scorecardresearch
 

দিল্লি-মুম্বই না কলকাতা? কোথায় ফ্ল্যাট-বাড়ি কিনলে বেশি ফায়দা?

ম্যাজিকব্রিক্সের একটি প্রতিবেদন অনুসারে, চেন্নাই, আহমেদাবাদ এবং কলকাতা ২০২৪ সালের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের শহরের তালিকায় শীর্ষে রয়েছে। ভারতের শীর্ষ-১০ সম্পত্তি বাজারের মধ্যে এই শহরগুলির আয়ের সর্বনিম্ন মূল্য (P/I) অনুপাত রয়েছে।

Advertisement
দিল্লি-মুম্বই না কলকাতা? প্রপার্টিতে কোথায় ইনভেস্ট করলে মিলবে মোটা ফায়দা? দিল্লি-মুম্বই না কলকাতা? প্রপার্টিতে কোথায় ইনভেস্ট করলে মিলবে মোটা ফায়দা?

আপনার নিজের বাড়ি কেনা আজ সবচেয়ে ব্যয়বহুল ডিলগুলির মধ্যে একটি। আমরা যদি মেট্রো শহরগুলির কথা বলি, এখানে সম্পত্তির দাম আকাশচুম্বী হয়েছে এবং গত চার বছরে তাদের দাম ক্রমশ বেড়েছে। একটি রিপোর্ট অনুযায়ী,
২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত, দেশের কিছু বড় শহরে সম্পত্তির দাম চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার বা ৯.৩ শতাংশ CAGR-এ বৃদ্ধি পেয়েছে, যেখানে পরিবারের আয় ৫.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। আসুন জেনে নিই কোন কোন শহরে দাম ক্রমাগত বাড়ছে এবং কোথায় বিনিয়োগে লাভ হবে।

এই শহরগুলিতে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের সম্পত্তি
ম্যাজিকব্রিক্সের একটি প্রতিবেদন অনুসারে, চেন্নাই, আহমেদাবাদ এবং কলকাতা ২০২৪ সালের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের শহরের তালিকায় শীর্ষে রয়েছে। ভারতের শীর্ষ-১০ সম্পত্তি বাজারের মধ্যে এই শহরগুলির আয়ের সর্বনিম্ন মূল্য (P/I) অনুপাত রয়েছে।

এই প্রক্রিয়াটি রিয়েল এস্টেটে মূল্যায়নের জন্য এবং এর অর্থ বোঝার জন্য প্রয়োগ করা হয়। উচ্চতর PI মানে সম্পত্তির দাম বেশি, যখন নিম্ন PI মানে হল এটি সস্তা। বিপরীতে, দিল্লি এবং মুম্বাই দামে বিশাল বৃদ্ধি দেখেছে এবং সর্বনিম্ন সাশ্রয়ী শহরের তালিকায় শীর্ষে রয়েছে।

দিল্লি-মুম্বইতে সম্পত্তি কেনা ব্যয়বহুল
মুম্বই মেট্রোপলিটন অঞ্চল (এমএমআর) এবং রাজধানী দিল্লিকে সবচেয়ে কম সাশ্রয়ী মূল্যের বলে বলা হয়, পরিবারের আয়ের তুলনায় সম্পত্তির দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত, দেশের কিছু বড় শহরে সম্পত্তির দাম ৯.৩ এর CAGR-এ বৃদ্ধি পেয়েছে, যেখানে পরিবারের আয় ৫.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।
শুধু তাই নয়, এখানকার গড় P/I অনুপাত ২০২০ সালে ৬.৬ থেকে বেড়ে ২০২৪-এ ৭.৫ হয়েছে, যা বেঞ্চমার্ক ৫ থেকে অনেক বেশি। যদি আমরা মুম্বাই এবং দিল্লি সম্পর্কে কথা বলি, এখানে এই অনুপাতটি যথাক্রমে ১৪.৩ এবং ১০.১, যা এই অঞ্চলে উচ্চ খরচ নির্দেশ করে।

Advertisement

এখানে সম্পত্তি ভাড়া উপর শক্তিশালী রিটার্ন
আমরা যদি ভারতের শীর্ষ শহরগুলিতে সম্পত্তির ভাড়া আয়ের দিকে তাকাই, এখানে ২০২৩ সালে, বছরে ৩০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছিল এবং এই গতি ২০২৪ সালেও অব্যাহত থাকবে। বিজনেস টুডে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ভারতের সিলিকন ভ্যালি বেঙ্গালুরু এর শক্তিশালী ভাড়ার ফলনের কারণে এই ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে। বেঙ্গালুরুর কিছু এলাকায়, সম্পত্তি ভাড়া ৪০ শতাংশেরও বেশি বেড়েছে। সারজাপুর রোডে ২ BHK অ্যাপার্টমেন্টের গড় মাসিক ভাড়া ২০২৩ সালের Q4 তে ৩১,৬০০ থেকে বেড়ে ২০২৪ সালের Q1-এ ৩৪,০০০ হয়েছে। একইভাবে, হোয়াইটফিল্ড একই সময়ে ভাড়া ৩০,২০০ থেকে ৩২,৫০০ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

নয়ডা-গুরুগ্রাম থেকে মুম্বই পর্যন্ত ভাড়া বেড়েছে 
রেন্টাল ইল্ডের এই পরিসংখ্যানটি শুধুমাত্র বেঙ্গালুরুতেই সীমাবদ্ধ নয়, মুম্বাই এবং গুরুগ্রামের মতো শহরগুলিতেও এটি বৃদ্ধি পেয়েছে, একই সময়ে মুম্বাই ৪.১৫% এবং গুরুগ্রাম ৪.১% বৃদ্ধি পেয়েছে। এটা স্পষ্ট যে করোনা মহামারীর পরে আবার চাহিদা বেড়েছে, বিশেষ করে আইটি-কেন্দ্রিক শহরগুলিতে এবং সম্পত্তি ভাড়া দিয়ে ভাল আয় করা হচ্ছে। অন্যান্য শহরগুলিতেও ভাড়ায় তীব্র বৃদ্ধি দেখা গেছে।
নয়ডার সেক্টর ১৫০ এবং দিল্লির দ্বারকায় ভাড়া যথাক্রমে ৯% এবং ৬% বৃদ্ধি পেয়েছে, যেখানে মুম্বইয়ের চেম্বুর এবং মুলুন্ডে এটি ৪%, কলকাতার রাজারহাটে একটি প্রান্তিক ৩% এবং চেন্নাই এবং হায়দ্রাবাদে যথাক্রমে ৪% এবং ৫% বৃদ্ধি পেয়েছে।

 

Advertisement