scorecardresearch
 

EPFO Interest Rate Cut: কর্মচারীদের বড় ধাক্কা, কমল পিএফে সুদের হার, গত ৪০ বছরে সর্বনিম্ন

EPFO Updates: পিএফে সুদের হার কমিয়ে দেওয়া হল। এই সিদ্ধান্তের জেরে ধাক্কা খেল ৬ কোটির বেশি সদস্যের সঞ্চয়। ৪০ বছরে এটা সর্বনিম্ন সুদের হার। ১৯৭৭-৭৮ সালে ছিল ৮ শতাংশ সুদ।

Advertisement
EPF Alert: পিএফে কমে গেল সুদের হার। EPF Alert: পিএফে কমে গেল সুদের হার।
হাইলাইটস
  • কমল পিএফে সুদের হার।
  • ৪০ বছরে এটা সর্বনিম্ন সুদের হার।
  • ১৯৭৭-৭৮ সালে ছিল ৮ শতাংশ সুদ।

মহামারিতে মানুষের হাতে টাকা কমেছে। তার উপরে  মুদ্রাস্ফীতির খাঁড়া। এর মধ্যেই শনিবার পিএফে সুদের হার কমিয়ে দেওয়া হল। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে সুদের পরিমাণ কমিয়ে ৮.১ শতাংশ করেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। যা গত ৪ দশকে সর্বনিম্ন সুদের হার। সেই ১৯৭৭-৭৮ সালে ৮ শতাংশ ছিল পিএফের সুদের হার। এর ফলে ধাক্কা খেল ৬ কোটির বেশি মানুষের সঞ্চয়।      

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের জের ভারতে পড়তে চলেছে বলে আশঙ্কা করছেন অনেকে। আন্তর্জাতিক বাজারে আকাশ ছুঁয়েছে অপরিশোধিত তেলের দাম। তার সঙ্গে তাল রেখে এদেশে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানো ছাড়ায় উপায় নেই। এমতাবস্থায় ইপিএফে সুদ কমিয়ে দেওয়ায় ধাক্কা খেতে চলেছেন মধ্যবিত্তরা। একটি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, পিএফের সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ সিদ্ধান্ত নিয়েছে ২০২১-২২ অর্থবর্ষে পিএফে ৮.১ শতাংশ সুদ দেওয়া হবে।          

সরকারি-বেসরকারি ক্ষেত্রের কর্মীদের ভবিষ্যতের জন্য বেতনের একটা অংশ জমা পড়ে পিএফে। সমপরিমাণ অর্থ দেন নিয়োগকর্তা। প্রতিবছর ওই আমানতের উপর সুদ ঘোষণা করে ইপিএফও। গতবছর সুদের হার ছিল ৮.৫ শতাংশ। চলতি অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে সুদ কমিয়ে করা হল ৮.১ শতাংশ। যা গত ৪০ বছরে সর্বনিম্ন। সেই ১৯৭৭-৭৮ সালে পিএফে সুদের পরিমাণ ছিল ৮ শতাংশ।       

২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষে পিএফের আমানতে সুদ দেওয়া হয়েছে ৮.৫ শতাংশ। এর আগে ২০১৮-১৯ সালে ৮.৬৫ শতাংশ সুদ মিলেছে। ২০১৭-১৮ সালে ৮.৫৫%। ৮.৮ শতাংশ পাওয়া গিয়েছিল ২০১৫-১৬ সালে। 

আরও পড়ুন- নতুন করে অ্যাকাউন্ট খোলা যাবে না, এই ব্যাঙ্ককে নির্দেশ RBI-র

Advertisement
Advertisement