scorecardresearch
 

Gold Price & Investment: সোনার দাম ৭ দিনে কমল ৩ হাজার ৩০০ টাকা, ৭০ হাজারের নীচে নামবে?

Gold Investment: দেশের ফিউচার মার্কেট মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে স্বর্ণের দাম ক্রমাগত কমছে। সোনা তার সর্বকালের সর্বোচ্চ থেকে ৩,৩০০ টাকা সস্তা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, সোনা আরও সস্তা হতে পারে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক বিনিয়োগের এটাই সঠিক সময় কিনা।

Advertisement
 সোনার দাম ক্রমাগত কমছে সোনার দাম ক্রমাগত কমছে

Gold-Silver Price Today: গত চার কার্যদিবসে সোনার দামে বড় ধরনের পতন হয়েছে। MCX-এ সোনা প্রতি ১০  গ্রাম ৭০ হাজার টাকায় নেমে এসেছে এবং এর দাম প্রতিদিনই কমছে। যাইহোক, ১৬  এপ্রিল, MCX-এ সোনা ৭৪ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছিল, যা তার সর্বকালের উচ্চ স্তর ছিল। রুপোর দামও ছিল রেকর্ড পর্যায়ে। সোনার দাম রেকর্ড বাড়ার পরও কমার ধারা অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে, এটি কি বিনিয়োগের সঠিক সময়, আসুন জেনে নিন।

আজ সোনার কী অবস্থা?
২৫ এপ্রিল, MCX-এ সোনা ও রূপার দাম আজও কমেছে। MCX-এ সোনা বৃহস্পতিবার ২৯০  টাকা পতনের সঙ্গে গ্রাম প্রতি ৭০,৭৭৮  টাকায় খোলা হয়েছিল এবং সকাল ৯.৩৫  পর্যন্ত প্রতি ১০ গ্রাম ৭০,৭৬০  টাকায় লেনদেন হয়েছে। এ সময় সোনার দাম ৭০,৬৩০ টাকা পর্যন্ত  যায়। যেখানে রুপোর দাম ৩৫০  টাকা কমে ৮১,৮৮৪  টাকায় লেনদেন হচ্ছে।
 
তবে আজ ২৫ এপ্রিল, ২০২৪-এ বেলা বাড়তে ভারতীয় বুলিয়ন বাজারে সোনার দাম  প্রতি ১০ গ্রাম ৭১ হাজার টাকা ছাড়িয়েছে। পাশাপাশি প্রতি কেজি রুপোর দাম ৮০ হাজার টাকার বেশি। জাতীয় পর্যায়ে ৯৯৯ বিশুদ্ধতার ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৭১,৮৪১ টাকা। যেখানে ৯৯৯ বিশুদ্ধ রুপোর দাম ৮০,৫৭৬ টাকা। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মতে, বুধবার সন্ধ্যায় ২৪ ক্যারেট খাঁটি সোনার দাম প্রতি ১০ গ্রাম ছিল ৭১,৮২৬ টাকা, যা আজ সকালে ৭১,৮৪১ টাকা হয়েছে। 

আজ সোনা ও রূপার দাম
অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com অনুযায়ী, আজ সকালে ৯৯৫  বিশুদ্ধতার দশ গ্রাম সোনার দাম বেড়ে ৭১,৫৫৩ টাকা হয়েছে। একই সময়ে, ৯১৬ (২২ ক্যারেট) বিশুদ্ধতার ১০ গ্রাম সোনার দাম আজ ৬৫,৮০৬ টাকা হয়েছে। এ ছাড়া ৭৫০ বিশুদ্ধ (১৮ ক্যারেট) সোনার দাম নেমে এসেছে ৫৩,৮৮১ টাকায়। একই সময়ে, ৫৮৫ বিশুদ্ধতার (১৪ ক্যারেট) সোনা আজ ৪২,২০৭ টাকা। এ ছাড়া ৯৯৯ বিশুদ্ধতার এক কেজি রুপোর দাম আজ  ৮০,৫৭৬  টাকা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

অনেক কেন্দ্রীয় ব্যাঙ্ক  সোনায় বিনিয়োগ করছে
বাজার বিশেষজ্ঞদের মতে, সোনার তেজি প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের  স্বর্ণ ক্রয়ে সমর্থন পাচ্ছে সোনার দাম। বিশেষ করে এশিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্ক ও উদীয়মান বাজারগুলো সোনা কিনছে। অনেক বড় ব্রোকারেজ সংস্থাও আশা করে যে সোনায় ষাঁড়ের দৌড় অব্যাহত থাকবে। ব্রোকারেজ ফার্ম বিশ্বাস করে যে ডলারের দুর্বলতা  সোনাকে সমর্থন করবে। ক্রমবর্ধমান অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক ঝুঁকির কারণে  চাহিদাও বাড়ছে।

আপনার  বিনিয়োগ করা উচিত?
বিশেষজ্ঞরা  বিনিয়োগকারীদের তাদের পোর্টফোলিওতে সোনা অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছেন। বলা হচ্ছে যে অর্থনৈতিক অনিশ্চয়তা এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে, বিনিয়োগের নিরাপদ মাধ্যম হিসাবে সোনা একটি বড় ভূমিকা পালন করে।

আমেরিকার পরিসংখ্যানের উপর নজর রাখতে হবে
বিশেষজ্ঞদের মতে, সোনার দাম এখন স্থিতিশীল দেখা যাচ্ছে। এর প্রধান কারণ বৃহস্পতিবার আসছে মার্কিন জিডিপি ডেটা এবং শুক্রবার আসছে মূল্যস্ফীতির ডেটা। যাতে বোঝা যায় গত ইউএস ফেডারেল রিজার্ভ জুন মাসে পলিসি রেট কমাবে কি না। মনে করা হচ্ছে যে উৎপাদন ও পরিষেবার দুর্বল বৃদ্ধি  মার্কিন অর্থনীতির মন্থর।

দাম কি ৭০ হাজার টাকার নীচে যাবে?
ফেডের হার না কমানোর সম্ভাবনা সোনার দাম কমার পরিবেশ তৈরি করছে। যার ফলে সোনার দাম কমছে। যা ৭০ হাজার টাকার নীচেও যেতে পারে। এমনটা হলে ৬৯,৫০০ ​​টাকার লেভেল গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। যদি এই স্তরটিও ভেঙে যায় তবে দাম ৬৮,৫০০ থেকে ৬৮,৮০০  টাকায় পৌঁছাতে পারে।

রেকর্ড মাত্রা থেকে সোনার দাম ৩৩০০ টাকা কমেছে
প্রসঙ্গত, সোনার দাম রেকর্ড মাত্রার অনেক নীচে নেমে গেছে। MCX তথ্য অনুসারে, ১২ এপ্রিল সোনার দাম ৭৩,৯৫৮ টাকার লাইফটাইম হাই ছুঁয়েছিল দাম। এখন সোনার দাম পৌঁছেছে ৭০,৭৭৮ টাকা। অর্থাৎ এক সপ্তাহে সোনার দাম ৩৩২৭টাকা কমেছে।
 

Advertisement