scorecardresearch
 

Driving Test New Rule : RTO-তে দিতে হবে না ড্রাইভিং টেস্ট, লাইসেন্স নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে কেটে গেল জটিলতা। লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে আর স্থানীয় RTO-তে পরীক্ষা দিতে হবে না। নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সড়ক পরিবহণন মন্ত্রক।

Advertisement
Driving Licence Driving Licence
হাইলাইটস
  • আর RTO গিয়ে পরীক্ষা দিতে হবে না নতুন গাড়ি চালকদের
  • লাইসেন্স পাওয়া নিয়ে নতুন নির্দেশিকা কেন্দ্রের

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে কেটে গেল জটিলতা। লাইসেন্স পাওয়ার জন্য আর স্থানীয় RTO-তে পরীক্ষা দিতে হবে না। নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। তাদের তরফে জানানো হয়েছে, আগামী ১ জুন থেকে নতুন নির্দেশিকা কার্যকর হবে। 

এতদিন পর্যন্ত স্থানীয় RTO অফিসে গিয়ে লাইসেন্স পাওয়ার জন্য পরীক্ষা দিতে হত। তবে সড়ক পরিবহন মন্ত্রকের নয়া নির্দেশিকায় স্বস্তিতে নতুন গাড়ি চালকরা। নির্দেশিকা অনুসারে, ১ জুন, ২০২৪ থেকে সরকারি RTO-এর পরিবর্তে ব্যক্তিগত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিংয়ের পরীক্ষা দিতে পারবেন। সেখান থেকেই লাইসেন্স ও সার্টিফিকেট পাওয়া যাবে। পরীক্ষা পরিচালনার জন্য সেই সব প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

নতুন নিয়মের লক্ষ্য হল, প্রায় ৯ লাখ পুরোনো সরকারি যানবাহনকে পর্যায়ক্রমে বন্ধ করা। একইসঙ্গে ট্র্যাফিক ব্যবস্থাকে ড্রাইভাররা যাতে আরও কঠোরভাবে মানে ও দূষণ কমে, তার দিকে খেয়াল রেখেও এই নিয়ম করা হয়েছে বলে পরিবহন মন্ত্রক সূত্রে খবর। 

আরও পড়ুন

প্রাইভেট ড্রাইভিং স্কুলের জন্য নতুন নিয়ম:

সড়ক ও পরিবহন মন্ত্রক জানিয়েছে, ড্রাইভিং ট্রেনিং সেন্টারে ন্যূনতম ১ একর জমি থাকতে হবে। চার চাকার প্রশিক্ষণের জন্য ২ একর জমি থাকা বাধ্যতামূলক। ড্রাইভিং স্কুলগুলিতে উপযুক্ত পরিকাঠামো থাকতে হবে। যিনি প্রশিক্ষণ দেবেন, তাঁর যোগ্যতা উচ্চ বিদ্যালয়ে ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। কমপক্ষে ৫ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা থাকাও জরুরি। 

কোন ফর্মের কত দাম? 

  • লার্নার্স লাইসেন্স ইস্যু (ফর্ম ৩)- ১৫০ টাকা। 
  • লার্নার্স লাইসেন্স পরীক্ষার ফি: ৫০ টাকা।
  • ড্রাইভিং পরীক্ষার ফি : ৩০০ টাকা।
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু: ২০০ টাকা। 
  • আন্তর্জাতিক ড্রাইভিং পারমিটের ইস্যু : ১ হাজার টাকা
  • ড্রাইভিং লাইসেন্সের নবীকরণের জন্য ৩০০ টাকা। 
  • ড্রাইভিং লাইসেন্সে ঠিকানা বা অন্য বিবরণের পরিবর্তনের জন্য : ২০০ টাকা। 

এখন লাইসেন্স পেতে পেতে কীভাবে আবেদন করেন? 

Advertisement

ড্রাইভিং লাইসেন্স পেতে https://parivahan.gov.in/ এই ওয়েবসাইটে যেতে হবে। আপনি অনলাইন বা অফলাইনে আবেদন করতে পারেন। আবেদন ফি কত দিতে হবে তা নির্ভর করছে আপনি কীসের লাইসেন্স নেবেন তার উপর। লাইসেন্স পাওয়ার জন্য নথিপত্র জমা দিতে হবে। 

Advertisement