scorecardresearch
 

FD Rules Changed: ম্যাচিওরিটির পর ফিক্সড ডিপোজিটের নিয়ম বদল, না জানলে সুদ হারাবেন

FD Rules Change: RBI-এর রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের পর একাধিক সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক FD-তে সুদের হার বাড়িয়েছে। তাই অনেকেই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের জন্য ঝুঁকছেন। তাই এফডি করার আগে জানতেই হবে আরবিআই-র নয়া নিয়ম। 

Advertisement
Fixed Deposit Rules: ফিক্সড ডিপোজিট নিয়ম বদল। Fixed Deposit Rules: ফিক্সড ডিপোজিট নিয়ম বদল।
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের জন্য ঝুঁকছেন অনেকে।
  • তাই এফডি করার আগে জানতেই হবে আরবিআই-র নয়া নিয়ম। 

ফিক্সড ডিপোজিট করাতে চাইছেন? বা করিয়েছেন? তাহলে এই খবরটা জানতেই হবে আপনাকে। ফিক্সড ডিপোজিট সংক্রান্ত নিয়ম বদল করেছে আরবিআই। নতুন নিয়ম না জানলে পস্তাতে হবে। RBI-এর রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের পর একাধিক সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক FD-তে সুদের হার বাড়িয়েছে। তাই অনেকেই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের জন্য ঝুঁকছেন। তাই এফডি করার আগে জানতেই হবে আরবিআই-র নয়া নিয়ম। 

FD-এর ম্যাচিওরিটির পর নিয়ম বদল

আরবিআই ফিক্সড ডিপোজিটের (FD) নিয়মে বড় পরিবর্তন করেছে। মেয়াদপূর্তির পরে ফিক্সড ডিপোজিটের ক্লেইম না করলে কম সুদ পাবেন। সেভিংস অ্যাকাউন্টে যে হারে সুদ দেয় ব্যাঙ্ক, সেটাই হবে ফিক্সড ডিপোজিটের সুদ। বর্তমানে ব্যাঙ্কগুলি সাধারণত ৫ থেকে ১০ বছরের দীর্ঘ মেয়াদের FD-তে ৫%-র বেশি সুদ দেয়। সেভিংস অ্যাকাউন্টে সুদের হার প্রায় ৩ থেকে ৪ শতাংশ।

ফিক্সড ডিপোজিট ম্যাচিওয়র হওয়ার পর অনেকেই ব্যাঙ্কে যেতে গড়িমসি করেন। অনেক সময় লাগিয়ে দেন। তখন ফিক্সড ডিপোজিটের হারেই সুদ পেতেন। এবার তা হবে না। আরবিআই-এর নির্দেশিকা অনুযায়ী, এফডি ম্যাচিওরিটির পরে সেভিংস অ্যাকাউন্ট বা ফিক্সড ডিপোজিটের সুদের মধ্যে যেটা কম হবে সেই হারে পাবেন গ্রাহকরা। এই নতুন নিয়মগুলি সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক, স্থানীয় আঞ্চলিক ব্যাঙ্কগুলির আমানতের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ধরুন আপনি ৫ বছরের একটি এফডি করিয়েছেন। যা ম্যাচিওর হয়ে গিয়েছে, কিন্তু এই টাকা তুলছেন না। FD-র সুদ সেই ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের সুদের থেকে কম হয়, তাহলে আপনি FD-এর সুদ পেতে থাকবেন। এফডি-র সুদ সেভিংস অ্যাকাউন্টের সুদের চেয়ে বেশি হলে মেয়াদপূর্তির পরে সেভিংস অ্যাকাউন্টের সুদ মিলবে।

আগের নিয়ম কী ছিল?

আগে এফডি ম্যাচিওর হওয়ার পর টাকা না তুললে ব্যাঙ্ক এফডি-র সময়সীমা বাড়িয়ে দিত। সেই অনুযায়ী সুদও মিলত। কিন্তু এখন তা হবে না। মেয়াদপূর্তির পর টাকা তোলা না হলে FD-এর সুদ পাওয়া যাবে না। মেয়াদপূর্তির সঙ্গে সঙ্গে তাই টাকা তুলে নেওয়া বা নতুন করে এফডি করা দরকার। 

Advertisement

আরও পড়ুন- কেন্দ্রীয় সরকারি কর্মীদের বড় উপহার! এ মাসেই অ্যাকাউন্টে মোটা টাকা?

 

Advertisement