scorecardresearch
 

HDFC FD Scheme : মাত্র কয়েক মাসেই মোটা রিটার্ন, এই ব্যাঙ্ক আনলো একজোড়া দারুণ FD স্কিম

ব্যাঙ্কের মতে, যাঁরা ৩৫ মাস বা ২ বছর ১১ মাসের মেয়াদের বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করছেন তাঁরা ৭.২০ শতাংশ হারে সুদ পাবেন। পাশাপাশি ব্যাঙ্কটি ৫৫ মাস বা ৪ বছর এবং ৭ মাস মেয়াদী বিশেষ এফডি-তে ৭.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • HDFC-র এফডি স্কিম
  • মিলবে ভাল সুদ
  • জেনে নিন সমস্ত তথ্য

দেশের অন্যতম বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক HDFC সীমিত সময়ের জন্য দুটি বিশেষ ফিক্সড ডিপোজিট প্ল্যান চালু করেছে৷ ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, নতুন ফিক্সড ডিপোজিট স্কিম ২৯ মে ২০২৩ থেকে শুরু হয়েছে। ব্যাঙ্ক ৩৫ মাস এবং ৫৫ মাসের মেয়াদের জন্য দুটি FD প্ল্যান নিয়ে এসেছে। এগুলোতে বিনিয়োগের পরিমাণের ওপর যথাক্রমে ৭.২০ শতাংশ ও ৭.২৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। অন্যদিকে, প্রবীণ নাগরিকরা যদি এই FD স্কিমে বিনিয়োগ করেন, তাহলে ০,৫০ শতাংশ অতিরিক্ত সুদ পাবেন। এই FD স্কিমগুলি সীমিত সময়ের বিনিয়োগের জন্য উন্মুক্ত।

দুটি নতুন FD স্কিম
ব্যাঙ্কের মতে, যাঁরা ৩৫ মাস বা ২ বছর ১১ মাসের মেয়াদের বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করছেন তাঁরা ৭.২০ শতাংশ হারে সুদ পাবেন। পাশাপাশি ব্যাঙ্কটি ৫৫ মাস বা ৪ বছর এবং ৭ মাস মেয়াদী বিশেষ এফডি-তে ৭.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এছাড়াও HDFC ব্যাঙ্ক ১৫ মাসের কম সময়ের FD-তে সুদের হার পরিবর্তন করেছে। বর্তমানে এতে ৬.৬ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। একই সঙ্গে প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.১ শতাংশ করা হয়েছে।

অন্যান্য মেয়াদী আমানতের জন্য সুদের হারে পরিবর্তন
একইভাবে ২১ মাস থেকে ২ বছরের জন্য সুদের হার পরিবর্তন করে ৭ শতাংশে করা হয়েছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই হার ৭.৫ শতাংশ করা হয়েছে। সাধারণত, HDFC ব্যাঙ্ক নিয়মিত নাগরিকদের জন্য ২ কোটি টাকার স্থায়ী আমানতে ৩% থেকে ৭.১০% সুদ দেয়। সর্বোচ্চ সুদের হার ১৫ থেকে ১৮ মাসের সময়ের জন্য দেওয়া হয়।

ব্যাঙ্ক কীভাবে সুদের হিসাব করে?
HDFC ব্যাঙ্ক বছরে প্রকৃত দিনের সংখ্যার উপর ভিত্তি করে সুদের হিসাব করে। যদি আমানত একটি লিপ এবং নন-লিপ বছরে হয়, তাহলে দিনের সংখ্যার উপর ভিত্তি করে সুদ গণনা করা হয়। একটি অধিবর্ষে ৩৬৬ দিন এবং একটি সাধারণ বছরে ৩৬৫ দিন থাকে। গত আর্থিক বছরে, রিজার্ভ ব্যাঙ্ক ক্রমাগত রেপো রেট বাড়িয়েছিল। এর পরে ব্যাঙ্কগুলি নিজেদের FD স্কিমগুলিকে আকর্ষণীয় করতে সুদের হার বাড়িয়েছে। এর পাশাপাশি, ব্যাঙ্কগুলি নতুন ফিক্সড ডিপোজিট স্কিমও চালু করেছে।

Advertisement

আরও পড়ুন - বিশেষ এই ডায়েটেই নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল, বলছে সমীক্ষা

 

Advertisement