক। ভবন নির্মাণ, স্বয়ংক্রিয় যন্ত্র, গাড়ি কেনার জন্য ঋণ মিলছে। সুদের হার ১০.৮৫ শতাংশ থেকে ২৪ শতাংশ পর্যন্ত। 

অটোমেটিক মিল্ক কালেকশন সিস্টেম কেনার জন্য ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে এসবিআই। খামার নির্মাণের জন্য ২ লক্ষ চারা ও দুধ পরিবহণের জন্য গাড়ি কিনতে ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাচ্ছে। দুধ ঠান্ডা রাখার মেশিন কিনতে ৪ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। 

৬ মাস থেকে ৫ বছরের মেয়াদে ঋণের টাকা মেটাতে পারেন ব্যবসায়ী। ডেয়ারি শিল্পকে উৎসাহ দিতে ডেয়ার উদ্যোমিতা বিকাশ যোজনা শুরু করেছে সরকার। এই প্রকল্পে ২৫ শতাংশ পর্যন্ত অনুদান পেতে পারেন। সংরক্ষণ শ্রেণির হলে ৩৩ শতাংশ পর্যন্ত সাবসিডি মিলছে। তবে সরকারি অনুদানের জন্য অন্তত ১০টি পশুকে নিয়ে ব্যবসা শুরু করতে হবে। এজন্য একটি প্রকল্পের ফাইল তৈরি করে জমা দিন নাবার্ডের দফতরে। 

আরও পড়ুন- এখনই কিনে ফেলুন ফ্রিজ, এসি; গ্রীষ্মে আকাশ ছুঁতে পারে দাম!

ডেয়ারি উদ্যোগে প্রায় কিছুই ফেলা যায় না। দুধের সঙ্গে গোবরেও আয় হয়। অনেকে প্রতি মাসেই লক্ষ টাকা আয় করছেন। অর্গানিক চাষে গোবর সার হিসেবে ব্যবহার করা হয়। নিজের কৃষি জমিতেও তা ব্যবহার করতে পারেন চাষিরা। দুধ থেকে পনির, দই, ক্ষীর, ছানা তৈরি করেও বিক্রি করতে পারেন। এতে লাভ আরও বাড়ে। 

Advertisement

আরও পড়ুন- শীত চলে গেলেও ফাটা পা! এই ভিটামিনের কি অভাব? জানুন মুক্তির উপায়

Advertisement