scorecardresearch
 

How To Control Electricity Bill : গরমে বাড়িতে দেদার চলছে এসি-কুলার? এই ৩ টিপস মানলেই কম আসবে ইলেকট্রিক বিল

গরমে বাড়িতে বৈদ্যুতিন পাখা, এসি, কুলারের মতো অ্যাপ্লায়েন্সেসের ব্যবহার বেড়েছে। আর সেই সঙ্গে বেড়েছে বিদ্যুতের বিল নিয়ে দুশ্চিন্তা। কারণ বাড়িতে এই ধরনের সামগ্রীর ব্যবহার বাড়লে, খুব স্বাভাবিকভাবেই ঊর্ধ্বমুখী হবে বিদ্যুতের বিলের অঙ্ক। তবে কিছু টিপস আছে, যেগুলি অনুসরণ করলে, এই বিল অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এই প্রতিবেদনে সেই টিপসগুলি নিয়েই আলোচনা করা হল। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • গরমে এসি-কুলারের ব্যবহার বাড়ে
  • বিদ্যুতের বিল হয়ে দাঁড়ায় চিন্তার কারণ
  • যেখাবে নিয়ন্ত্রণে রাখবেন বিল...

গরম কাল পড়ে গিয়েছে। ফলে বাড়িতে বৈদ্যুতিন পাখা, এসি, কুলারের মতো অ্যাপ্লায়েন্সেসের ব্যবহার বেড়েছে। আর সেই সঙ্গে বেড়েছে বিদ্যুতের বিল (Electricity Bill) নিয়ে দুশ্চিন্তা। কারণ বাড়িতে এই ধরনের সামগ্রীর ব্যবহার বাড়লে, খুব স্বাভাবিকভাবেই ঊর্ধ্বমুখী হবে বিদ্যুতের বিলের অঙ্ক। তবে কিছু টিপস আছে, যেগুলি অনুসরণ করলে, এই বিল অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এই প্রতিবেদনে সেই টিপসগুলি নিয়েই আলোচনা করা হল। 

পুরনো বাল্বের বদলে এলইডি লাইট ব্যবহার - এখনও অনেকের বাড়িতে পুরনো ফিলামেন্টের বাল্ব জ্বলে। কিন্তু তাতে বিদ্যুতের খরচ বেশি হয়। তাই এর পরিবর্তে এলইডি লাইট ব্যবহার করতে পারেন। এগুলি দামে কিছুটা বেশি হলেও বিদ্যুৎ খরচ কম হয়। আর আলোও বেশ জোরালো। এছাড়া এলইডি বাল্ব সাধারণত টেকেও অনেকদিন। সেইদিক থেকে দেখতে গেলেও এলইডি লাইট ব্যবহারই লাভজনক। 

ব্যবহার না হলে বন্ধ রাখুন অ্যাপ্লায়েন্সেস - অনেক সময় দেখা যায়, টিভি, ফ্রিজ বা বৈদ্যুতিন পাখার মতো হোম অ্যাপ্লায়েন্সেসগুলি ব্যবহার না হলেও চালু রয়েছে। তাতে বিদ্যুতের বিল বাড়ে। তাই যখন কেউ দেখার নেই, তখন টিভি বন্ধ রাখুন। পাশাপাশি ফ্রিজে কোনও খাবার না থাকলে বন্ধ রাখুন সেটিও। একইসঙ্গে ঘরে কেউ না থাকলে বন্ধ রাখুন পাখা। 

এসি ও পাখা মিশিয়ে ব্যবহার - গরমকালে এসি-র ব্যবহার খুবই স্বাভাবিক। তবে সারারাত না চালিয়ে শুতে যাওয়ার কিছুক্ষণ এসি চালু করুন। তারপর শোয়ার সময় সেটি বন্ধ করে চালিয়ে দিন পাখা। তাতে ঘরের তাপমাত্র মনোরম থাকবে। ফলে বিদ্যুতের বিল কমবে, ঘুমও ভাল হবে। এছাড়া এসি ২৪ ডিগ্রি তাপমাত্রায় রাখার চেষ্টা করুন। তাতে ঘর ঠান্ডা হতে কিছুটা সময় লাগলেও, বিলের পরিমান কম থাকবে। 

এছাড়াও বিদ্যুতের মিটারের দিকে নিয়মিত খেয়াল রাখবেন। সেখানে কিছু সমস্যা চোখে পড়লে অতি অবশ্যই সেটি ইলেক্ট্রিক অফিসে জানান। মোটামুটিভাবে এই টিপসগুলির মাধ্যমে বেশকিছুটা নিয়ন্ত্রণে রাখা যেতে পারে বিদ্যুতের বিল। 

Advertisement

আরও পড়ুন - এপ্রিলে বছরের প্রথম সূর্যগ্রহণে দুই পরিবর্তন যোগ, ৫ রাশির জীবনে হাই রিস্ক

 

Advertisement