scorecardresearch
 

Sukanya Samriddhi Yojna : মেয়েকে দিন শ্রেষ্ঠ উপহার, মেয়েকে বানান লাখপতি

মেয়েকে যদি ভালোবাসেন এবং তাকে যদি জীবনের অন্যতম সেরা তোফা দিতে চান তাহলে এখনই তার ভবিষ্যৎ সুরক্ষিত করুন। আর এই ভবিষ্যৎ সুরক্ষার সবচেয়ে সহজ উপায় Sukanya Samriddhi Yojna (SSY)-তে লগ্নি করা। জেনে নিন কীভাবে জমাবেন টাকা।

আপনার মেয়ের ভবিষ্যৎ আপনার হাতে আপনার মেয়ের ভবিষ্যৎ আপনার হাতে

যে সমস্ত মা-বাবাদের ঘরে ১০ বছরের কম বয়সী মেয়েরা রয়েছে, তাঁরা সবাই এই যোজনা সুবিধা নিতে পারেন। এই যোজনার সঙ্গে টাকা জমাতে গেলে আপনার ট্যাক্স সেভিংস হবে। কেন্দ্র সরকারের যোজনা উদ্দেশ্যকে মেয়ের উন্নত ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য লঞ্চ করেছে, এই যোজনাতে আপনি সামান্য টাকাতেই অ্যাকাউন্ট খুলতে পারেন।

সুরক্ষিত থাকবে মেয়ের ভবিষ্যত

প্রকৃতপক্ষে সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসআই) এর সঙ্গে জড়িত হলে আপনি আপনার মেয়ের ভবিষ্যৎ নিয়ে অনেকটা নিশ্চিন্ত হতে পারেন। সমস্ত কন্যা সন্তানের বয়স দশ বছরের কম। তারা তাদের মা-বাবারা এই সুবিধা নিতে পারবেন। অল্প অল্প করে টাকা জমিয়ে বড় ফান্ড তৈরি করতে পারবেন।

কারা পাবেন সুবিধা? 

একটা বাচ্চার নামে যদি আপনি একটা খাতা খোলেন, তাহলে তার অভিভাবক সেখানে সরাসরি টাকা জমা করতে পারবেন। একজন অভিভাবক তার দুটি মেয়ের জন্য সর্বাধিক এই একাউন্ট খুলতে পারেন। আর যদি কোন বাচ্চা টুইন্স থাকে, তাহলে তিনটি বাচ্চার জন্য এটি করতে পারবেন। বাচ্চাদের বয়স যদি ১০ বছরের কম বয়সী হয়, তাহলেই খাতা খোলা যাবে। শুরুতেই ১৪ বছরের জন্য এই একাউন্ট-এ খুলে টাকা জমা করতে পারবেন। এই যোজনায় ২১ বছর পর্যন্ত টাকা জমা করতে হবে এবং ২১ বছরেই তা ম্যাচিওর হবে।

২৫০ টাকা থেকে টাকা জমানোর সুযোগ

খাতা খুলে অত্যন্ত সহজ কেন্দ্র সরকার বেটি বাঁচাও বেটি পড়াও অভিযান এর উদ্দেশ্যে ২০১৫ সালে শুরু করা হয়েছিল। এখন যে কোনও ব্যাংকে বা পোস্ট অফিসে এই খাতা খোলা যাবে। সুকন্যা সমৃদ্ধি যোজনাতে কমপক্ষে ২৫০ টাকা বছরে লগ্নি করতে পারেন। সবচেয়ে বেশি দেড় লাখ টাকা পর্যন্ত জমা করা যেতে পারে।

সুদের হারও বেশি

শুধু বেশি আধিকারিক ওয়েবসাইটে বলা হয়েছে যে সুকন্যা সমৃদ্ধি যোজনা আপনি ৭.৬% সুদ পাবেন। প্রতি আর্থিক বছরের পর সেই সুদ জুড়ে দেওয়া হবে। কিছু শর্তে ম্যাচুরিটির আগেও সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা ওঠানো যেতে পারে, যদিও এরকম করলে যোজনার সুবিধা কিছুটা কম হয়ে যাবে।