scorecardresearch
 

EPFO: ২৪ কোটি মানুষকে হোলির উপহার দিতে চলেছে মোদী সরকার!

দোলের আগে বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। গিফট পেতে চলেছেন ইপিএফও-র ২৪ কোটি সদস্য। কী সেই উপহার?

Advertisement
EPFO: দোলের আগে সুদের হার ঘোষণা করতে চলেছে মোদী সরকার। EPFO: দোলের আগে সুদের হার ঘোষণা করতে চলেছে মোদী সরকার।
হাইলাইটস
  • দোলের আগে পিএফ সুদের হার ঘোষণা করা হতে পারে।
  • চলতি অর্থবর্ষে সুদের হার ৮.৫ শতাংশ।
  • এটা কি বাড়বে?

পিএফ অ্যাকাউন্ট থাকা ব্যক্তিদের দোলের (Holi 2022) উপহার দিতে চলেছে মোদী সরকার। ২৪ কোটি সাবস্ক্রাইবার  EPF Subscribers)পাবেন এই হোলি গিফট। আসলে মার্চে ২০২১-২২ আর্থিক বছরে পিএফ সুদের হার  (Interest Rate on EPF) নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এজন্য বৈঠকে বসতে চলেছে পিএফের সেন্ট্রাল বোর্ড অব স্ট্রাটিজ। ১১ ও ১২ মার্চ দেশের রাজধানীতে ওই বৈঠক হওয়ার কথা।  কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছেন, ওই বৈঠকে সুদের হার নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

২০২০-২১ অর্থবর্ষে  সুদের হার ৮.৫%

২০২০-২১ অর্থ বর্ষে ৮.৫ শতাংশ সুদ দিয়েছিল এপিএফও (EPFO)। এবার আগামী অর্থ বর্ষে কতটা সুদ পাওয়া যায়, সেদিকে লক্ষ্য সবার। 

আগামী অর্থবর্ষে সুদের হার কত? 

গতবছরের সুদের হার কি এবারও বহাল থাকবে? এনিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানান,'এটা তো আয়-ব্যয়ের হিসাব দেখে সিদ্ধান্ত হবে।'          

শিলমোহর কেন্দ্রের
     
সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত পিএফের সেন্ট্রাল বোর্ড অব স্ট্রাটিজ নেয়। তবে শিলমোহর দেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রক। অর্থমন্ত্রক সবুজ সংকেত দেওয়ার পর সুদের হার চূড়ান্ত করা হয়। তার পর পিএফ অ্যাকাউন্টগুলিতে জমা পড়ে সুদের অর্থ।

পেনশন প্রকল্প ঘোষণা?

সংবাদ সংস্থা পিটিআই-র একটি রিপোর্ট অনুযায়ী, বৈঠকে ১৫ হাজারের বেশি বেতনের ব্যক্তিদের নতুন পেনশন প্রকল্প নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে। এই বেতনপ্রাপকরা দীর্ঘসময় ধরে বেশি পেনশনের দাবি করে করে আসছিলেন। সেই দাবি পূরণ হতে চলেছে এবার। 

আরও পড়ুন- ডিম, চিকেন, মাছের চেয়েও বেশি প্রোটিন, ভেজ ডায়েটে রাখুন এই সবজিগুলি

Advertisement
Advertisement