scorecardresearch
 

Gold Purchase Regulation Changed: সোনা কেনার সময় এখন সাবধান, পুরনো নিয়ম আর কাজ করবে না, কবে থেকে?

Gold Purchase Regulation Changed: ৩০ মার্চের পরে সোনা অথবা তার গয়না কেনার জন্য প্ল্যান করে থাকেন, তাহলে এই খবর আপনার জেনে রাখা উচিত যে সোনার নিয়মে বড়সড় বদল ঘটে গেছে। আগের নিয়মেই যদি কিনে ফেলেন বা আপনার দোকানদার আপনাকে পুরনো নিয়মেই সোনা বিক্রি করে থাকে, তাহলে বিপদে পড়তে পারেন।

Advertisement
সোনা কেনার সময় এখন সাবধান, পুরনো নিয়ম আর কাজ করবে না, কবে থেকে? সোনা কেনার সময় এখন সাবধান, পুরনো নিয়ম আর কাজ করবে না, কবে থেকে?
হাইলাইটস
  • সোনা কেনার সময় এখন সাবধান
  • পুরনো নিয়ম আর কাজ করবে না
  • কবে থেকে কার্যকরী হবে না নিয়ম

Gold Hallmarking: যদি আপনি ৩০ মার্চের পরে সোনা অথবা তার গয়না কেনার জন্য প্ল্যান করে থাকেন, তাহলে এই খবর আপনার জেনে রাখা উচিত যে সোনার নিয়মে বড়সড় বদল ঘটে গেছে। আগের নিয়মেই যদি কিনে ফেলেন বা আপনার দোকানদার আপনাকে পুরনো নিয়মেই সোনা বিক্রি করে থাকে, তাহলে বিপদে পড়তে পারেন। আসলে কেন্দ্র সরকার সোনা এবং জুয়েলারি কেনার এবং বিক্রি করার নিয়ম বদলে দিয়েছে। উপভোক্তারা কেন্দ্রীয় মন্ত্রককে জানিয়েছে যে ৩১ মার্চ ২০২৩ এর পরে বিনা হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন (HUID) ওয়ালা সোনার গয়না এবং সোনার তৈরি জিনিস বিক্রি করা যাবে না।

৪ ডিজিটওয়ালা হলমার্কিং সম্পূর্ণভাবে বন্ধ

জানানো হয়েছে যে, উপভোক্তাদের মধ্যে ৪ ডিজিট এবং ৬ ডিজিটের হলমার্কিংকে নিয়ে কনফিউশন দূর করার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন নিয়ম অনুসারে এপ্রিল থেকে ৬ ডিজিট বলা আলফা নিউমেরিক হলমার্কিংয়ে রাজ্য হবে এ ছাড়া সোনা এবং সোনার কোনও গয়না বা জিনিস কেনা অবৈধ বলে গণ্য হবে। সঙ্গে ৪ ডিজিটওয়ালা হলমার্কিং সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাবে।

সোনার হলমার্কিং মূল্যবান ধাতুর শুদ্ধতার প্রমাণপত্র। এটি ১৬ জুন ২০২১ পর্যন্ত ঐচ্ছিক রূপে লাগু ছিল এর পরে সরকার গোল্ড হলমার্কিং অনিবার্য করে দেওয়া সিদ্ধান্ত নেয়। প্রথম চরণে এটি দেশের ২৫৬ টি জেলায় লাগু করা হয়েছিল। দ্বিতীয় চরণে ৩২ টি আরও জেলাকে জুড়ে দেওয়া হয়। এখন দেশের ৫১ টি আরও জেলায় এটি চালু করা হয়েছে।


মন্ত্রী পীযূষ গোয়েল এবং বিআইএস এর সমীক্ষা বৈঠক হয়

খাদ্য এবং উপভোক্তা মন্ত্রণালয়ের মন্ত্রী পীযূষ গোয়েল শুক্রবার ভারতীয় মানক কার্যালয় (বিআইএস)- এর গতিবিধি নিয়ে একটি সমীক্ষা বৈঠক করেন। এতে তিনি বিআইএসকে দেশের পরীক্ষকের জন্য বুনিয়াদি কাঠামো বাড়ানোর নির্দেশ দেন। এছাড়া পরীক্ষা এবং বাজারের উপর নজরদারি আরো বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছেন।

Advertisement

কি এই HUID আইডি নম্বর?

হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন বা HUID নম্বর জুয়েলারি পরিচয়পত্র নিউমেরিক কোড এর সাহায্যে উপভোক্তাje জুয়েলারি সঙ্গে জড়িত তথ্য পেয়ে যাবেন। এছাড়া জুয়েলার্স কে এর তথ্য বি আই এস এর পোর্টালে আপলোড করতে হবে।

Advertisement