Delivery Boy: আপনার ৫০ টাকার খাবার পৌঁছে ডেলিভারি কর্মী কত টাকা পান? জেনে রাখুন

বর্তমানে মুদিখানা ও খাবার ডেলিভারি অ্যাপের জনপ্রিয়তা আকাশছোঁয়া। বাড়িতে বসেই খাবার কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিস অর্ডার করা এখন সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে অনেকেই জানেন না, এই পরিষেবার পেছনে যারা অক্লান্ত পরিশ্রম করেন, সেই ডেলিভারি বয়রা কত টাকা উপার্জন করেন? ৫০ টাকার খাবার পৌঁছে দেওয়ার জন্য তারা কত টাকা পান?

Advertisement
আপনার ৫০ টাকার খাবার পৌঁছে ডেলিভারি কর্মী কত টাকা পান? জেনে রাখুন
হাইলাইটস
  • বর্তমানে মুদিখানা ও খাবার ডেলিভারি অ্যাপের জনপ্রিয়তা আকাশছোঁয়া।
  • বাড়িতে বসেই খাবার কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিস অর্ডার করা এখন সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে মুদিখানা ও খাবার ডেলিভারি অ্যাপের জনপ্রিয়তা আকাশছোঁয়া। বাড়িতে বসেই খাবার কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিস অর্ডার করা এখন সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে অনেকেই জানেন না, এই পরিষেবার পেছনে যারা অক্লান্ত পরিশ্রম করেন, সেই ডেলিভারি বয়রা কত টাকা উপার্জন করেন? ৫০ টাকার খাবার পৌঁছে দেওয়ার জন্য তারা কত টাকা পান?

ডেলিভারি প্রতি কত টাকা পান রাইডাররা?
নয়ডার সেক্টর ৪-এ একাধিক ডেলিভারি বয়ের সঙ্গে কথা বলে জানা গেল, তাদের উপার্জন নির্ভর করে প্রতি কিলোমিটারের দূরত্বের ওপর। গড়ে প্রতি কিলোমিটারের জন্য তারা ৯-১৫ টাকা পর্যন্ত পেয়ে থাকেন।

একজন ডেলিভারি কর্মী দিনে প্রায় ৩৫-৪০টি ডেলিভারি করে থাকেন। তবে এই সংখ্যাটি কম-বেশি হতে পারে। অর্থাৎ, একজন রাইডার দিনে প্রায় ৩০০-৬০০ টাকা পর্যন্ত আয় করতে পারেন, যা নির্ভর করে তাদের প্রতিদিনের অর্ডার সংখ্যার ওপর।

কিভাবে ডেলিভারি বয়ের চাকরি পাওয়া যায়?
অনলাইন ডেলিভারি কোম্পানিগুলিতে কাজ পেতে হলে আবেদনকারীর কাছে বৈধ পরিচয়পত্র যেমন আধার কার্ড থাকতে হয়। কোম্পানির অ্যাপে প্রোফাইল তৈরি করে নির্দিষ্ট নথিপত্র জমা দিলেই কাজ শুরু করা যায়। তবে, ডেলিভারি বয়দের নিজস্ব বাইক বা সাইকেল থাকতে হয় এবং তার জন্য সংস্থার তরফে কোনো সহায়তা দেওয়া হয় না।

উৎসবে কি কোনও বোনাস দেওয়া হয়?
ডেলিভারি কর্মীদের আয়ের কোনো নির্দিষ্ট গ্যারান্টি নেই। উৎসবের সময় যখন অর্ডারের সংখ্যা বেড়ে যায়, তখন তাদের উপার্জনের সম্ভাবনাও বাড়ে। তবে তারা কোনো অতিরিক্ত বোনাস বা উৎসব ভাতা পান না।

গ্রাহকের দেওয়া টিপস কি পান ডেলিভারি বয়?
অনেক গ্রোসারি ও ফুড ডেলিভারি অ্যাপে গ্রাহকের কাছে "টিপস" দেওয়ার অপশন থাকে। এই টিপস সরাসরি ডেলিভারি কর্মীর অ্যাকাউন্টে জমা হয়। তবে, অনেক গ্রাহকই টিপস দেন না, ফলে এটি নির্ভর করে গ্রাহকের সদিচ্ছার ওপর।

অর্ডার বাতিল হলে কী হয়?
যদি কোনো গ্রাহক অর্ডার গ্রহণ না করেন, তাহলে ডেলিভারি বয় তাকে ফোন করে যোগাযোগ করার চেষ্টা করেন। তাতেও যদি গ্রাহকের সাড়া না মেলে, তাহলে তিনি সেই পণ্য কোম্পানির ডিপোতে ফেরত নিয়ে যান। তবে, কোনো ডেলিভারি বয় চাইলে সেই পণ্য নিজের কাছে রেখে দিতে পারেন, কিন্তু সেক্ষেত্রে তাকে তার মূল্য পরিশোধ করতে হয়।

Advertisement

দুর্ঘটনা হলে কোম্পানি কি সহায়তা করে?
অনেক কোম্পানি ডেলিভারি কর্মীদের জন্য বিমা পরিকল্পনা রাখে। সাধারণত ১৫০০ টাকার বিমা করলে এক বছরের জন্য দুর্ঘটনার সময় চিকিৎসার সমস্ত খরচ কোম্পানিই বহন করে। তবে, এটি বাধ্যতামূলক নয় এবং অনেক কর্মীই এটি নিতে পারেন না।

গ্রাহকের দুর্ব্যবহার: কী ব্যবস্থা নেয় কোম্পানি?
অনেক সময় ডেলিভারি কর্মীরা গ্রাহকদের দুর্ব্যবহারের শিকার হন। এমন পরিস্থিতিতে, কোম্পানি তাদের একটি "সেফটি বাটন" বা জরুরি সহায়তা নম্বর দেয়। এটি ব্যবহার করলে স্থানীয় পুলিশের কাছে সরাসরি নোটিফিকেশন চলে যায় এবং দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।

 

POST A COMMENT
Advertisement