ভারতীয় রেলযাত্রীদের সুবিধার্থে বিগত কয়েক বছর ধরেই নিজেদের আপডেট করে চলেছে ভারতীয় রেল। বর্তমানে ইন্ডিয়ান রেলওয়ে বিশ্বের চতুর্থ রেলওয়ে নেটওয়ার্ক। যাত্রীদের সহায়তায় এবং রেলের বিষয়ে প্যাসেঞ্জারদের আরও বেশি করে জানাতে একের পর এক পদক্ষেপও নিচ্ছে রেলওয়ে। সম্প্রতি, দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ট্রেনে ইলেক্ট্রিক কেটলি ব্যবহারের বিপদ সম্পর্কে। কেন দূরপাল্লার ট্রেনগুলিতে কেটলি ব্যবহার করা নিরাপদ নয়, তার কারণ খোলসা করল আজতক বাংলা।
কী কী বিপদ হতে পারে?
দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ওম প্রকাশ এ প্রসঙ্গে জানান, ট্রেনের চার্জিং পয়েন্টে কেটলিতে জল গরম করা অত্যন্ত বিপজ্জনক এবং অবৈধও।
শিয়ালদহ ডিভিশনে রেলের এক আধিকারিকও আজতক বাংলাকে বিষয়টি নিয়ে ব্যাখ্যা করেছেন। তিনি জানান, ট্রেনের চার্জিং পয়েন্টে ১১০ ভোল্টের বিদ্যুৎ থাকে। কিন্তু ইলেক্ট্রিক কেটলিগুলিতে জল গরম করতে কমপক্ষে ২২০ ভোল্টের বিদ্যুৎ প্রয়োজন। ফলে কোনও যাত্রী যদি চার্জিং পয়েন্টে ইলেক্ট্রিক কেটলি চালানোর চেষ্টা করেন, সেক্ষেত্রে অতিরিক্ত ভোল্টেজ টানতে গিয়ে বগিতে থাকা এমসিবি বসে যেতে পারে। যার জেরে ওই নির্দিষ্ট বগির সবকটি চার্জিং পয়েন্টই কাজ বন্ধ করতে পারে। এমনকী এমসিবি ঠিক মতো কাজ না করলে শক সার্কিট হওয়ার সম্ভাবনাও রয়েছে। সেক্ষেত্রে বগির ভিতরে থাকা একাধিক ইলেক্ট্রিক তার পুড়েও যেতে পারে। যার জেরে ঘটতে পারে ভয়ঙ্কর দুর্ঘটনা।
ট্রেনের চার্জিং পয়েন্ট শুধুমাত্র মোবাইল চার্জ দেওয়ার জন্যই
দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, ট্রেনে যাত্রীদের জন্য থাকা সুইচবোর্ড শুধুমাত্র মোবাইল চার্জ দেওয়ার জন্যই ব্যবহার করা উচিত। এমনকী, সেক্ষেত্রেও সারা রাত মোবাইল চার্জে বসিয়ে রাখা উচিত নয়। এক্ষেত্রে ইলেকট্রনিক সামগ্রী খারাপ হওয়ার আশঙ্কা থাকে। তাই নির্দিষ্ট সময় পর্যন্তই চার্জিং পয়েন্টে চার্জার বসানো উচিত। তবে কোনওভাবেই ইলেক্ট্রিক কেটলি বা অন্য সামগ্রী ট্রেনের চার্জিং প্লাগে বসানো উচিত নয়।