scorecardresearch
 

Gold Price Today: খানিকটা কমার পর ফের বাড়ল সোনার দাম, কলকাতায় দর কত?

অনেকটাই কমেছিল দাম। আজ, ১০ অগাস্ট অর্থাৎ শনিবার সোনার দাম খানিকটা বাড়ল। আমদানি শুল্ক কমার পর থেকে লাগাতার কমছিল দাম। ৯ অগাস্ট সোনার দাম অনেকটাই কমেছিল ৬৬ হাজারের নীচে নেমে যায়। শনিবার দেশজুড়ে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রামে ৭০,২৫০ টাকা।

Advertisement
আজ সোনার দাম আজ সোনার দাম

Gold Price Today: অনেকটাই কমেছিল দাম। আজ, ১০ অগাস্ট অর্থাৎ শনিবার সোনার দাম খানিকটা বাড়ল। আমদানি শুল্ক কমার পর থেকে লাগাতার কমছিল দাম। ৯ অগাস্ট সোনার দাম অনেকটাই কমেছিল ৬৬ হাজারের নীচে নেমে যায়। শনিবার দেশজুড়ে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রামে ৭০,২৫০ টাকা। দেশের প্রধান শহরগুলিতে ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ৬০০ টাকা পর্যন্ত বেড়েছে। 

আজ কলকাতায় সোনার দাম
শনিবার কলকাতায় হলমার্ক ১০ গ্রাম সোনার দাম ৬৬,৫৫০ টাকা। খুচরো পাকা সোনা ১০ গ্রাম ৭০,০০০ টাকা। ৯ অগাস্ট ৬৫,৯০০ টাকায় নেমেছিল সোনার দাম। যা এই সময়ের মধ্যে অনেকটাই কম।

২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য
১৪ ক্যারেট সোনা ৯৯.৯ % খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১% খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রূপা, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। ২৪ ক্যারেট সোনা খাঁটি, কিন্তু তা থেকে গয়না তৈরি করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটে সোনা বিক্রি করে।

আরও পড়ুন

সোনার বিশুদ্ধতা পরীক্ষা করুন
সোনার বিশুদ্ধতা পরীক্ষা করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার ওপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের ওপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের ওপর ৭৫০ লেখা রয়েছে। বেশিরভাগ সোনা ২২ ক্যারেটে বিক্রি হয়। কিছু মানুষ ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি হয় না এবং ক্যারেট যত বেশি হয়, সোনা তত বেশি খাঁটি হয়।

Advertisement