scorecardresearch
 

Health Insurance Premium: বাজেটের পর কি বাড়ছে স্বাস্থ্য বিমার প্রিমিয়াম? জেনে নিন

Health Insurance Premium: বিমাকারী সংস্থাগুলি সম্প্রতি স্বাস্থ্য বিমার ক্লেমের সংখ্যাতে ব্যাপক বৃদ্ধি দেখেছে। করোনা মহামারীর সময় থেকেই স্বাস্থ্য বিমার ক্লেমে এই বৃদ্ধি দেখা যাচ্ছে। ক্লেমের এই বৃদ্ধি কি ২০২৩ সালে স্বাস্থ্য বিমার প্রিমিয়ামের হার বৃদ্ধির দিকে নিয়ে যাবে? জেনে নিন...

Advertisement
বিমাকারী সংস্থাগুলি সম্প্রতি স্বাস্থ্য বিমার ক্লেমের সংখ্যাতে ব্যাপক বৃদ্ধি দেখেছে। বিমাকারী সংস্থাগুলি সম্প্রতি স্বাস্থ্য বিমার ক্লেমের সংখ্যাতে ব্যাপক বৃদ্ধি দেখেছে।
হাইলাইটস
  • বিমাকারী সংস্থাগুলি সম্প্রতি স্বাস্থ্য বিমার ক্লেমের সংখ্যাতে ব্যাপক বৃদ্ধি দেখেছে।
  • করোনা মহামারীর সময় থেকেই স্বাস্থ্য বিমার ক্লেমে এই বৃদ্ধি দেখা যাচ্ছে।

Health Insurance Premium: বিমাকারী সংস্থাগুলি সম্প্রতি ক্লেমের সংখ্যাতে ব্যাপক বৃদ্ধি দেখেছে। প্রাথমিকভাবে হাসপাতালে ভর্তি, গুরুতর অসুস্থতা এবং ডেঙ্গি এবং ম্যালেরিয়ার মতো সুস্থতার কারণেই এই বৃদ্ধি। এই বৃদ্ধি ICICI Lombard সাধারণ বিমা ক্লেমের অনুপাত আগের ত্রৈমাসিকের ৭৪ শতাংশের তুলনায় ২০২২-২৩ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে লাফিয়ে ৮২ শতাংশে পৌঁছেছে৷ একইভাবে, স্টার হেলথ ইন্স্যুরেন্সের ক্লেমের অনুপাত ২০২২-২৩ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ৬৭ শতাংশ থেকে বেড়ে ৬৮ শতাংশে পৌঁছেছে।

কোভিড মহামারীর সময়কালে, সমস্ত বিমাকারীরা হাসপাতালে ভর্তি হওয়ার কারণে তাদের ক্লেমের পরিমাণে ব্যাপক বৃদ্ধির সম্মুখীন হয়েছে। তবে, করোনা আক্রান্তের সংখ্যা কমতে শুরু করলে এটি প্রাক-মহামারী স্তরে নেমে আসবে বলে আশা করা হয়েছিল। কিন্তু বিমা কোম্পানিগুলি বলে যে, শুধুমাত্র অস্ত্রোপচার নয়, এমনকি নিয়মিত চিকিৎসা এবং জটিল স্বাস্থ্য সমস্যাগুলিও কোভিড-পরবর্তী সময়ে বৃদ্ধি পেয়েছে।   

আরও পড়ুন: ছুটি বিক্রি করে ২৫ লাখ পর্যন্ত করমুক্ত আয়; কীভাবে-কত টাকা পাবেন?

ক্লেমের এই বৃদ্ধি কি ২০২৩ সালে স্বাস্থ্য বিমার প্রিমিয়ামের হার বৃদ্ধির দিকে নিয়ে যাবে?
বিশেষজ্ঞরা বলছেন, ২০২২ সালের প্রথম দুই ত্রৈমাসিকে ক্লেমের অনুপাত অনেকাংশে স্থিতিশীল ছিল, তারা সেপ্টেম্বর থেকে শুরু করে একটি বিশাল বৃদ্ধি দেখেছে। কিছু নির্দিষ্ট রোগ, বিশেষ করে পরিকল্পিত অস্ত্রোপচার এবং জটিল রোগের কারণে এই বৃদ্ধি ঘটে যা সামগ্রিকভাবে বিমা শিল্পের জন্য অতিরিক্ত ক্লেমের অনুপাতের দিকে ঠেলে দেয়। যদি ক্লেমের সংখ্যা এভাবেই বাড়তে থাকে, বিশেষ করে কোভিড-১৯-এর পরবর্তী তরঙ্গের ভয়ে, স্বাস্থ্য বিমা পলিসির ক্ষেত্রে শীঘ্রই প্রিমিয়ামের হার বৃদ্ধির আশা করছেন বিশেষজ্ঞরা।

Advertisement