scorecardresearch
 

New Gold Purchase-Sale Rule: ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনাকাটার নিয়ম; না জানলেই বিপদ

Gold Hallmarking: আপনার যদি ৩১ মার্চের পরে সোনা কেনার পরিকল্পনা থাকে, তাহলে এই খবরটি আপনার জন্য অত্যন্ত জরুরি! ৩১ মার্চ, ২০২৩ এর পরে, HUID হলমার্কিং ছাড়া সোনা এবং সোনার গয়না বিক্রি করা যাবে না। তাহলে ক্রেতাদের কাছে থাকা পুরনো সোনার গয়না কী বেআইনি হয়ে যাবে? জেনে নিন...

Advertisement
১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনাকাটার নিয়ম; না জানলেই বিপদ! ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনাকাটার নিয়ম; না জানলেই বিপদ!
হাইলাইটস
  • আপনার যদি ৩১ মার্চের পরে সোনা কেনার পরিকল্পনা থাকে, তাহলে এই খবরটি আপনার জন্য অত্যন্ত জরুরি!
  • ৩১ মার্চ, ২০২৩ এর পরে, HUID হলমার্কিং ছাড়া সোনা এবং সোনার গয়না বিক্রি করা যাবে না।

New Gold Purchase-Sale Rule, Gold Hallmarking: আপনার যদি ৩১ মার্চের পরে সোনা কেনার পরিকল্পনা থাকে, তাহলে এই খবরটি আপনার জন্য অত্যন্ত জরুরি! কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রক বলেছে যে, ৩১ মার্চ, ২০২৩ এর পরে, HUID হলমার্কিং ছাড়া সোনা এবং সোনার গয়না বিক্রি করা যাবে না। নতুন নিয়মে, ৪ ডিজিট ও ৬ ডিজিটের হলমার্কিং সংক্রান্ত বিষয়ে ক্রেতাদের বিভ্রান্তি দূর করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিয়মটি ১ এপ্রিল ২০২৩ থেকে প্রযোজ্য হবে
নতুন সিদ্ধান্তের পর, ১ এপ্রিল, ২০২৩ থেকে, সোনার কেনাকাটায় শুধুমাত্র ৬ সংখ্যার আলফানিউমেরিক হলমার্কিং (Alphanumeric Hallmarking) বৈধ হবে। ৬ সংখ্যার আলফানিউমেরিক হলমার্কিং ছাড়া সোনা ও সোনার গয়না বিক্রি হবে না। ক্রেতাদের স্বার্থে উপভোক্তা বিষয়ক দপ্তর এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। ১ এপ্রিল, ২০২৩ থেকে সোনার কেনাকাটায় ৪ ডিজিটের হলমার্কিং সম্পূর্ণ বন্ধ থাকবে। গোল্ড হলমার্কিং বাধ্যতামূলক করার জন্য কেন্দ্র সরকার প্রায় দেড় বছর আগে থেকে ধাপে ধাপে নিয়মে পরিবর্তন আনতে শুরু করেছিল। দেশে নকল গয়নার বিক্রি বন্ধ করতেই এই উদ্যোগ নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: নথিপত্র ছাড়াই ৫০,০০০ টাকা আয়কর বাঁচাতে চান? উপায়টা জানুন

HUID কী?
হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন (HUID) নম্বর গয়নার বিশুদ্ধতা চিহ্নিত করে। এটি একটি ৬ সংখ্যার আলফানিউমেরিক কোড যার মাধ্যমে গ্রাহকরা সোনার গহনা সম্পর্কে সমস্ত তথ্য পান। এই কোডের মাধ্যমে সোনার কেনাকাটায় প্রতারণার ঘটনা অনেক কমেছে। এই সংখ্যাটি প্রতিটি গয়নাতে লাগানো থাকে। এমন পরিস্থিতিতে ১ এপ্রিল থেকে ৬ সংখ্যার আলফানিউমেরিক কোডের হলমার্ক ছাড়া গয়না বিক্রি করতে পারবেন না ব্যবসায়িরা। তবে হলমার্ক ছাড়াই পুরনো গয়না বিক্রি করতে পারবেন ক্রেতারা। সারা দেশে মোট ১৩৩৮টি হলমার্কিং সেন্টার রয়েছে। এই হলমার্কিং সেন্টার দেশের ৮৫ শতাংশে রয়েছে এবং বাকি অংশে আরও কেন্দ্র তৈরি করা হচ্ছে।

Advertisement

Advertisement