scorecardresearch
 

September Deadline: ব্যাঙ্ক-আধার-প্যান নিয়ে ৫ কাজ সারুন সেপ্টেম্বরেই, নইলে গুনবেন চড়া মাশুল

September Deadline: সেপ্টেম্বর মাস অনেক বড় পরিবর্তন নিয়ে এসেছে, পাশাপাশি এই মাস অনেক গুরুত্বপূর্ণ কাজ শেষ করার সময়সীমাও শেষ হতে চলেছে। এমন ৫টি গুরুত্বপূর্ণ কাজের শেষ তারিখ এই মাসেই শেষ হতে চলেছে, যা আপনার নিষ্পত্তি করা জরুরি।

Advertisement
 সেপ্টেম্বরে এই ৫ কাজ করুন সেপ্টেম্বরে এই ৫ কাজ করুন

September Deadline: সেপ্টেম্বর মাস অনেক বড় পরিবর্তন নিয়ে এসেছে, পাশাপাশি  এই মাস অনেক গুরুত্বপূর্ণ কাজ শেষ করার সময়সীমাও শেষ হতে চলেছে। এমন ৫টি গুরুত্বপূর্ণ কাজের শেষ তারিখ এই মাসেই শেষ হতে চলেছে, যা আপনার নিষ্পত্তি করা জরুরি। এর মধ্যে রয়েছে আধার-প্যান কার্ডকে স্মল সেভিং স্কিমের সঙ্গে  লিঙ্ক করা, বিনামূল্যে আপনার আধার কার্ড আপডেট করা, সার্কুলেশন  থেকে বের হয়ে যাওয়া ২০০০ টাকার নোট ফেরত দেওয়া এবং অন্যান্য কাজ। আসুন তাদের সম্পর্কে বিস্তারিত জানা যাক।

প্রথম গুরুত্বপূর্ণ কাজ
আধার কার্ড ফ্রি আপডেট

 আধার কার্ড আজকের সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। এটি আপনার পরিচয়ের প্রতিফলন , পাশাপাশি জমি কেনা, ব্যাঙ্ক  অ্যাকাউন্ট খোলা, স্কুল-কলেজে ভর্তি হওয়া  থেকে শুরু করে সর্বত্রই এটি দাবি করা হয়। আপনি যদি কোনও সরকারি প্রকল্পের সুবিধা নিতে চান তবে এটি প্রয়োজন। UIDAI দেশের কোটি কোটি ইউজারদের জন্য বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা শুরু করেছে, কিন্তু এর সুবিধা পেতে আর মাত্র কয়েক দিন বাকি রয়েছে। আগে  বিনামূল্যে এই পরিষেবাটি ১৪ জুন, ২০২৩ পর্যন্ত ছিল,  তারপরে এটি ১৪ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস বাড়ানো হয়েছিল। এমন পরিস্থিতিতে, আপনি যদি কোনও ফি ছাড়াই আধার আপডেট করতে চান, তবে আপনার কাছে শেষ সুযোগ রয়েছে, ১৪ সেপ্টেম্বরের পরে, আপনাকে এই কাজটি করার জন্য  ফি দিতে হবে। যে ইউজাররা বছরেরও বেশি আগে আধার তৈরি করেছেন এবং তাদের আধার বিবরণ আপডেট করেননি, তারা এই সময়সীমা পর্যন্ত বিনামূল্যে তাদের ঠিকানা, মোবাইল নম্বর এবং অন্যান্য বিবরণ আপডেট করতে পারেন।

দ্বিতীয় গুরুত্বপূর্ণ কাজ
 ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সঙ্গে  প্যান-আধার লিঙ্ক

অর্থ মন্ত্রক ৩০ সেপ্টেম্বর ২০২৩ এর আগে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের বিদ্যমান গ্রাহকদের অ্যাকাউন্টগুলিকে আধার এবং প্যানের সঙ্গে লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে। পোস্ট অফিস বা ব্যাঙ্কে ক্ষুদ্র সঞ্চয় অ্যাকাউন্টধারীদের শেষ তারিখের জন্য অপেক্ষা না করে যত তাড়াতাড়ি সম্ভব এই স্কিমগুলির সঙ্গে  তাদের প্যান এবং আধার লিঙ্ক করা উচিত৷ যদি নির্ধারিত সময়সীমার মধ্যে লিঙ্কটি করা না হয় তবে ১ অক্টোবরের মধ্যে অ্যাকাউন্ট সাসপেন্ড বা ফ্রিজ করা হতে পারে। পিপিএফ, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি) সহ অন্যান্য স্কিমে এই কাজটি করা প্রয়োজন।

আরও পড়ুন

Advertisement

তৃতীয় অগ্রাধিকার 
২,০০০ টাকার নোট পরিবর্তন করা

১৯মে, ২০২৩ তারিখে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দেশের বৃহত্তম কারেন্সি ২,০০০ টাকার নোট সার্কুলেশনের বাইরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। সেই সঙ্গে এই নোটগুলিকে ব্যাঙ্কে ফেরত দেওয়ার সুবিধা দেওয়া হয়েছিল। যদি আপনার কাছেও এই গোলাপি নোট থাকে এবং আপনি এখন পর্যন্ত সেগুলি ফেরত না দেন, তাহলে এই কাজটি করার জন্য আপনার কাছে এই মাসটি  আছে। আরবিআই-এর দেওয়া তথ্য  অনুসারে, ২০০০ টাকার নোট জমা বা বিনিময় করার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর ২০২৩ হিসাবে নির্ধারণ করা হয়েছে। এখানে উল্লেখ্য যে সেপ্টেম্বর মাসে মোট ১৬ দিন ব্যাঙ্কে ছুটি থাকবে  এবং এই ছুটিতে ২০০০ নোট ফেরত দেওয়ার প্রক্রিয়াও ব্যাহত হবে। এই পরিস্থিতিতে, আপনার এই কাজটি দেরি না করে শেষ করা উচিত, নইলে  আপনার কাছে রাখা এই গোলাপি নোটগুলি সময়সীমা শেষ হওয়ার পরে জাঙ্কে পরিণত হবে।

চতুর্থ গুরুত্বপূর্ণ কাজ 
ডিম্যাট অ্যাকাউন্টের নমিনেশন

 বাজার নিয়ন্ত্রক SEBI ৩০ সেপ্টেম্বর ২০২৩ ট্রেডিং এবং ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য নমিনেশন  করার শেষ তারিখ হিসেবে নির্ধারণ করেছে। অর্থাৎ এই কাজ শেষ হতে এখন মাত্র ২৫ দিন বাকি। যদি ডিম্যাট অ্যাকাউন্টধারী নির্ধারিত সময়সীমার আগে এই নমিনেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ না করেন, তাহলে এমন পরিস্থিতিতে তার অ্যাকাউন্ট ফ্রিজ করা যেতে পারে।

পঞ্চম গুরুত্বপূর্ণ কাজ 
উই কেয়ার ডিপোজিট স্কিম

২০২৩ সালের সেপ্টেম্বরে করা শেষ গুরুত্বপূর্ণ কাজ , স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-এর 'উই কেয়ার ডিপোজিট' স্কিমটি এই মাসে অর্থাৎ ৩০ সেপ্টেম্বর ২০২৩-এ  শেষ হতে চলেছে। এই স্কিমে, ৫ বছর বা তার বেশি মেয়াদের ডিপোজিটের (FD) উপর ৫০ বেসিস পয়েন্টের অতিরিক্ত সুদ দেওয়া হয়। এই স্কিমটি শুধুমাত্র ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রয়েছে, তাই এর সুবিধাগুলি পেতে আপনাকে সময়সীমা শেষ হওয়ার আগে বিনিয়োগ করতে হবে৷

Advertisement