scorecardresearch
 

LIC Agents Benefits: কেন্দ্রের ৪ বড় ঘোষণা, উপকৃত হবেন ১৩ লক্ষ LIC এজেন্ট-কর্মীরা

LIC Agents Benefits: সোমবার কেন্দ্র সরকার লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) এজেন্ট এবং কর্মচারীদের জন্য একাধিক কল্যাণমূলক ব্যবস্থা অনুমোদন করেছে। যার ফলে তাদের আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধি পাবে।

Advertisement
কেন্দ্রের ৪ বড় ঘোষণা, উপকৃত হবেন ১৩ লক্ষ LIC এজেন্ট-কর্মীরা! কেন্দ্রের ৪ বড় ঘোষণা, উপকৃত হবেন ১৩ লক্ষ LIC এজেন্ট-কর্মীরা!
হাইলাইটস
  • সোমবার কেন্দ্র সরকার লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) এজেন্ট এবং কর্মচারীদের জন্য একাধিক কল্যাণমূলক ব্যবস্থা অনুমোদন করেছে।
  • যার ফলে তাদের আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধি পাবে।

LIC Agents Benefits: সোমবার কেন্দ্র সরকার লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) এজেন্ট এবং কর্মচারীদের জন্য একাধিক কল্যাণমূলক ব্যবস্থা অনুমোদন করেছে। যেমন, গ্র্যাচুইটি সীমা বৃদ্ধি করা হয়েছে, পুনর্নবীকরণ কমিশনের জন্য যোগ্যতা, মেয়াদী বিমা কভার এবং পারিবারিক পেনশনের অভিন্ন হার।

এই ব্যবস্থাগুলি এলআইসি (এজেন্টস) রেগুলেশন, ২০১৭ এর সংশোধনী অনুসরণ করে, যা অন্যান্যদের গ্র্যাচুইটির সীমা বৃদ্ধি এবং পারিবারিক পেনশনের অভিন্ন হারের প্রস্তাব করেছে৷ অর্থ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, এই পদক্ষেপ ১৩ লক্ষেরও বেশি এজেন্ট এবং ১ লক্ষেরও বেশি কর্মচারীদের উপকৃত করবে, যারা LIC এর বৃদ্ধি এবং ভারতে বিমা প্রসারকে আরও গভীর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। LIC এজেন্টদের জন্য গ্র্যাচুইটির সীমা ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে।

এছাড়াও, পুনঃনিযুক্ত এজেন্টরা এখন পুনর্নবীকরণ কমিশনের (renewal commission) জন্য যোগ্য হবেন। যার ফলে তাদের আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধি পাবে। বর্তমানে, এলআইসি এজেন্টরা পুরানো এজেন্সির অধীনে সম্পন্ন হওয়া কোনও ব্যবসায় রিনুয়াল কমিশনের জন্য যোগ্য নন।

প্রথম ঘোষণা:
এলআইসি এজেন্টদের জন্য গ্র্যাচুইটি সীমা ৩ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে কোম্পানির এজেন্টদের কাজের অবস্থার উন্নতি হবে এবং তারা আরও সুবিধা পাবেন।

দ্বিতীয় ঘোষণা:
এলআইসি এজেন্টদের গ্র্যাচুইটির সীমা বাড়ানোর পাশাপাশি সরকার তাদের আরেকটি সুবিধা দিয়েছে। অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে, এলআইসি এজেন্টদের যারা পুনর্নিযুক্তির পরে আসেন, তাদের পুনর্নবীকরণ কমিশনের জন্য যোগ্য করার অনুমোদন দেওয়া হয়েছে। এটি তাদের আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধি করবে। এটা লক্ষণীয় যে, বর্তমানে LIC এজেন্টরা কোনও পুরানো এজেন্সির অধীনে সম্পন্ন হওয়া কোনও ব্যবসার জন্য নবায়নযোগ্য কমিশন পাওয়ার যোগ্য নয়।

Advertisement

তৃতীয় ঘোষণা:
কেন্দ্র সরকার এলআইসি এজেন্টদের মেয়াদী বিমার কভার বাড়ানোরও ঘোষণা করেছে। এর অধীনে, এর পরিসর ৩০০০ ১০,০০০ টাকা থেকে বাড়িয়ে ২৫,০০০ ১,৫০,০০০ টাকা করা হয়েছে। এর মাধ্যমে, সরকার এলআইসি তে এজেন্ট হিসাবে কাজ করা ব্যক্তিদের পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে চেয়েছে।

চতুর্থ ঘোষণা: 
এলআইসি কর্মীদের স্বার্থে একটি বড় সিদ্ধান্ত নিয়ে সরকার ঘোষণা করেছে যে এলআইসি কর্মচারীরা ৩০ শতাংশের সমান হারে পারিবারিক পেনশনের সুবিধা পাবেন। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে, এই কল্যাণমূলক পদক্ষেপগুলি এলআইসি এজেন্ট এবং কর্মচারীদের জন্য উপকারী হবে এবং তাদের কাজের অবস্থার উন্নতি করবে।

Advertisement