scorecardresearch
 

আসছে ইলেকট্রিক Hero Splendor! একবার চার্জেই কলকাতা থেকে দিঘা

আসতে চলেছে হিরোর নতুন ই-বাইক। হিরো স্প্লেনডারের ইলেকট্রিক ভার্সন কেমন হতে চলেছে? একবার চার্জ দিলে কত দূর যাবে?

বিদ্যুৎচালিত ইলেকট্রিক স্প্লেনডার আসছে শীঘ্রই। বিদ্যুৎচালিত ইলেকট্রিক স্প্লেনডার আসছে শীঘ্রই।
হাইলাইটস
  • ভারতের সর্বাধিক বিক্রিত বাইক।
  • হিরো স্প্লেনডার এবার ইলেকট্রিকের।
  • ২৪০ কিলোমিটার রেঞ্জ হতে পারে।

দেশের সবচেয়ে জনপ্রিয় বাইক হিরো স্প্লেনডার (Hero Splendor)। বিদ্যুৎচালিত স্প্লেনডার আনার মোটরবাইক আনার কথা ভাবনাচিন্তা করছে হিরো। একবার চার্জ দিলেই ২৪০ কিলোমিটার দৌড়তে পারে এই বাইক। তবে এখনও ইলেকট্রিক কিটকে রেট্রোফিট করে বৈদ্যুতিন যানে পরিণত করা যায়।        

চলতি বছর ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে হিরো মোটোকর্প। এবার দেশের সর্বাধিক বিক্রিত বাইক  (India's Best Selling Motorcycle) স্প্লেনডারের ইলেকট্রিক ভার্সান আনার কথা ভাবনাচিন্তা করছে সংস্থা। যদিও এনিয়ে আনুষ্ঠানিকভাবে কোম্পানির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।     

২৪০ কিলোমিটার একবার চার্জেই

একটি অটো পোর্টাল জানিয়েছে, একবার চার্জ দিলে ইলেকট্রিক হিরো স্প্লেনডার ২৪০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে সক্ষম। ফলে কলকাতা থেকে অনায়াসেই চলে যেতে পারবেন দিঘায়। এতে ব্যাটারি দেওয়া হতে পারে 4kWh। এর সঙ্গে থাকতে পারে  2kWh অতিরিক্ত ব্যাটারি। হালে Oben, Tork আর Revolt-মতো  EV Start Up কোম্পানি ২০০ কিলোমিটার রেঞ্জের বাইক এনেছে। 

এখন পেট্রোলচালিত হিরো স্প্লেনডার গাড়িকে বিদ্যুৎচালিত করতে পারেন। এতে জ্বালানি খরচ মাসে অর্ধেক কমে যাবে। ঠানের স্টার্টআপ সংস্থা  GoGoA1 হিরো স্প্লেনডারের জন্য একটি বিশেষ ইলেকট্রিক কিট তৈরি করেছে। আরটিও অনুমোদিত এই কিটের দাম মাত্র ৩৫ হাজার টাকা। এতে বাইক ইলেকট্রিক যানে পরিণত হবে। তবে ব্যাটারির দাম আলাদা পড়বে। এর সঙ্গে যোগ হবে জিএসটি। সংস্থার দাবি, একবার চার্জ দিলে ১৫১ কিলোমিটার চলবে ই-স্প্লেনডার।          

আরও পড়ুন- এই দূরত্বে বন্ধ হবে সব টোলপ্লাজা, আধার দেখালে ফ্রি পাস, ঘোষণা গডকড়ির